নেইমারকে ছাড়াও জেতার আত্মবিশ্বাস জেসুসের

দলে নেইমারের ভূমিকা নিয়ে কোনো সন্দেহ নেই গাব্রিয়েল জেসুসের। তবে ব্রাজিল দল পিএসজি তারকার ওপর নির্ভরশীল নয় বলে মনে করেন তিনি। নেইমারকে ছাড়াই বিশ্বকাপ বাছাই পর্বে জেতার ব্যাপারে আশাবাদী ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2020, 12:59 PM
Updated : 12 Nov 2020, 12:59 PM

২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ সময় শনিবার ভোর সাড়ে ৬টায় নিজেদের মাঠে ভেনেজুয়েলার মুখোমুখি হবে ব্রাজিল। এই ম্যাচে নেইমারকে পাবেন না ব্রাজিল কোচ তিতে।

তবে নেইমারকে ছাড়াও যে ব্রাজিল পরিপূর্ণ দল, তা বোঝাতে বুধবার সংবাদ সম্মেলনে গত বছরের কোপা আমেরিকার প্রসঙ্গ টানলেন জেসুস। চোটের কারণে সেই সময় দলে ছিলেন না নেইমার, তবু মহাদেশীয় প্রতিযোগিতাটিতে শিরোপা জিতেছিল ব্রাজিল। 

“নেইমারের মান ও দলে তার গুরুত্ব আমরা জানি, সেটা ক্লাবের মতো জাতীয় দলেও। আমরা জানি দলে সে কী পরিমাণ অবদান রাখে; তবে ব্রাজিল দলের ক্ষেত্রে আমাদের সবাইকে দায়িত্ব নিতে হবে এবং আমরা জানি এটা (নেইমারের ঘাটতি) কীভাবে পুষিয়ে নিতে হয়।”

“নেইমার দলে থাকলে জয় আরও সহজ হয়ে যায়, তবে জাতীয় দল ইতোমধ্যে দেখিয়েছে, তারা নেইমারকে ছাড়া খেলতে পারে এবং তাকে ছাড়া জিততে পারে।”

ক্লাবের হয়ে খেলার সময় গত মাসের শেষের দিকে পায়ের অ্যাডাক্টর মাংসপেশিতে চোট পান নেইমার। এরপরও ব্রাজিল দলের সঙ্গে আছেন তিনি। ভেনেজুয়েলার বিপক্ষে তার না খেলা নিশ্চিত, তবে চার দিন পর উরুগুয়ের বিপক্ষে ম্যাচে তাকে পাওয়ার আশা করছে ব্রাজিল।

নেইমার ছাড়াও চোটের কারণে ছিটকে গেছেন বার্সেলোনার মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো ও লিভারপুলের মিডফিল্ডার ফাবিনিয়ো। আর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন কাসেমিরো, এদের মিলিতাও ও আলেক্স তেলেস।

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রথম দুই ম্যাচ জেতা ব্রাজিল বর্তমানে পয়েন্ট টেবিলে সবার ওপরে। দুই ম্যাচেই হেরে দশ দলের তালিকায় নয়ে ভেনেজুয়েলা।