মেসির নিবেদন নিয়ে সংশয় নেই কুমানের

ম্যাচের অন্তিম সময়ে লিওনেল মেসির কাছ দিয়ে এগিয়ে যাচ্ছেন দিনামো কিয়েভের এক খেলোয়াড়। কিন্তু তাকে চ্যালেঞ্জ করতে দেখা গেল না বার্সেলোনা অধিনায়ককে। এ নিয়ে চলছে বেশ আলোচনা-সমালোচনা। কাতালান ক্লাবটির কোচ রোনাল্ড কুমান জানালেন, মেসির নিবেদন নিয়ে তার মনে কোনো সংশয় নেই। এই ঘটনা নিয়ে বিতর্কের কিছু দেখেন না তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2020, 03:29 PM
Updated : 6 Nov 2020, 04:56 PM

কাম্প নউয়ে বুধবারের সেই ম্যাচে দিনামোকে ২-১ গোলে হারায় বার্সেলোনা। তিন দিন পর শনিবার লা লিগায় ঘরের মাঠে তাদের প্রতিপক্ষ বেতিস। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সোয়া নয়টায়।

ম্যাচের আগের দিন শুক্রবার কুমানের সংবাদ সম্মেলনের বড় অংশ জুড়ে ছিল মেসি প্রসঙ্গ। ৯৩তম মিনিটে দিনামোর খেলোয়াড়কে মেসির চ্যালেঞ্জ না জানানোর ছবি মোটেও ভাবাচ্ছে না বার্সেলোনা কোচকে। 

“ছবি যে কারো থাকতে পারে। আমি যখন বসে থাকি কিংবা হতাশা প্রকাশ করি তখন তারা আমার ছবি তোলে। মনে হচ্ছে নিজেদের কাজের চেয়ে এখন আমাদের ছবির ব্যাপারে বেশি মনোযোগ দিতে হবে। যে কারো যে কোনো ছবি তুলে তার ক্ষতি করা যায়।”

এই প্রসঙ্গ ধরেই এলো মাঠে মেসির আচরণের প্রসঙ্গ। আর্জেন্টাইন ফরোয়ার্ডের মনোভাব নিয়ে কি খুশি কুমান?

“আমার মনে হয় না, এটা আবার বলার দরকার আছে। এর মধ্যে অনেকবারই এই প্রশ্নের জবাব দিয়েছি। যে কোনো খেলোয়াড়ের হাঁটার সময়ের ছবি তোলা যায়। আমি এটি দেখিনি, দেখার আগ্রহও নেই। আমার দৃষ্টিতে সবকিছু ঠিক ছিল। এই বিষয়ে যদি কেউ বিতর্কে যেতে চায়, যেতে পারে, কিন্তু এতে আমি একমত নই।”

ফিনিশিংয়ে এবার ভুগছে বার্সেলোনা। লা লিগায় বিরল গোলখরা যাচ্ছে মেসির। ছয় ম্যাচে করেছেন কেবল এক গোল। সেটাও পেনাল্টি থেকে। চ্যাম্পিয়ন্স লিগেও তার তিন গোলই এসেছে স্পট কিক থেকে। ‘ওপেন প্লে’ থেকে এখনও কোনো গোল পাননি তিনি। মেসির ফর্ম পড়তির দিকে কি না, এ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এই প্রসঙ্গেও সমালোচকদের সঙ্গে একমত নন বার্সেলোনা কোচ। 

“সে দেখাচ্ছে এখনও সে উঁচুমানের। এটা আমাদের আক্রমণাত্মক খেলার জন্য খুব গুরুত্বপূর্ণ। আমি জানি, সে কেবল পেনাল্টি থেকে একটা গোল করেছে। সে সব সময় ব্যবধান গড়ে দেয়, এমনটা দেখতেই আমরা অভ্যস্ত। আমি মনে করি, এখনও সে পুরোপুরি ফল নির্ধারক। 

“লিও অসাধারণ এক ফুটবলার। মাঠে তাকে আমরা এমন জায়গায় খেলাতে চাই, যেখানে সে প্রতিপক্ষের সবচেয়ে বেশি ক্ষতি করতে পারবে। এটা আমাদের খেলার ধরনের জন্য খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে আক্রমণে। সে ‘ফলস নাইন’ হিসেবে খেলেছে, এবং আরও ভিতরে। সে এমন খেলোয়াড় যে সবসময় প্রতিপক্ষের জন্য সমস্যা তৈরি করে।”

মেসির বিরল গোল খরা নিয়ে ভাবছেন না কুমান। অধিনায়কের পরিশ্রমটাই মনোযোগ কাড়ছে তার।

“সে খেলাটা উপভোগ করছে। অন্য যে কোনো খেলোয়াড়ের মতোই সে একজন বিজয়ী। এমন কঠিন সময় আসতে পারে যখন বল জালে যায় না। তবে মেসি গোলের জন্য সবসময় চেষ্টা করে যাচ্ছে।”