গুয়ার্দিওলার সাফল্যের মন্ত্র

মাঠে অহেতুক দৌড়ে শক্তি ক্ষয় না করে ম্যাচে আধিপত্য করার কৌশল শিষ্যদের বাতলে দিয়েছেন পেপ গুয়ার্দিওলা। আর সেই পথেই তার দল ম্যানচেস্টার সিটি মৌসুম শুরুর ব্যর্থতা কাটিয়ে ছন্দে ফিরেছে বলে জানালেন এই স্প্যানিশ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2021, 01:19 PM
Updated : 13 Jan 2021, 01:19 PM

সব প্রতিযোগিতা মিলে টানা ছয় ম্যাচ জিতেছে সিটি, মৌসুমে যা তাদের সর্বোচ্চ টানা জয়। প্রিমিয়ার লিগে বুধবার ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নকে হারাতে পারলে শীর্ষে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে সিটির ব্যবধান হবে ৪ পয়েন্ট। ম্যাচও একটি হাতে থাকবে তাদের।

আগের দিন মঙ্গলবার সংবাদ সম্মেলনে খেলার ধরনের পার্থক্য বোঝাতে গিয়ে ‘কম দৌড়ানোর’ মন্ত্রে সাফল্য পাওয়ার কথা বলেন বায়ার্ন মিউনিখ ও বার্সেলোনার সাবেক এই কোচ।

“একমাত্র পার্থক্য হলো আমরা কম দৌড়াই… আগে আমরা অনেক বেশি দৌড়াচ্ছিলাম। ফুটবল খেলতে গেলে হাঁটতেই হবে… অথবা খুব, খুব কম দৌড়াতে হবে।”

এফএ কাপে গত রোববার বার্মিংহ্যাম সিটির বিপক্ষে গোলের পর ম্যানচেস্টার সিটির ফুটবলারদের উদযাপন।

“বল পায়ে না থাকলে দৌড়াতে হবে। কিন্তু বল পায়ে পজিশন ঠিক রেখে বলকে ছুটতে দিতে হবে, নিজে নয়। সাম্প্রতিক ম্যাচগুলোয় আমরা এই বিষয়গুলোতে উন্নতি করেছি।”

লিগে ১৫ ম্যাচে কেবল ২৪ গোল সিটির; লিগ টেবিলের প্রথম ৯ দলের মধ্যে যা সর্বনিম্ন। তবে গত ১৫ ডিসেম্বর ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নের বিপক্ষে ১-১ ড্রয়ের পর সব প্রতিযোগিতা মিলে শেষ ছয় ম্যাচে তারা করেছে ১৫ গোল।

গুয়ার্দিওলা জানান, কৌশল থেকে কিছুটা সরে আসায় মৌসুমের শুরুতে ছন্দ হারিয়েছিল দল। এর দায়ও নিজের কাঁধে নিলেন তিনি।

“চলতি মৌসুমে আমরা এই কৌশল থেকে কিছুটা সরে গিয়েছিলাম। ভুলটা আমারই, বার্তাটা পরিষ্কার ছিল না; একটু হলেও আগের নীতিতে ফিরে এসেছি আমরা।”