বদলি খেলোয়াড় বাড়ানোর প্রস্তাব ফিফার

করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা ফুটবল মৌসুম শেষ করতে চায় দেশগুলো। তাই আবার লিগ শুরু হলে খেলতে হতে পারে ঠাসা সূচিতে। এতে বাড়তে পারে খেলোয়াড়দের চোট। ফুটবলারদের ঝুঁকির কথা চিন্তা করে আপাতত বদলি খেলোয়াড় ৩ থেকে বাড়িয়ে ৫ করার প্রস্তাব দিয়েছে ফিফা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2020, 03:28 PM
Updated : 27 April 2020, 03:28 PM

বেশিরভাগ দেশে গত মার্চের মাঝামাঝি সময় থেকে বন্ধ রয়েছে মাঠের ফুটবল। এরপরও অনেক লিগ ও ফেডারেশন মৌসুম শেষ করার আশায় রয়েছে। কিছুটা আলোর দেখাও মিলেছে। জার্মান বুন্ডেসলিগার দলগুলো এরই মধ্যে ফিরেছে অনুশীলনে। ইতালিয়ান সেরি আর ক্লাবগুলোর খেলোয়াড়রা ব্যক্তিগত পর্যায়ে অনুশীলন শুরু করতে পারবেন আগামী মাসের শুরুতে। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলো অনুশীলনে ফিরতে শুরু করেছে। অনুমতি পেয়েছে স্প্যানিশ লা লিগার দলগুলো।

আবার খেলা শুরু হলে কম সময়ের মধ্যে অনেক বেশি ম্যাচ খেলতে হতে পারে ফুটবলারদের। এই ব্যাপারটা ভাবাচ্ছে ফিফাকে। তাই আপাতত বদলি খেলোয়াড় বাড়ানোর পরামর্শ দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

বদলি খেলোয়াড় বাড়ানোর প্রস্তাব অনুমোদন পেতে হবে ফুটবলের নিয়ম তৈরির সংগঠন আইএফএবির। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট প্রতিযোগিতার আয়োজকরা।    

খেলা অতিরিক্ত সময়ে গড়ালে আরও একজন বাড়তি বদলির সুযোগ দেওয়া হতে পারে বলে মত দিয়েছে ফিফা।

প্রস্তাবে বলা হয়েছে, বিরতির সময়ের বাইরে সর্বোচ্চ তিন স্লটে বদলি খেলোয়াড় নামানো যেতে পারে। প্রস্তাবিত এই নিয়ম প্রযোজ্য হবে চলতি ও আগামী মৌসুম এবং আন্তর্জাতিক ম্যাচের জন্য আগামী বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত।