ফিফা প্রধানের বিরুদ্ধে ফৌজদারি মামলা

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর বিরুদ্ধে ফৌজদারি মামলার আইনি প্রক্রিয়া শুরু করেছেন এক বিশেষ সুইস প্রসিকিউটর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2020, 02:25 PM
Updated : 30 July 2020, 02:25 PM

সুইস অ্যাটর্নি জেনারেল মাইকেল লাওবেরের সঙ্গে ফিফা প্রধানের এক ‘গোপন বৈঠকের’ সঙ্গে মামলাটি সম্পর্কিত বলে সংবাদ সংস্থা এপির প্রতিবেদনে জানানো হয়েছে।

২০১৭ সালের জুনে বার্নের এক হোটেলে ইনফান্তিনোর সঙ্গে বৈঠক করেন লাওবের। সেসময় তাদের মধ্যে কি আলোচনা হয়েছিল, এর কিছুই জানাননি তারা। এমনকি পরবর্তীতে দুজনই বলেন, তাদের মধ্যে কি আলোচনা হয়েছিল, তা নাকি কিছুই মনে নেই তাদের। ১৫ মাসের মধ্যে সেটি ছিল তাদের তৃতীয় বৈঠক।

ইনফান্তিনো ও সুইস অ্যাটর্নি জেনারেল মাইকেল লাওবেরের বিরুদ্ধে ‘বেআইনি কর্মকাণ্ডের প্রমাণ থাকার’ অভিযোগ ওঠার পর তদন্ত করেন প্রসিকিউটর স্টেফান কেলার।

এদিকে, গত সপ্তাহে পদত্যাগ করেছেন লাওবের। সম্প্রতি আদালতের পক্ষ থেকে বলা হয়, ফিফার বিরুদ্ধে দুর্নীতি নিয়ে চলা এক তদন্তে দায়িত্বরত কর্মকর্তার কাছে লাওবের তথ্য গোপন, মিথ্যে বলা এবং ইনফান্তিনোর সঙ্গে বৈঠকের বিষয় আড়াল করার চেষ্টা করেছেন। এরপরই পদত্যাগের সিদ্ধান্ত জানান তিনি।

দুজনই অবশ্য জোর দিয়ে জানিয়েছেন, কোনোরকম অন্যায় করেননি তারা।

লাওবেরের অফিসের পক্ষ থেকে বলা হয়েছে, গত মঙ্গলবার পদত্যাগপত্র দিয়েছেন তিনি। ওই পদে আগামী ৩১ অগাস্ট পর্যন্ত দায়িত্ব পালনের কথা ছিল তার।

সুইস কর্তৃপক্ষের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, কেলার একইসঙ্গে ইনফান্তিনো ও এক আঞ্চলিক প্রসিকিউটর রিনাল্ডো আর্নল্ডের বিরুদ্ধে ফৌজদারি মামলা করেছেন। আর লাওবেরের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চালানোর অনুমোদন চেয়েছেন।

দুর্নীতির দায়ে অভিযুক্ত ও পরবর্তীতে নিষিদ্ধ হওয়া সাবেক প্রধান জেপ ব্লাটারের উত্তরসূরি হিসেবে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে ফিফা সভাপতি হিসেবে দায়িত্ব নেন ইনফান্তিনো। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার প্রধান হিসেবে বর্তমানে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন তিনি।