ব্যালন ডি’অর দেওয়া হবে না এবার

আর সববারের মতো নয় চলতি মৌসুম। করোনাভাইরাসের থাবায় ফুটবলে স্বাভাবিক থাকেনি অনেক কিছুই। অনেক সংশয়ের মাঝে ২০২০ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল।’

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2020, 01:17 PM
Updated : 20 July 2020, 01:44 PM

নিজেদের ওয়েবসাইটে সোমবার এক বিবৃতিতে সিদ্ধান্তটি জানায় ফ্রান্স ফুটবল কর্তৃপক্ষ। ১৯৫৬ সালে পুরস্কারটি দেওয়া শুরুর পর থেকে ৬৪ বছরের ইতিহাসে এবারই প্রথম এটি দেওয়া হবে না।

ফ্রান্স ফুটবলের আয়োজনে সাংবাদিকদের ভোটে বছরের সেরা ফুটবলারকে পুরস্কৃত করা হয়। তবে বিজয়ী বেছে নিতে যে সময় ধরা হয় এর মাঝে শেষ হয়ে যায় ক্লাব ফুটবল মৌসুম। কিন্তু এবার তা হয়নি।

গত মার্চ থেকে স্থগিত হয়ে যায় প্রায় সব ধরনের ফুটবল। স্বাস্থঝুঁকির কথা ভেবে মৌসুম বাতিল করে লিগ ওয়ান কর্তৃপক্ষ। প্রায় তিন মাসের বিরতি শেষে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের বাকি চারটি মাঠে গড়ালেও, তা স্বাভাবিকভাবে হয়নি। এখনও চলছে ইংলিশ প্রিমিয়ার লিগ ও ইতালির সেরি আ। এরপর অগাস্টে হবে চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ। দুটি প্রতিযোগিতাই হবে সংক্ষিপ্ত সংস্করণে, ‘মিনি টুর্নামেন্ট।’

আন্তর্জাতিক ফুটবল তো এখনও শুরুই হয়নি। এসব কিছু বিবেচনা নিয়ে পুরস্কারটি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

গত বছরের ৩ ডিসেম্বর, ক্রিস্তিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে হারিয়ে রেকর্ড ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতেছিলেন লিওনেল মেসি।