বার্সেলোনায় নিজের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চিত সেতিয়েন

লিগ শিরোপা হাতছাড়া হয়ে গেছে। চ্যাম্পিয়ন্স লিগের আশা অবশ্য এখনও টিকে আছে। তবে, দলের সাদামাটা পারফরম্যান্সে তুমুল সমালোচনার মুখে পড়েছেন বার্সেলোনার কোচ কিকে সেতিয়েন। এমন প্রতিকূল অবস্থায় আগামী মাসে ইউরোপ সেরা প্রতিযোগিতায় কাতালান ক্লাবটির ডাগআউটে থাকবেন কি-না, নিশ্চিত নন ছয় মাস আগে দলটির দায়িত্ব নেওয়া এই স্প্যানিয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2020, 10:37 AM
Updated : 17 July 2020, 10:37 AM

নিজেদের মাঠে বৃহস্পতিবার ভিয়ারিয়ালকে ২-১ গোলে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতে লিগ শিরোপা পুনরুদ্ধার করে রিয়াল মাদ্রিদ। একই সময়ে শুরু হওয়া আরেক ম্যাচে কাম্প নউয়ে ওসাসুনার বিপক্ষে ২-১ গোলে হারে আগের দুই আসরের চ্যাম্পিয়ন বার্সেলোনা।

আগামী ৮ অগাস্ট, চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি পর্বে নিজেদের মাঠে নাপোলির মুখোমুখি হবে সেতিয়েনের দল। গত ফেব্রুয়ারিতে সান সিরোয় প্রথম লেগের ম্যাচটি ১-১ ড্র হয়েছিল।

ফিরতি পর্বের এই ম্যাচে বার্সেলোনার ডাগআউটে থাকবেন কি-না, এমন প্রশ্নের জবাবে অনিশ্চয়তার সুর শোনা গেল সেতিয়েনের কণ্ঠে।

“আশা করছি থাকব, তবে আমি জানি না।”

ওসাসুনার বিপক্ষে হারের পর লিওনেল মেসি বলেন, দলের সবাইকে এখন নিজেদের ভুলগুলো নিয়ে ভাবতে হবে। অধিনায়কের সঙ্গে একমত কোচ।

“আত্মসমালোচনার মতো কিছু বিষয়ে আমি মেসির কথার সঙ্গে একমত।”

সেতিয়েনের বিশ্বাস, এখনও চ্যাম্পিয়ন্স লিগে তাদের ভালো সম্ভাবনা আছে। তবে নিজের ভবিষ্যৎ তার হাতে নেই।

“আমার বিশ্বাস, আমরা ভিন্ন একটি দল হতে যাচ্ছি, মানসিকভাবে শক্তিশালী দল। আত্মবিশ্বাসের চূড়ায় থেকেই চ্যাম্পিয়ন্স লিগে মাঠে নামব।”

চলতি মৌসুমে লিগ শিরোপা জয়ের দৌড়ে অনেকটা সময় পর্যন্ত এগিয়ে ছিল বার্সেলোনা। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত মার্চে খেলা বন্ধ হওয়ার আগে শীর্ষে ছিল তারা। ২ পয়েন্টে পিছিয়ে দ্বিতীয় স্থানে ছিল রিয়াল।

কিন্তু অনাকাঙ্ক্ষিত বিরতির পর থেকে ধুঁকতে দেখা যাচ্ছে বার্সেলোনাকে। এই সময়ে ১০ ম্যাচের মধ্যে তারা জিততে পেরেছে কেবল ৬টি। অন্যদিকে, রিয়াল টানা ১০ ম্যাচ জিতে নিশ্চিত করেছে শিরোপা। সেতিয়েন মনে করেন, চিরপ্রতিদ্বন্দ্বীদের মতো ভাগ্যের সহায়তা তারা পাননি।

“তারা ১০ ম্যাচের সবগুলো জিতেছে এবং আমরা পয়েন্ট হারিয়েছি। কিছু ম্যাচে আমাদের জয় প্রাপ্য ছিল। আবার যেমন, আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ড্রটা যথার্থ ছিল। কিছু জেতার জন্য যে ভাগ্য লাগে, সেটা আমাদের ছিল না। আমাদের প্রতিদ্বন্দ্বীদের(রিয়ালের) ছিল।”