ফুটবল এখন অস্তিত্ব সঙ্কটে: ফিলিপ লাম

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রভাবে ফুটবল অস্তিত্ব সঙ্কটে আছে বলে মনে করেন ফিলিপ লাম। জার্মানির বিশ্বকাপজয়ী অধিনায়কের মতে, ফুটবলারদের আচরণ লোকজন এখন খুব গভীরভাবে পর্যবেক্ষণ করছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2020, 02:00 PM
Updated : 29 March 2020, 02:00 PM

বৈশ্বিক মহামারীতে রূপ নেওয়া নভেল করোনাভাইরাসের ছোবলে ইউরোপের শীর্ষ লিগগুলোসহ প্রায় সব খেলা আপাতত বন্ধ রয়েছে। জার্মান বুন্ডেসলিগা স্থগিত আছে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত।

জার্মানির এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কভিড-১৯ মহামারীর সঙ্কটকালীন সময়ে সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে ফুটবলারদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন লাম।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ইতোমধ্যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন অনেক ফুটবলার। বিভিন্ন চ্যারিটি ও তহবিলে অনুদান দিয়েছেন তারা। অন্য দিকে, ক্লাবগুলো অর্থসঙ্কটে পড়েছে। অনেক ক্লাব খেলোয়াড়, কোচদের বেতনের একটা অংশ কেটে রাখার পথে হাঁটছে।

জার্মানির ২০১৪ বিশ্বকাপজয়ী অধিনায়ক লাম মনে করেন, ব্যাপারগুলো সমর্থকরা খুব ভালোভাবেই পর্যবেক্ষণ করছেন।

“ফুটবল সঙ্কট থেকে আরও শক্তিশালী হয়ে উঠতে পারে একটি শর্তে, তা হলো খেলোয়াড় ও কর্মকর্তারা যদি তাদের সামাজিক আচরণের মাধ্যমে জনগণের ‘রোল মডেল’ হিসেবে কাজ করতে পারেন।”

“কোচ ও খেলোয়াড়দের তহবিল সংগ্রহ করা এটাই প্রমাণ করে যে তাদের দায়িত্ববোধ আছে। খেলাধুলা ও ফুটবলকে ভালোবাসে সমাজের এমন লোকদের কিছু ফিরিয়ে দেওয়ার এটি বেশ ভালো সময়।”

“ফুটবল এখন অস্তিত্ব সঙ্কটে আছে, তাই একাত্মতা প্রকাশ করা দরকার।”

দুঃসময়ের বলয় ভেঙে ফুটবল হয়তো একটা সময় আবার মাঠে ফিরবে। অন্য সবার মতো সাবেক বায়ার্ন মিউনিখ অধিনায়কও সেই দিনের অপেক্ষায় আছেন।