শিরোপার পথে লিভারপুলের যত রেকর্ড

দাপুটে ফুটবলে তিন দশকের অপেক্ষার ইতি আগেই টেনেছে তারা। রেকর্ড গড়ে অধরা প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের পর একটু ছন্দ হারালেও শেষটা জয় দিয়েই করেছে লিভারপুল। নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে শেষের জয়েও জন্ম দিয়েছে দারুণ কীর্তি। সব মিলে ইংল্যান্ডের শীর্ষ লিগে ১৯তম শিরোপা জয়ের পথে বেশ কিছু রেকর্ড গড়েছে ইয়ুর্গেন ক্লপের দল:

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2020, 10:39 AM
Updated : 27 July 2020, 10:50 AM

>> রেকর্ড সাত ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করে লিভারপুল। পাঁচ ম্যাচ বাকি থাকতে শিরোপা জয়ের আগের রেকর্ড ছিল ম্যানচেস্টার ইউনাইটেড (২০০০-০১) ও ম্যানচেস্টার সিটির (২০১৭-১৮)।

>>  প্রথম দল হিসেবে আটটি ভিন্ন দশকে লিগ শিরোপা জিতল লিভারপুল-১৯০০, ১৯২০, ১৯৪০, ১৯৬০, ১৯৭০, ১৯৮০, ১৯৯০ ও ২০২০ দশকে।

>> শেষ রাউন্ডের ম্যাচে রোববার নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে লিভারপুলের জয়টি ছিল আসরের ৩২তম জয়। প্রিমিয়ার লিগের এক আসরে ম্যানচেস্টার সিটির সঙ্গে যা যৌথ সর্বোচ্চ জয়ের রেকর্ড।

>> গত ৫ জুলাই অ্যাস্টন ভিলার বিপক্ষে ঘরের মাঠে টানা ২৪তম জয় (২-০) পায় লিভারপুল। ইংল্যান্ডের শীর্ষ লিগে নিজেদের মাঠে টানা জয়ের আগের রেকর্ড ছিল ম্যানচেস্টার সিটির (২০)। অ্যাস্টনকে হারানোর পরের সপ্তাহে বার্নলির সঙ্গে ১-১ ড্রয়ে শেষ হয় লিভারপুলের জয়রথ।

>> গত ফেব্রুয়ারিতে ওয়েস্ট হ্যামকে হারিয়ে লিগে টানা ১৮তম জয় তুলে নেয় লিভারপুল, ভাগ বসায় ম্যানচেস্টার সিটির রেকর্ডে। নিজেদের পরের ম্যাচে ওয়াটফোর্ডের মাঠে হেরে যায় ক্লপের দল।

>> গত ১ ফেব্রুয়ারি, সাউথ্যাম্পটনকে ৪-০ গোলে হারিয়ে দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ২২ পয়েন্টে এগিয়ে যায় লিভারপুল। প্রিমিয়ার লিগের ইতিহাসে প্রথম ও দ্বিতীয় স্থানে থাকা দলের মধ্যে যা সবচেয়ে বড় ব্যবধান। ওই মাসেই নরিচ সিটিকে ১-০ গোলে হারিয়ে ব্যবধানটা ২৫ পয়েন্টে নিয়ে যায় অ্যানফিল্ডের দলটি।

>> গত ১১ জানুয়ারি, টটেনহ্যাম হটস্পারকে হারানোর (১-০) পর লিভারপুলের পয়েন্ট দাঁড়ায় ৬১। প্রথম ২১ ম্যাচ শেষে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে যা সর্বোচ্চ পয়েন্ট।

>> পরের ছয় ম্যাচও জিতলে ২৭ ম্যাচ শেষে তাদের পয়েন্ট দাঁড়ায় ৭৯। এরপরই ওয়াটফোর্ডের বিপক্ষে তাদের ওই হার, ৩-০ ব্যবধানে।

>> ঘরের মাঠে এবার ১৯ ম্যাচের ১৮টিতেই জিতেছে লিভারপুল। ভাগ বসিয়েছে চেলসি (২০০৫-০৬), ম্যানচেস্টার সিটি (২০১১-১২, ২০১৮-১৯) ও ম্যানচেস্টার ইউনাইটেডের (২০১০-১১) অর্জনে।

>> হোম ম্যাচে এবার লিভারপুলের অর্জন মোট ৫৫ পয়েন্ট। চেলসি (২০০৫-০৬), ম্যানচেস্টার ইউনাইটেড (২০১০-১১) ও ম্যানচেস্টার সিটির (২০১১-১২) সঙ্গে যা যৌথ সর্বোচ্চ।

>> শেষ রাউন্ডে নিউক্যাসলের বিপক্ষে জয়টি ছিল আসরে প্রতিপক্ষের মাঠে লিভারপুলের ১৪তম জয়। এক মৌসুমে অ্যাওয়ে ম্যাচে এটিই তাদের ইতিহাসের সর্বোচ্চ জয়ের রেকর্ড।

>> মাইকেল ওয়েনের (২০০০-০১ থেকে ২০০২-০৩) পর লিভারপুলের প্রথম খেলোয়াড় হিসেবে টানা তিন মৌসুমে সব প্রতিযোগিতা মিলে কমপক্ষে ২০টি করে গোল করলেন মোহাম্মেদ সালাহ।