‘জর্ডানের মতো’ মেসিও পারবেন

জাতীয় দলের হয়ে লিওনেল মেসির প্রাপ্তির শূন্য খাতা নিয়ে কথা ওঠে প্রায়ই। লুকাস বিগলিয়াও সে প্রসঙ্গ পাড়লেন। তবে আশাবাদী দৃষ্টি নিয়ে। বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডানকে নিয়ে করা ‘দ্যা লাস্ট ড্যান্স’ সিরিজ দেখে আর্জেন্টিনার সাবেক মিডফিল্ডারেরও মনে হচ্ছে, সামনের বিশ্বকাপে দেশকে চূড়ায় তুলতে পারেন মেসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2020, 11:33 AM
Updated : 27 May 2020, 11:33 AM

এরই মধ্যে চারটি বিশ্বকাপ খেলা হয়ে গেছে মেসির। কিন্তু ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনাকে ফাইনালে তোলা ছাড়া বাকি তিন আসরে তিনি আহামরি কিছু করে দেখাতে পারেননি। ক্লাব বার্সেলোনার জার্সিতে যেটা তিনি হরহামেশাই করে থাকেন।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোয় ফ্রান্সের কাছে হারের পর জাতীয় দল থেকে অবসর নেওয়া বিগলিয়া সম্প্রতি জর্ডানকে নিয়ে নির্মিত ‘দ্যা লাস্ট ড্যান্স’ সিরিজ দেখেছেন। যে সিরিজে ৯০ দশকে এনবিএতে শিকাগো বুলসের জর্ডানের হাত ধরে পাওয়া সাফল্য তুলে ধরা হয়েছে।

এ সিরিজ দেখেই বিগলিয়ার আশাবাদী হয়ে ওঠার কথা স্পেনের রেডিও এফএম ৯৪.৭ এর বরাত দিয়ে ইএসপিএন জানিয়েছে।

“দ্যা লাস্ট ড্যান্স সিরিজ দেখা শেষ করলাম। দারুণ ছিল। এটাই আমাকে নতুন করে আশা দেখাচ্ছে, কয়েক বছরের মধ্যে আমরা আমাদের ফেনোমেনন মেসির হাত ধরে এমন সাফল্য দেখতে পারব।”

“মেসির দৈনন্দিন জীবন থেকে আমরা অনেক কিছু শিখতে পারি। আপনি তাকে অনুশীলন করতে, খেলতে দেখেন পারেন; কিন্তু প্রতিদিন অনেক কিছু ঘটে, যা আপনি জানেন না। যেটা আমরা জর্ডানকে নিয়ে নির্মিত সিরিজে দেখলাম।”

“ভবিষ্যতে আমি যা দেখতে চাইব, সেটা হচ্ছে জর্ডান যেভাবে এনবিএর ট্রফি জড়িয়ে ধরে কাঁদছিল, একইভাবে বিশ্বকাপ জড়িয়ে ধরে মেসির আবেগ। আমি এটা দেখতে চাই। আমি জানি, তার ও আর্জেন্টিনার মানুষের কাছে বিশ্বকাপের অর্থ কি।”

আধিপত্যের বিচারে বাস্কেটবলে জর্ডান যা, ফুটবলে মেসিও তাই বলে মনে করেন বিগলিয়া। তবে দুজনের ব্যক্তিত্ব আলাদা বলেও মন্তব্য করলেন তিনি।

“মেসি সবসময় নিজেকে সতীর্থের পর্যায়ে রাখে। কেবল মানবিকতার জন্য নয়, আপনাকে স্বচ্ছন্দ্য রাখতে সে এমন করে। সতীর্থদের পর্যায়ে নিজেকে বসিয়ে তাদের সঙ্গে মেসি সম্পর্ক তৈরি করে। আর এটাই তাকে গ্রেট বানিয়েছে। একজন খেলোয়াড় হিসেবে তাকে ব্যাখা করার কোনো ভাষা নেই। একজন মানুষ হিসেবে সে ১০, ১০০ গুণ ভালো।”