শক্তিশালী বুরুন্ডির সামনে ‘চোট জর্জর’ বাংলাদেশ

চোট আর অসুস্থতায় এককথায় জেরবার অবস্থা বাংলাদেশের।  ধাক্কাটা সবচেয়ে বেশি লেগেছে রক্ষণে। তারপরও আত্মবিশ্বাসী জেমি ডে। হাতে থাকা যোদ্ধাদের নিয়েই বুরুন্ডির বিপক্ষে বঙ্গবন্ধু গোল্ড কাপের সেমি-ফাইনাল রণে জয়ের ছক কষছেন বাংলাদেশ কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2020, 03:38 PM
Updated : 22 Jan 2020, 03:38 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বৃহস্পতিবার বিকেল ৫টায় দ্বিতীয় সেমি-ফাইনালে মুখোমুখি হবে দুই দল। এই প্রথম আফ্রিকা মহাদেশের দল বুরুন্ডির বিপক্ষে খেলবে বাংলাদেশ।

গ্রুপ পর্বের পরিসংখ্যানে এগিয়ে বুরুন্ডি। মরিশাসকে ৪-১ ও সিশেলসেক ৩-১ গোলে হারিয়ে ‘বি’ গ্রুপের সেরা হয়ে সেমি-ফাইনালে উঠে এসেছে তারা। সবচেয়ে বেশি গোল (৭টি) দেওয়া দল তারা। এখন পর্যন্ত ব্যক্তিগত সর্বোচ্চ গোলদাতাও বুরুন্ডির এনশিমিরিমানো জসপিনা (৪টি)। অন্যদিকে, ফিলিস্তিনের কাছে ২-০ গোলে হারা বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ ব্যবধানে জিতে ‘এ’ গ্রুপের রানার্সআপ হয়ে সেরা চারে ওঠে।

ফিফার র‌্যাঙ্কিংয়েও  এগিয়ে বুরুন্ডি, ১৫১তম; বাংলাদেশ ১৮৭তম। তবে পরিসংখ্যান ও র‌্যাঙ্কিংয়ের চেয়ে বাংলাদেশের দুর্ভাবনা সেরা একাদশ সাজানো নিয়ে। অভিজ্ঞ ডিফেন্ডার ইয়াসিন খান, ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন আগে থেকেই নেই অসুস্থতার কারণে। শ্রীলঙ্কা ম্যাচে দ্বিতীয় হলুদ কার্ড দেখে ছিটকে গেছেন আরেক নির্ভরযোগ্য ডিফেন্ডার তপু বর্মন।

সবশেষ একটি সুসংবাদ পেয়েছে বাংলাদেশ। ফিলিস্তিন ম্যাচের চোট অনেকটাই কাটিয়ে উঠেছেন অধিনায়ক জামাল ভূইয়া। দুই দিন সতীর্থদের সঙ্গে অনুশীলনও করেছেন এই মিডফিল্ডার। মাঝমাঠে জামালের ফেরাটা স্বস্তির। কিন্তু রক্ষণের দুর্বলতা নিয়ে দুর্ভাবনা কমছে না ডের। যদিও আত্মবিশ্বাসের রথে চড়ে শক্তিশালী বুরুন্ডিকে পেছনে ফেলতে চাইছেন তিনি।

“আমরা জানি, বুরুন্ডির বিপক্ষে আমাদের লড়াই করতে হবে এবং পরিস্থিতি তাদের জন্য কঠিন করে তুলতে হবে। সেমি-ফাইনাল নিয়ে আমরা উন্মুখ হয়ে আছি। পুরো আত্মবিশ্বাস নিয়ে মাঠে নামব আমরা।”

রায়হান হাসান, বিশ্বনাথ ঘোষ, মঞ্জুরর রহমান মানিক, সুশান্ত ত্রিপুরা ও রহমত মিয়া-এই পাঁচ জন থেকে চূড়ান্ত করতে হবে ডিফেন্সের লাইনআপ। মানিক হোসেন মোল্লা শ্রীলঙ্কা ম্যাচে মাঝমাঠে ভালো করায় জামালের সঙ্গে তার জুটি গড়ার সম্ভাবনা বেশি। সেক্ষেত্রে আক্রমণাত্মক ছক থেকে বেরিয়ে আসতে পারে বাংলাদেশ। আক্রমণভাগে জায়গা হারাতে পারেন মাহবুবুর রহমান সুফিল। তবে কোচের সবচেয়ে বেশি মনোযোগ রক্ষণ নিয়ে।

“রক্ষণে যেই আসুক, চেষ্টা করবে ক্লিনশিট রাখার। তপুকে হারানো আমাদের জন্য ধাক্কা। কিন্তু খেলার মতো খেলোয়াড় দলে আছে। আশা করি, জয়ের জন্য প্রয়োজনীয় কৌশল  আমরা খুঁজে পাব এবং পারফর্ম করতে পারব।”

দল নিয়ে দুর্ভাবনা নেই বুরুন্ডি কোচ বিপসুবুসা জসলিনের। প্রতিপক্ষের মাঠে, দর্শকের সামনে খেলার নিয়ে দুঃশ্চিন্তা নেই তার।

“বুরুন্ডি এই প্রথম কোনো হোম টিমের বিপক্ষে খেলছে না। হোম টিম সবসময় শক্তিশালী, কিন্তু তাদেরকে সামলানোর অভিজ্ঞতা আমাদের আছে। বাংলাদেশের বিপক্ষে কিভাবে খেলতে হবে, সেটা আমরা জানি।”

“আমরা গোলে বিশ্বাস করি। গত ম্যাচগুলোর মতো আগামীকালও আমরা গোল পেতে পারি। আমাদের ফুটবল দর্শনই আক্রমণাত্মক খেলা। ফুটবল মানে আক্রমণ এবং রক্ষণ। হ্যাঁ, বাংলাদেশকে হারাতে আমরা আত্মবিশ্বাসী।”

মরিশাস ও সিশেলস জিততে না পারলেও বুরুন্ডির জালে গোল করেছিল। বাংলাদেশ কোচ বুরুন্ডির দুর্বলতার সুযোগ কাজে লাগানোর ছক কষছেন। জসলিনও পাল্টা জানালেন, স্বাগতিকদের বিপক্ষে ভিন্ন কৌশলে খেলার কথা।

“যদি আপনারা আমাদের প্রথম ও দ্বিতীয় ম্যাচ দেখেন…আমরা দুই ধরনের কৌশল নিয়েছিলাম। বাংলাদেশের বিপক্ষে যখন খেলতে নামব, রক্ষণ জমাট রেখে ভিন্ন কৌশলে খেলব।”