জেভেরেভকে হারিয়ে চ্যাম্পিয়ন টিম

ইউএস ওপেনের ফাইনালে ঘুরে দাঁড়ানোর দারুণ এক গল্প লিখলেন ডমিনিক টিম। জার্মানির আলেক্সান্ডার জেভেরেভকে হারিয়ে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বাদ পেলেন দ্বিতীয় বাছাই অস্ট্রিয়ান এই তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2020, 08:31 AM
Updated : 14 Sept 2020, 08:31 AM

নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোসে স্থানীয় সময় রোববার শিরোপা লড়াইয়ে প্রথম দুই সেট জিতে এগিয়ে যান জেভেরেভ। প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেই শিরোপার সম্ভাবনা উজ্জ্বল করেন ২৩ বছর বয়সী পঞ্চম বাছাই এই খেলোয়াড়। কিন্তু খেই হারিয়ে ফেলেন শেষ দিকে। প্রতিপক্ষের ছন্দপতনের সুযোগটা দারুণভাবে কাজে লাগান টিম। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ২-৬, ৪-৬, ৬-৪, ৬-৩, ৭-৬ (৮-৬) গেমে ম্যাচ জিতে নেন ২৭ বছর বয়সী এই খেলোয়াড়।

শিরোপা জেতার উচ্ছ্বাসে কোর্টে মুখ ঢেকে শুয়ে পড়েন এর আগে তিনবার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে হেরে যাওয়া টিম। উঠে দাঁড়ানোর পর দেখেন তাকে অভিনন্দন জানাতে অপেক্ষা করছে বন্ধু জেভেরেভ।

ক্যারিয়ারে প্রথম মেজর জয়ের আনন্দের মাঝেও বন্ধুর মনের অবস্থা বুঝতে কষ্ট হয়নি টিমের।

“আজ আমরা দুই জনই বিজয়ী হলে দারুণ হতো, আমরা উভয়েই এর দাবিদার।”

সবশেষ কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে প্রথম দুই সেটে হেরেও শিরোপা জিতেছিলেন আর্জেন্টিনার গাস্তোন গাওদিও, ২০০৪ ফরাসি ওপেনে। কেবল ইউএস ওপেনের হিসেব করলে আরও অনেক পেছনে ফিরে যেতে হবে। নিউ ইয়র্কে ১৯৪৯ আসরে এমন প্রত্যাবর্তনের গল্প লিখেছিলেন যুক্তরাষ্ট্রের পানচো গনজালেস।

বছরের শুরুর দিকে অস্ট্রেলিয়ান ওপেনের সেমি-ফাইনালে টিমের কাছে হেরেছিলেন জেভেরেভ। এবার নিউ ইয়র্কেও হারের পর হতাশা ঝরল তার কণ্ঠে।

“কঠিন একটা লড়াই শেষ হলো। তুমি (টিম) আরও কিছু ভুল করলে আমি ট্রফিটা তুলে ধরতে পারতাম।”

করোনাভাইরাসের কারণে দর্শকশূন্য এই টুর্নামেন্টে অংশ নেননি গত আসরের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। চোটের কারণে খেলেননি রেকর্ড ২০ গ্র্যান্ড স্ল্যামজয়ী রজার ফেদেরার। ছিলেন না তার স্বদেশী স্তানিস্লাস ভাভরিঙ্কাও। দুর্ঘটনাবশত লাইন জাজকে বল দিয়ে আঘাত করে টুর্নামেন্টের মাঝপথে ছিটকে যান নোভাক জোকোভিচ।

আগের দিন আসরের নারী এককে বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কাকে হারিয়ে শিরোপা জিতেন জাপানের নাওমি ওসাকা।