সেরি আ: প্রমাণের নতুন সুযোগ রোনালদো-দিবালাদের

এরই মধ্যে ফুটবল ফিরেছে ইতালিতে। ইউভেন্তুসকে কাঁদিয়ে ইতালিয়ান কাপের শিরোপায় চুমু এঁকেছে নাপোলি। স্থগিত থাকা দেশটির শীর্ষ লিগ সেরি আ পুনরায় শুরু হতে যাচ্ছে ২০ জুন। ‘নতুন চ্যালেঞ্জ’ শুরু হচ্ছে ইউভেন্তুস এবং ইদানিং কোচ ও সমালোচকদের তোপের মুখে থাকা ক্রিস্তিয়ানো রোনালদো, পাওলো দিবালাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2020, 11:16 AM
Updated : 19 June 2020, 11:16 AM

গত মার্চ থেকে স্থগিত থাকা দেশটির ফুটবল গত ১৩ জুন মাঠে ফেরে ইউভেন্তুস-এসি মিলানের মধ্যকার ইতালিয়ান কাপের সেমি-ফাইনালের ফিরতি লেগ দিয়ে। অ্যাওয়ে গোলের সুবাদে সে যাত্রা উৎরে গেলেও ফাইনালে আর পথ পায়নি ইউভেন্তুস। গত বুধবার শিরোপা লড়াইয়ে টাইব্রেকারে ৪-২ গোলে তাদের হারিয়ে দেয় নাপোলি।

এবার সেরি আ যাত্রা। তোরিনো-পার্মা ম্যাচ দিয়ে ‘নতুন’ শুরু হবে প্রতিযোগিতাটির। শিরোপাধারী ইউভেন্তুস এই পর্বে নিজেদের প্রথম ম্যাচ খেলতে স্পালের মাঠে যাবে ২২ জুন।

সবার পরে ফিরছে সেরি আ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লিগের বাকি খেলা বাতিল করে দিয়ে পিএসজিকে চ্যাম্পিয়ন ঘোষণা করেছিল লিগ ওয়ান কর্তৃপক্ষ। বিষয়টি আদালত পর্যন্ত গড়ালেও মাঠে আর ফেরেনি প্রতিযোগিতাটি, চ্যাম্পিয়নের মুকুট টিকে থাকে পিএসজির।

গত ১৬ মে মাঠে ফেরে জার্মান বুন্ডেসলিগা। ১১ জুন স্পেনের লা লিগা এবং ১৭ জুন পুনরায় শুরু হয় ইংলিশ প্রিমিয়ার লিগ। লিগ বাতিলের দাবি, অনবনম না থাকা-এমন অনেক ইস্যু নিয়ে ঢের তর্ক-বিতর্কের পর ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সেরি আ ফিরছে সবার পরে। আর সব লিগের মতো ইতালির শীর্ষ প্রতিযোগিতাটিও থাকবে নানা বিধি-নিষেধের ঘেরাটোপে।

ইউভেন্তুসের ঘাড়ে শ্বাস ফেলছে লাৎসিও

বুন্ডেসলিয়ায় বায়ার্ন মিউনিখ, লিগ ওয়ানে পিএসজি শিরোপা উৎসব সেরে নিয়েছে। প্রিমিয়ার লিগ শিরোপার চৌকাঠে এক পা দিয়ে রেখেছে লিভারপুল। সেরা হওয়ার লড়াইটা চলছে স্পেনের লা লিগায় ও ইতালির সেরি আয়।

স্পেনে বার্সেলোনার ঘাড়ে শ্বাস ফেলছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। সেরি আয় ইউভেন্তুসকে চাপে রেখেছে লাৎসিও। ২৬ ম্যাচে ২০ জয় ও তিন ড্রয়ে ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সাররির দল। মাত্র ১ পয়েন্ট কম নিয়ে পরের স্থানটিতে লাৎসিও। শীর্ষ দুই দলের বাকি আছে ১২টি করে ম্যাচ।

আগামী ২০ জুলাই মুখোমুখি হবে দল দুটি। প্রথম দেখায় পিছিয়ে পড়ার পরও ৩-১ গোলে জিতেছিল লাৎসিও। মৌসুমে সেটাই ছিল ইউভেন্তুসের প্রথম হার। পরে ইতালিয়ার সুপার কাপের ফাইনালেও লাৎসিও জেতে ৩-১ গোলে।

গত সেপ্টেম্বর থেকে লিগে অপরাজিত রয়েছে লাৎসিও। জিতেছে সব শেষ ১৮ ম্যাচের ১৬টিতে। লিগ স্থগিত হওয়ার আগে নিজেদের শেষ ম্যাচে ইন্টার মিলানকে ২-০ গোলে হারিয়ে শীর্ষস্থান ধরে রাখে ইউভেন্তুস। দলটির মৌসুম কাটছে উত্থান-পতনের মধ্য দিয়ে। বছরের শুরুতে এক পর্যায়ে লিগে পাঁচ ম্যাচের তিনটিতেই হেরেছিল তারা।  

২৫ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে ইন্টার আছে তৃতীয় স্থানে। সেরা ছয়ে থাকা বাকি তিন দল আতালান্তা (৪৮), রোমা (৪৫) ও নাপোলি (৩৯)।

ইম্মোবিলের পেছনে রোনালদো

লিগ টেবিলে ইউভেন্তুস-লাৎসিও জমজমাট লড়াই চললেও গোলের পাতায় দুই দলের দুই ফরোয়ার্ডের লড়াইটা অনেকটা একতরফা। ২৬ ম্যাচে ২৭ গোল নিয়ে শীর্ষে রয়েছেন লাৎসিওর ফরোয়ার্ড চিরো ইম্মোবিলে। ২২ ম্যাচে ২১ গোল নিয়ে দ্বিতীয় স্থানে ইউভেন্তুসের পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো।

গোলদাতার তালিকার সেরা পাঁচে থাকা বাকি তিন জন ইন্টার মিলানের রোমেলু লুকাকু (১৭টি), কাইয়ারির জোয়াও পেদ্রো (১৬টি) ও আতালান্তার জসিপ লিচিচ (১৫টি)। অ্যাসিস্টের তালিকায় ১২টি অ্যাসিস্ট নিয়ে শীর্ষে লাৎসিওর লুইস আলবের্তো।

প্রমাণের নতুন সুযোগ রোনালদো-দিবালার

ইদানিং সময়টা খুব একটা ভালো যাচ্ছে না রোনালদোর। ইতালিয়ান কাপে এসি মিলানের বিপক্ষে স্পট কিকে লক্ষ্যভেদ করতে ব্যর্থ হয়েছেন। ফাইনালে নাপোলির বিপক্ষে নষ্ট করেছেন সুযোগ। এই ম্যাচের পরই কোচ সাররির সমালোচনার মুখে পড়তে হয়েছে দলের সেরা ফরোয়ার্ডকে। ৩৫ বছর বয়সী রোনালদোর ফিটনেস নিয়ে বলছেন অনেক বাঁকা কথা।

ইউভেন্তুসের আরেক ফরোয়ার্ড পাওলো দিবালাও আছেন নিজের ছায়া হয়ে। আর্জেন্টিনার এই ফরোয়ার্ড ২৪ ম্যাচে ৭ গোল নিয়ে যৌথভাবে আছেন ২০তম স্থানে! দলটির আরেক আর্জেন্টাইন ফরোয়ার্ড গনসালো হিগুয়াইনের অবস্থা আরও খারাপ; ২৩ ম্যাচ মাত্র ৫ গোল তার। নিজেদের মেলে ধরার তাগিদ তিন জনের সামনেই।