জয়ে শুরু নেদারল্যান্ডসের, ইতালির হোঁচট

উয়েফা নেশন্স লিগের দ্বিতীয় আসরের শুরুতে প্রত্যাশিত জয় পেয়েছে নেদারল্যান্ডস। পোল্যান্ডকে হারিয়েছে অভিষেক আসরের রানার্সআপরা। তবে নিজেদের প্রথম ম্যাচে হোঁচট খেয়েছে ইতালি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2020, 08:47 PM
Updated : 4 Sept 2020, 08:56 PM

আমস্টারডামের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় শুক্রবার ‘এ’ লিগের ১ নম্বর গ্রুপের ম্যাচে পোল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে নেদারল্যান্ডস।

বিরতির ঠিক আগে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ হাতছাড়া হয় নেদারল্যান্ডসের। কাছ থেকে বার্সেলোনা মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ংয়ের শট লাগে পোস্টে।

ডাচরা জয়সূচক গোলের দেখা পায় ৬১তম মিনিটে। সতীর্থের ডান দিক থেকে গোলমুখে বাড়ানো বল ফাঁকায় পেয়ে অনায়াসে জালে ঠেলে দেন গত জানুয়ারিতে টটেনহ্যাম হটস্পারে নাম লেখানো উইঙ্গার স্তেভেন।

আর ফ্লোরেন্সের স্তাদিও আর্তেমিও ফ্রাঞ্চিতে গ্রুপের আরেক ম্যাচে বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে পিছিয়ে পড়ার পর ১-১ ড্রয়ে মাঠ ছাড়ে ইতালি।

প্রথমার্ধে বল দখলে রেখে আক্রমণেও আধিপত্য করে ইতালি। কিন্তু বসনিয়ার জমাট রক্ষণে সুবিধা করতে পারেনি স্বাগতিকরা। দ্বাদশ মিনিটে এই অর্ধের সেরা সুযোগটি পান ফেদেরিকো চিয়েসা; তবে পাশের জালে মারেন ফিওরেন্তিনার এই ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে দুই মিনিটের ব্যবধ্যানে দুই দলই সুযোগ নষ্ট করে। ৫৩তম মিনিটে দুরূহ কোণ থেকে বসনিয়ার ফরোয়ার্ড আরমিন হজিচের শট পোস্টে লাগার পর লরেন্সো ইনসিনিয়ের হেড পোস্টে বাধা পায়।

৫৭তম মিনিটে অবশেষে গোলের দেখা মেলে। কর্নারে তনি সুনিচের হেডে ডি-বক্সে ফাঁকায় বল পেয়ে ঠিকানা খুঁজে নেন রোমার ফরোয়ার্ড জেকো।

১০ মিনিট পর সমতা টানে ইতালি। বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠা ইনসিনিয়ের কাটব্যাক ধরে দ্রুত ডি-বক্সে ঢুকে ঠাণ্ডা মাথায় ডান কোনা দিয়ে বল জালে পাঠান ইন্টার মিলানের মিডফিল্ডার স্তেফানো সেন্সি।

নির্ধারিত সময়ের শেষ মিনিটে ব্যবধান গড়ে দেওয়ার সুযোগ পেয়েছিলেন এভারটনের মিডফিল্ডার মুহামেদ বেসিচ। তবে তার শট লক্ষ্যভ্রষ্ট হলে ড্রয়ে শেষ হয় ম্যাচটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক