করোনাভাইরাস নাড়িয়ে দিয়েছে ক্রীড়াঙ্গনও

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে নভেল করোনাভাইরাস। প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যু। এর নেতিবাচক প্রভাব পড়েছে বিশ্ব ক্রীড়াঙ্গনেও। রোগটির সংক্রমণ এড়াতে ইতোমধ্যে স্থগিত করে দেওয়া হয়েছে অনেক ক্রীড়া ইভেন্ট। শঙ্কা দেখা দিয়েছে ইউরো, অলিম্পিকের মতো বৈশ্বিক টুর্নামেন্ট নিয়েও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2020, 12:47 PM
Updated : 10 March 2020, 03:31 PM

ক্রিকেট

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মিরপুরে আগামী ২১ ও ২২ মার্চ এশিয়া একাদশ ও অবশিষ্ট বিশ্ব একাদশের মধ্যে হওয়ার কথা দুটি টি-টোয়েন্টি। ম্যাচ দুটির আগে ১৮ মার্চ একটি কনসার্টও আয়োজন করা হবে বলে জানিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সব আয়োজন নিয়েই রয়েছে শঙ্কা। বিসিবি আপাতত অপেক্ষায় সরকারের সিদ্ধান্তের। সরকারি নির্দেশনা অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নেবে বোর্ড।

জনসমাগম কমাতে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজে টিকেট বিক্রি সীমিত করেছে বিসিবি। একজন কেবল একটি টিকেটই কিনতে পারছেন। সোমবার প্রথম ম্যাচের জন্য হাজার পাঁচেক টিকিট ছাড়া হবে বলে জানানো হয়েছিল। শেষ পর্যন্ত অবশ্য গ্যালারিতে দেখা গেছে হাজার সাতেক দর্শক। বুধবার সিরিজের শেষ ম্যাচেও থাকবে একই ব্যবস্থা।

এই মাসের শেষে একটি ওয়ানডে ও একটি টেস্ট খেলতে করাচি যাওয়ার কথা বাংলাদেশ দলের। সেখানকার করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে পাকিস্তানের বোর্ডের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে বলে জানিয়েছে বিসিবি।

ইংল্যান্ড ক্রিকেট

দুটি টেস্ট খেলতে এই মুহূর্তে শ্রীলঙ্কা সফরে রয়েছে ইংল্যান্ড। সফরে যাওয়ার আগেই ইংলিশ অধিনায়ক জো রুট জানান, এই সফরে তারা হাত মেলাবেন না। এর পরিবর্তে তারা করবেন ‘ফিস্ট বাম্পস’ (হাত মুষ্টিবদ্ধ করে অন্যের মুষ্টিবদ্ধ হাতে আলতো টোকা)। ‘পরিকল্পনা অনুযায়ী সফর চলবে বলে ভীষণ আশাবাদী’ রুট আরও জানান দল কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে এবং ‘কর্তৃপক্ষের পরামর্শ অনুযায়ী’ চলবে।

ভারত সফরে দক্ষিণ আফ্রিকাও হাত মেলানো থেকে দূরে থাকতে পারে বলে জানিয়েছে সংবাদমাধ্যম। আগামী বৃহস্পতিবার থেকে শুরু হবে দুই দলের তিন ম্যাচ ওয়ানডে সিরিজ।

আগামী শুক্রবার শুরু হচ্ছে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের মধ্যকার সীমিত ওভারের সিরিজ। অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার অবশ্য জানিয়েছেন, প্রথাগত নিয়মেই নিজেদের মধ্যে ও প্রতিপক্ষের সঙ্গে হাত মেলাবেন তারা।

আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ চ্যালেঞ্জ লিগ স্থগিত করে দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। আগামী ১৬ থেকে ২৬ মার্চ মালয়েশিয়ায় ১২ দল নিয়ে হওয়ার কথা ছিল বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফে জায়গা করে নেওয়ার এই প্রতিযোগিতা।

নেপালের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট এভারেস্ট প্রিমিয়ার লিগ স্থগিত করে দেওয়া হয়েছে। আগামী শনিবার থেকে শুরু হওয়ার কথা ছিল টুর্নামেন্ট। যেখানে খেলার কথা ছিল টি-টোয়েন্টির মহাতারকা ক্রিস গেইলের।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসর নির্ধারিত সূচি (২৯ মার্চ) অনুযায়ী হওয়া নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। ভারতীয় বোর্ড বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলি অবশ্য বলেছেন, সব ধরনের সুরক্ষা নিয়ে নির্ধারিত দিনেই শুরু হবে আইপিএল।

চার দলকে নিয়ে আগামী ৩ এপ্রিল থাইল্যান্ডে শুরু হওয়ার কথা নারী দলের ওয়ানডে টুর্নামেন্ট। সেই আসর থেকে এরই মধ্যে নিজেদের সরিয়ে নিয়েছে আয়ারল্যান্ড। টুর্নামেন্টের ভবিষ্যৎ তাই এখন দোলাচলে। স্বাগতিকদের সঙ্গে টুর্নামেন্টের অন্য দুই দল নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ে।

আগামী ২ এপ্রিল শুরু হওয়ার কথা জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের মধ্যকার সীমিত ওভারের সিরিজ। জিম্বাবুয়ে সফরে যাওয়ার আগে করোনাভাইরাসের বিস্তৃতির দিকে নজর রাখছে ক্রিকেট আয়ারল্যান্ড।

ফুটবল

এশিয়া অঞ্চলের ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলো স্থগিত করতে সম্মত হয়েছে ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। মার্চ ও জুনে হওয়ার কথা ছিল ম্যাচগুলো। এর আগেই আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত করার কথা জানায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ২৬ মার্চ সিলেটে হওয়ার কথা ছিল ম্যাচটি।

আগামী ৩ এপ্রিল পর্যন্ত সব ধরনের ক্রীড়া ইভেন্ট স্থগিতের ঘোষণা দিয়েছে ইতালি। এই নির্দেশনা আসার আগেই দেশটির শীর্ষ পর্যাযের বেশ কিছু ম্যাচ পিছিয়ে নেওয়া হয়। অনেক ম্যাচ হয়েছে দর্শকশূন্য স্টেডিয়ামে।

চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি ও বরুসিয়া ডর্টমুন্ডের মধ্যকার শেষ ষোলোর ফিরতি পর্বের ম্যাচে দর্শক প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। পিএসজির মাঠে বুধবার হবে ম্যাচটি। শুধু এটিই নয়, বার্সেলোনা ও নাপোলির মধ্যকার শেষ ষোলোর ফিরতি পর্বের ম্যাচেও থাকবে না কোনো দর্শক। ১৮ মার্চ বার্সেলোনার মাঠে হবে এই ম্যাচ।

ইউরোপা লিগে শেষ ষোলোর প্রথম লেগে বৃহস্পতিবার অলিম্পিয়াকোসের বিপক্ষে দর্শকশূন্য মাঠে খেলবে উলভারহ্যাম্পটন ওয়ানডারার্স।

ফ্রান্সের শীর্ষ ফুটবল প্রতিয়োগিতা লিগ ওয়ানে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত মাঠে প্রবেশ করতে পারবে সর্বোচ্চ এক হাজার দর্শক।

ম্যাচের আগে প্রতিপক্ষ খেলোয়াড়দের সঙ্গে করমর্দনের ঐতিহ্য থেকে আপাতত সরে আসার সিদ্ধান্ত নিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ।

করোনাভাইরাসে আক্রান্ত ডেনমার্কের সাবেক ফুটবলার টমাস কায়েনবাগের সঙ্গে দেখা করায় দুই ক্লাব ফেয়ানবি ও লেংবিয়ের সহকারী কোচসহ ১৩ জনকে কোয়ারেন্টিন করে রাখা হয়েছে।

দর্শকের উপস্থিতি ছাড়া ক্লাবগুলো খেলতে অস্বীকৃতি জানানোয় ২৩ মার্চ পর্যন্ত স্থগিত করা হয়েছে সুইস ফুটবল লিগ। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রোমানিয়ার সব ধরনের লিগে দর্শক প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। বুলগেরিয়ান লিগের পরবর্তী দুই রাউন্ডের খেলায় থাকবে না কোনো দর্শক।

বুলগেরিয়া ও হাঙ্গেরির মধ্যকার আগামী ২৬ মার্চ হতে যাওয়া ইউরো ২০২০ বাছাইপর্বের প্লে-অফ সেমি-ফাইনালের টিকেট বিক্রি স্থগিত করেছে বুলগেরিয়ান ফুটবল ইউনিয়ন।

এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ স্থগিত করেছে প্রতিযোগিতায় সুযোগ পাওয়া চীনের তিনটি ক্লাব। চাইনিজ ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়েছে, তারা সব পর্যায়ের ঘরোয়া প্রতিযোগিতা স্থগিত করবে।

দক্ষিণ কোরিয়া তাদের নতুন লিগ মৌসুম শুরুর সময় পিছিয়ে দিয়েছে। এএফসি চ্যাম্পিয়ন্স লিগে অংশ নিতে যাওয়া তাদের চারটি দলকে দর্শকশূন্য মাঠে খেলার জন্য নির্দেশ দিয়েছে লিগ কর্তৃপক্ষ।

জে. লিগের বাকি ম্যাচগুলো স্থগিত করেছে জাপান। ঘরোয়া অন্য ফুটবল লিগও স্থগিত রাখা হয়েছে। পিএসজি ও ত্রাসবুরের মধ্যকার গত শনিবারের ফ্রেঞ্চ লিগ ওয়ানের ম্যাচটি পিছিয়ে দেওয়া হয়।

