রামোসহীন রিয়ালের বিপক্ষে কাপেলোর ফেভারিট সিটি

প্রথম লেগের হার তো আছেই, ফিরতি পর্বে অধিনায়ক ও রক্ষণভাগের মূল সেনানী সের্হিও রামোসকে না পাওয়ার ধাক্কাও সঙ্গী রিয়াল মাদ্রিদের। জিনেদিন জিদানের দলের বিপক্ষে তাই ম্যানচেস্টার সিটিকে ফেভারিট মানছেন রিয়ালের সাবেক কোচ ফাবিও কাপেলো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2020, 10:08 AM
Updated : 7 August 2020, 10:10 AM

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি লেগে শুক্রবার ইতিহাদ স্টেডিয়ামে রাত ১টায় মুখোমুখি হবে সিটি ও রিয়াল। প্রথম পর্বে রিয়ালের মাঠ সান্তিয়াগো বের্নাবেউ থেকে ২-১ গোলের জয় নিয়ে ফিরেছিল সিটি।

প্রতিপক্ষের মাঠে জয় এবং দুটি মহামূল্যবান অ্যওয়ে গোল থাকায় অনেকটা সুবিধাজনক অবস্থানে আছে সিটি। তবে লরিয়াস ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে রিয়ালের ওপর আস্থার কথা জানান কাপেলো।

“রিয়াল কি জিততে পারবে? এটা সম্ভব; কেননা দলটি রিয়াল মাদ্রিদ, যাদের জন্য এই ধরনের ম্যাচ খেলা স্বাভাবিক ব্যাপার। চাপ রিয়াল মাদ্রিদকে সাহায্য করবে। তারা লা লিগার মৌসুম দুর্দান্তভাবে শেষ করেছে এবং শিরোপা জিতেছে।”

কার্ডের কারণে সিটির বিপক্ষে গুরুত্বপূর্ণ এই লড়াইয়ে খেলতে পারবেন না রামোস। দলনেতাকে হারানোটা রিয়ালের জন্য সমস্যা হবে বলেও মনে করেন কাপেলো।

“আমি মনে করি, তাদের একটা বড় সমস্যা আছে। রামোসকে ছাড়া খেলতে হবে তাদের। রক্ষণ সামলানোর ক্ষেত্রে রামোসকে ছাড়া আসলেই কঠিন হবে।”

“সের্হিও রামোস অধিনায়ক, ড্রেসিং রুমের নেতা…মাঠের নেতা। সব খেলোয়াড়ের জন্য রামোসের ব্যক্তিত্ব আসলেই গুরুত্বপূর্ণ।”

জিদানের হাত ধরে চ্যাম্পিয়ন্স লিগে এরই মধ্যে তিনটি শিরোপা জিতেছে রিয়াল। অন্যদিকে, পেপ গুয়ার্দিওলা এখনও সিটিকে এনে দিতে পারেননি অধরা ইউরোপ সেরার মুকুট।

“রিয়ালের আরেক গুরুত্বপূর্ণ নেতা হলো জিদান। কেউ একজন আমাকে বলেছে, যখন জিদান কথা বলে, তখন সব খেলোয়াড় শান্ত থাকে। তারা বুঝতে চায় কোচ কি বলছে। এটা আসলেই গুরুত্বপূর্ণ। আমি মনে করি, গুয়ার্দিওলার ক্ষেত্রেও ব্যাপারটিও একইরকম।”

“ম্যানসিটি বা রিয়াল মাদ্রিদের মতো বড় ক্লাবের জন্য একজন কোচের ব্যাক্তিত্ব অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়।”

ইংলিশ প্রিমিয়ার লিগের মুকুট এবার ধরে রাখতে পারেনি সিটি। তবে গুয়ার্দিওলার দলকে ঠিকই কাপেলো ফেভারিট মানছেন। এর কারণও ব্যাখ্যা করেছেন ৭৪ বছর বয়সী এই ইতালিয়ান কোচ।

মৌসুম শেষের আগে যে দুটি ম্যাচ সিটি খেলেছিল, তারা চমৎকার ফর্মে ছিল। আক্রমণে ওঠার সময় তারা আসলেই বিপজ্জনক দল।”

“অতীতে আমি দেখেছিলাম, গুয়ার্দিওলা মাঝমাঠে কিছু ট্যাকটিক্যাল ভুল করেছিল কিন্তু এখন…যখনই তারা বল হারায়, ফিরে পাওয়ার চেষ্টা করে। যখন আপনি সিটির বিপক্ষে খেলবেন, কতটা ভালোভাবে রক্ষণ সামলাবেন, সেটা বড় বিষয় হয়ে ওঠে।”

“তাই আমার কাছে, সিটি এগিয়ে। কেননা, সের্হিও রামোসকে ছাড়া সিটির আক্রমণভাগের মোকাবেলা করতে হবে…এটা রিয়াল মাদ্রিদের জন্য কঠিন হবে।”