কিংস কোচের চোখে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ফেভারিট বায়ার্ন

বিশ্ব ফুটবল আপাতত বুঁদ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে। ইউরোপ সেরা ক্লাবের লড়াই নিয়ে আগ্রহের কমতি নেই বাংলাদেশেও। অসংখ্য ফুটবল অনুসারীর কৌতূহল যেমন তুমুল, তেমনি বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস কোচ অস্কার ব্রুসনও খুব আগ্রহ নিয়ে আছেন অপেক্ষায়। ফাইনালে স্প্যানিশ এই কোচের বাজি বায়ার্ন মিউনিখ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2020, 10:56 AM
Updated : 20 August 2020, 10:56 AM

পর্তুগালের লিসবনে আগামী রোববার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে বায়ার্ন ও পিএসজি । বাংলাদেশের ফেরার পথে কাতারের দোহা থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় ব্রুসন জানালেন ফাইনাল নিয়ে তার ভাবনা। বায়ার্নকে এগিয়ে রাখলেও পিএসজির সম্ভবনা একেবারে উড়িয়ে দিচ্ছেন না তিনি।

গত জুনের শেষ দিকে দুই ম্যাচ হাতে রেখে বুন্ডেসলিগা শিরোপা জিতেছিল বায়ার্ন। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লিগ ওয়ান বাতিল হয়ে যাওয়ায় বায়ার্নের চেয়ে চ্যাম্পিয়ন্স লিগের প্রস্তুতির জন্য বেশি সময় পেয়েছিল পিএসজি।

প্রাণঘাতী এই ভাইরাসের থাবায় গত মার্চে ইউরোপের শীর্ষ পাঁচ লিগ স্থগিত হয়ে যায়। ইংলিশ প্রিমিয়ার লিগ, বুন্ডেসলিগা, লা লিগা ও সেরি আ পুনরায় মাঠে ফিরলেও বাতিল হয় কেবল ফরাসি লিগ। বাতিল হওয়া লিগে চ্যাম্পিয়ন হয় পিএসজি।

চ্যাম্পিয়ন্স লিগ পুনরায় শুরুর পর জার্মানি ও ফ্রান্সের দলগুলো আলো ছড়িয়েছে। সেমি-ফাইনালে দুটি করে দল ছিল এই দুই দেশের। ফাইনালেও লড়বে এই দুই দেশের দল। সেরা চারের আগে ঝরে গেছে সেরি আ, প্রিমিয়ার লিগ, লা লিগার প্রতিনিধিরা।

ফ্রান্স ও জার্মানির দলগুলোর আধিপত্যের কারণ ব্যাখ্যা করলেন ব্রুসন।

“নিজেদের দেশের লিগে কোভিড পরবর্তী সূচিতে ফ্রান্স ও জার্মানির দলগুলো সুবিধা পেয়েছে। তাই চ্যাম্পিয়ন্স লিগের চূড়ান্ত পর্যায়ে তারা খুবই সতেজ হয়ে আসতে পেরেছে।”  

“ইতালি, ইংল্যান্ড এবং স্পেনের দলগুলোকে এই পর্বে একটু ভুগতে হয়েছে এবং সেটা লিগ স্থগিত থাকা ও লিগের শেষ সপ্তাহগুলোর কঠিন সূচির কারণে। চ্যাম্পিয়ন্স লিগে তাদের এতদূর আসার অন্যতম কারণ এগুলো বলে মনে করি আমি।”

সবগুলো ম্যাচ জিতে এবারের আসরের ফাইনালে উঠে এসেছে বায়ার্ন। শেষ ষোলোয় দুই লেগ মিলিয়ে চেলসিকে ৭-১ গোলে ছিটকে দেওয়া হান্স ফ্লিকের দল এক ম্যাচের কোয়ার্টার-ফাইনালে বার্সেলোনাকে গুঁড়িয়ে দেয় ৮-২ ব্যবধানে। সেমি-ফাইনালে ফ্রান্সের দল অলিম্পিক লিওঁকে তারা হারায় ৩-০ গোলে।

গ্রুপ পর্বে অজেয় থাকা পিএসজি অবশ্য শেষ ষোলোর প্রথম লেগে বরুশিয়া ডর্টমুন্ডের কাছে হেরেছিল। ফাইনালে ওঠার পথে টমাস টুখেলের দলের সেটাই একমাত্র হার। কোয়ার্টার-ফাইনালে আতালান্তাকে ২-১ এবং সেমি-ফাইনালে লাইপজিগকে ৩-০ গোলে হারিয়েছে তারা।

ফাইল ছবি

দুই দলের আক্রমণভাগ যথেষ্ট শক্তিশালী। তবে গোলের পাতায় বায়ার্নের রবের্ত লেভানদোভস্কি, সের্গেই জিনাব্রির তুলনায় পিছিয়ে পিএসজির নেইমার, কিলিয়ান এমবাপেরা। এরই মধ্যে লেভানদোভস্কি (১৫টি) ও জিনাব্রি (৯টি) মিলিয়ে করেছেন দুই ডজন গোল। এমবাপে ও মাউরো ইকার্দি ৫টি করে এবং নেইমার করেছেন ৩ গোল।

ফাইনালের আগ পর্যন্ত দাপুটে পারফরম্যান্সের কারণেই বায়ার্নকে বেছে নিয়েছেন ব্রুসন। তবে নেইমার-এমবাপে থাকায় পিএসজির আশার জায়গাও দেখছেন ৪৩ বছর বয়সী এই কোচ।

“সবগুলো ম্যাচে বায়ার্ন যেভাবে আধিপত্য করেছে, সে জন্যই তাদেরকেই বেশি জমাট দল বলব। কিন্তু পিএসজিরও সুযোগ আছে, যেহেতু তারা কখনোই চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেনি।”

“যদি পিএসজি রক্ষণ জমাট রাখতে পারে এবং যেহেতু তাদের আক্রমণভাগ আসলেই ধারালো, সেহেতু তাদের সুযোগ আছে। কিন্তু সব মিলিয়ে পিএসজির চেয়ে বায়ার্ন আমার মতে জমাট দল।”

ইউরোপিয়ান ফুটবলের জমজমাট লড়াই চললেও বাংলাদেশের ফুটবল আপাতত থমকে আছে। করোনাভাইরাসের থাবায় ২০১৯-২০ মৌসুম বাতিল করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। সামনে অবশ্য বসুন্ধরা কিংসের ব্যস্ততা আছে। আগামী অক্টোবরে পুনরায় শুরু হবে এএফসি কাপ। কিংস এরই মধ্যে ক্যাম্প শুরুর কার্যক্রম শুরু করেছে।

ব্রুসন জানালেন, ঢাকায় ফিরে কাজ শুরু করতে তিনি মুখিয়ে আছেন।

“প্রস্তুতি দ্রুত শুরুর জন্য ক্লাব কর্তৃপক্ষ সবকিছু করছে। ট্রেনার এরই মধ্যে ঢাকা পৌঁছেছে এবং তারা তাদের কাজ শুরু করেছে। শুক্রবার সকালে পৌঁছাব আমি।”