মাঠে অতিরিক্ত দর্শক, দায় স্বীকার বাফুফের

নেপালের বিপক্ষে ম্যাচে স্বাস্থ্যবিধি মেনে আট হাজার দর্শকের মাঠে ঢোকার অনুমতি ছিল। কিন্তু বাংলাদেশ ফুটবল ফেডারেশনের দুর্বল ব্যবস্থাপনায় দেখা মেলে সম্পূর্ণ ভিন্ন চিত্র; দুই ম্যাচেই গ্যালারিতে ছিল উপচে পড়া ভিড়! ফলে ফুটবলের মাঠে ফেরার আনন্দের সঙ্গে যোগ হয়েছে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার শঙ্কা। সমালোচনার মুখে কিছুটা ঘুরিয়ে ফিরিয়ে দায় স্বীকার করেছে দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2020, 03:34 PM
Updated : 18 Nov 2020, 03:34 PM

করোনাভাইরাসের কারণে গত মার্চ থেকে বন্ধ ছিল ফুটবল। গত ১৩ নভেম্বর নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে লম্বা বিরতির পর মাঠে ফিরে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ২-০ গোলের জয়ে ফেরাটা রাঙানোর পর গত মঙ্গলবার দ্বিতীয় প্রীতি ম্যাচে গোলশূন্য ড্র করে জামাল-জীবনরা।

দুটি ম্যাচের জন্য বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ধারণক্ষমতার তিন ভাগের একভাগ দর্শকের মাঠে ঢুকতে দেওয়ার সিদ্ধান্ত নেয় বাফুফে। কিন্তু ম্যাচে দর্শকের উপস্থিতি ছিল এর দ্বিগুণের মতো। সামাজিক দূরত্ব মেনে গ্যালারিতে মার্কিং করে রাখা জায়গায় বসার নিয়ম মানেনি কেউ। অনেকের মুখে দেখা যায়নি মাস্কও।

অতিরিক্ত দর্শক থাকার স্বীকারোক্তির পাশাপাশি আগামীতে সতর্ক হওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

“গত ১৩ ও ১৭ নভেম্বর মুজিব বর্ষ ফিফা ইন্টারন্যাশনাল ফ্রেন্ডলি ফুটবল সিরিজ…তো এতদিন পরে করোনাকালীন সময়ে ফুটবল মাঠে ফিরেছে, তখন স্বভাবতই আমরা যত পূর্বপদক্ষেপই নিই না কেন...আসলে মাঠে খুব বেশি দর্শক ছিল। দুটো ম্যাচের জন্যই আমাদের আট হাজার দর্শকের অ্যারেঞ্জমেন্ট ছিল। অবশ্যই আমরা স্বীকার করছি, মাঠে আট হাজারেরও বেশি দর্শক ছিল।”

“আমরা আমাদের দিক থেকে মাঠে প্রবেশের সময় (স্বাস্থ্যবিধি) অনুসরণ করলেও তারা যখন মাঠে প্রবেশ করেছে, বসার পর তারা যথাযথভাবে ৯০ মিনিট মাস্ক পরে ছিল না, হয়তো বসার ক্ষেত্রেও দূরত্ব মেইন্টেইন হয়নি। দর্শকও বেশি ঢুকে গিয়েছিল। এর কারণ হচ্ছে অনেকদিন পর মাঠে খেলা ফেরা।”

দ্বিতীয় প্রীতি ম্যাচে ঘটে আরেক অপ্রীতিকর ঘটনা। খেলার সময় মাঠে ঢুকে পড়ে ১৫ বছর বয়সী এক কিশোর। অধিনায়ক জামাল ভূইয়ার সঙ্গে মাঠেই সেলফি তোলেন তিনি। সেসময় তার মুখেও ছিল না মাস্ক! 

ভবিষ্যতে সতর্ক থাকার প্রতিশ্রুতি দেওয়ার পাশাপাশি ভিডিও বার্তায় সবার সহযোগিতাও চেয়েছেন সোহাগ।