অলিম্পিক

টোকিও ২০২০ অলিম্পিকের মশাল প্রজ্জ্বলন অনুষ্ঠান গ্রীসের অলিম্পিয়ায় হবে দর্শকের উপস্থিতি ছাড়াই। ৩৫ বছরেরও বেশি সময় পর দর্শক ছাড়া হতে যাচ্ছে এই আয়োজন।

যুক্তরাষ্ট্রের অলিম্পিক ও প্যারালিম্পিক কমিটি ১৫ থেকে ১৮ মার্চ হতে যাওয়া ‘টিম ইউএসএ মিডিয়া সামিট’ স্থগিত করেছে। যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় অ্যাথলেটদের অলিম্পিকে অংশগ্রহণের আগে লস অ্যাঞ্জেলেসে সমবেত হওয়ার কথা ছিল।

এবং আরও যা কিছু

স্থগিত করা হয়েছে বঙ্গবন্ধু এশিয়ান সিনিয়র মেনস সেন্ট্রাল জোন ভলিবল চ্যাম্পিয়নশিপ। মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশসহ মোট আট দল নিয়ে আগামী ২২ মার্চ এই প্রতিযোগিতা শুরুর কথা ছিল।

চতুর্থ আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং আর্চারি চ্যাম্পিয়নশিপ-২০২০ স্থগিত করে দেওয়া হয়েছে। গত ২৩ ফেব্রুয়ারি টঙ্গির আর্চারি প্রশিক্ষণ কেন্দ্র শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে প্রতিযোগিতাটি শুরুর কথা ছিল।

বঙ্গবন্ধু গলফ কাপ স্থগিত করার কথা জানিয়েছে এশিয়ান ট্যুর। আগামী ২৫-২৮ মার্চ ঢাকার কুর্মিটোলা গলফ ক্লাবে হওয়ার কথা ছিল এই প্রতিযোগিতা।

মেজর লিগ বেসবল, মেজর লিগ সকার, ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন ও জাতীয় হকি লিগের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা খেলোয়াড় ও ‘প্রয়োজনীয় কর্মীদের’ ছাড়া লকার রুমের ব্যবহার সীমাবদ্ধ করেছে।

ওয়ার্ল্ড অ্যাথলেটিকস ইনডোর চ্যাম্পিয়নশিপ আগামী বছর পর্যন্ত স্থগিত করা হয়েছে। আগামী শুক্রবার নানজিংয়ে শুরু হওয়ার কথা ছিল প্রতিযোগিতা। ৫ এপ্রিলের প্যারিস ম্যারাথন হচ্ছে না ১৮ অক্টোবরের আগে। বার্সেলোনা ম্যারাথন শুরু হওয়ার কথা ছিল আগামী রোববার। সেটিও ২৫ অক্টোবর পর্যন্ত স্থগিত করা হয়েছে।

আগামী ৩-১৩ এপ্রিল মরোক্কোতে হওয়ার কথা ছিল ম্যারাথন ডেস সাবেলস আলট্রাম্যারাথন। সেটা পিছিয়ে নেওয়া হয়েছে ১৮-২৮ সেপ্টেম্বরে। উইমেনস ওয়ার্ল্ড আইস হকি চ্যাম্পিয়নশিপ বাতিল করা হয়েছে। আগামী ৩১ মার্চ থেকে ১০ এপ্রিল কানাডায় হওয়ার কথা ছিল প্রতিযোগিতা।

ছয় জাতি রাগবি ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলা স্থগিত করেছে ফ্রান্স। একই প্রতিযোগিতায় ইতালির বিপক্ষে ম্যাচ স্থগিত করেছে আইরিশ রাগবি ফুটবল ইউনিয়ন। রোমে ইতালি-ইংল্যান্ড ম্যাচও স্থগিত করা হয়েছে।

আগামী শুক্রবার থেকে শুরু হওয়ার কথা ছিল ইন্ডিয়ান ওয়েলস টুর্নামেন্ট, বাতিল করা হয়েছে টেনিসের এই প্রতিযোগিতা। দক্ষিণ কোরিয়ায় টেবিল টেনিস ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ২২-২৯ মার্চ থেকে পিছিয়ে দেওয়া হয়েছে ২১-২৮ জুনে।

স্কেটিং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ আগামী অক্টোবর পর্যন্ত স্থগিত করেছে ইন্টারন্যাশনাল স্কেটিং ইউনিয়ন। আগামী শুক্রবার সিউলে শুরু হওয়ার কথা ছিল প্রতিযোগিতা। আন্তর্জাতিক ভারোত্তোলন ফেডারেশন বাতিল করেছে এশিয়ান চ্যাম্পিয়নশিপ। আগামী ১৬ থেকে ২৫ এপ্রিল উজবেকিস্তানে হওয়ার কথা ছিল এই আসর।