‘আরও অনেক বছর’ খেলতে চান রোনালদো

বয়স ৩৬ ছুঁই ছুঁই। কিন্তু এর কোনো ছাপ নেই ক্রিস্তিয়ানো রোনালদোর পারফরম্যান্সে। ফুটবলের সবুজ আঙিনায় এখনও খেলে যাচ্ছেন দাপটের সঙ্গে। আর এখানেই থামতে চান না তিনি। জিততে চান বিশ্বকাপ, খেলা চালিয়ে যেতে চান আরও অনেক বছর। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2020, 10:55 AM
Updated : 31 Dec 2020, 11:17 AM

চলতি মৌসুমে সেরি আয় এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা রোনালদো। পাঁচবারের বর্ষসেরা খেলোয়াড় ১০ ম্যাচে করেছেন ১২ গোল। তার দল ইউভেন্তুস অবশ্য ভালো অবস্থানে নেই। লিগ শিরোপা ধরে রাখার লড়াইয়ে ষষ্ঠ স্থানে নেমে গেছে তুরিনের দলটি। শীর্ষে থাকা এসি মিলানের চেয়ে পিছিয়ে আছে ১০ পয়েন্টে।

ক্যারিয়ারের অসাধারণ পথচলায় অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন রোনালদো। তার সামনে হাতছানি দিচ্ছে আরেকটি রেকর্ড। আর মাত্র আট গোল করলেই আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের রেকর্ডে ইরানের আলি দাইকে (১০৯ গোল) ছাড়িয়ে যাবেন আগামী ফেব্রুয়ারিতে ৩৬ বছরে পা দিতে যাওয়া পর্তুগিজ ফরোয়ার্ড।

এই বয়সে অনেকের মাঝেই পেয়ে বসে অবসর ভাবনা। তবে বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে রোনালদো বললেন, বয়স তার কাছে শুধুই একটি সংখ্যা মাত্র।

“বয়স কোনো ব্যাপার না। গুরুত্বপূর্ণ হলো মানসিকতা। ক্রিস্তিয়ানো রোনালদো ভালো আছে কি-না, তা কোনো বিষয় না। কাল কী হতে চলেছে, কেউ জানে না। এই মুহূর্তে আমি বর্তমানে বাস করছি।”

“মুহূর্তটি ভালো, আমি আনন্দিত, আমার জীবনের একটি ভালো সময়ে আছি। আশা করি, আরও অনেক বছর খেলব, তবে কেউ জানে না (কী হবে)।”

একটি মন্ত্রেই এগিয়ে চলেছেন রোনালদো। আর তা হলো বর্তমান সময়টা উপভোগ করা।

“ফুটবলে, আমরা জানি না আগামীকাল কী হতে যাচ্ছে। যখন আমি তরুণদের সঙ্গে কথা বলি, তাদের সব সময় বলি, ‘মুহূর্তটা উপভোগ করো।’ কারণ আমরা কখনও জানব না, কী ঘটতে চলেছে। আমার চোখ খুব উজ্জ্বল ভবিষ্যৎকে দেখে। তাই আমি এসবে আনন্দিত।”

রোনালদোর দুর্দান্ত ক্যারিয়ার শুরু হয় স্বদেশী ক্লাব স্পোর্তিং সিপিতে। যেখানে ২০০২ থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি খেলেন ৩১ ম্যাচ। ১৮ বছর বয়সে যোগ দেন ম্যানচেস্টার ইউনাইটেডে। ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটির হয়ে ছয় বছরে খেলেন ২৯২ ম্যাচ। ২০০৯ সালে যোগ দেন রিয়াল মাদ্রিদে। স্প্যানিশ ক্লাবটির সর্বোচ্চ গোলদাতা রোনালদো ২০১৮ সালে পাড়ি জমান ইউভেন্তুসে।

চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা রোনালদো পর্তুগালের হয়ে জিতেছেন ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপ। পরে জিতেছেন উয়েফা নেশন্স লিগ। দেশের হয়ে ২০২২ কাতার বিশ্বকাপে শিরোপা জয়ের ‘স্বপ্ন দেখেন’ তিনি। তখন অবশ্য তার বয়স হয়ে যাবে ৩৭।

করোনাভাইরাস মহামারীর কারণে বেশিরভাগ ম্যাচই হচ্ছে দর্শকশূন্য স্টেডিয়ামে। মাঠে দর্শক ছাড়া খেলা একদমই পছন্দ নয় রোনালদোর।

“ভক্তদের ছাড়া স্টেডিয়ামে খেলতে আমি পছন্দ করি না, এটা ক্লাউন ছাড়া সার্কাস দেখার মতো।”

“মহামারী মানুষকে পাগল বানিয়েছে। আশা করি, শিগগিরই তাদের জন্য স্টেডিয়ামের দরজা খুলে যাবে। আমাদের এটার সঙ্গে জীবনযাপন করতে হবে। আমাদের চেষ্টা করতে হবে স্বাভাবিক জীবনে ফিরে আসার। তবে অবশ্যই বিধিনিষেধ মানতে হবে। কিন্তু ভক্তদের ছাড়া খেলা আমি সত্যিই পছন্দ করি না।”