নতুন স্ট্রাইকারে জিদানের ‘না’

মৌসুম জুড়ে রিয়াল মাদ্রিদে ভালো একজন ফিনিশারের অভাব চোখে পড়ার মতো। সমস্যাটা মূলত ক্রিস্তিয়ানো রোনালদো যাওয়ার পর থেকেই। ইদানিং তা দেখা দিয়েছে আরও প্রকটভাবে। টানা দুই ম্যাচ অনেকগুলো সুযোগ তৈরি করেও গোল করতে পারেনি রিয়াল। তাতে বেশ বিরক্ত জিনেদিন জিদান। তবে নতুন কোনো স্ট্রাইকার দলে আনার সম্ভাবনাও উড়িয়ে দিলেন রিয়াল কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2019, 08:53 AM
Updated : 23 Dec 2019, 09:15 AM

চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার মাঠ থেকে গোলশূন্য ড্র করে ফেরার পরের ম্যাচেই রোববার ঘরের মাঠে আতলেতিক বিলবাওয়ের বিপক্ষে গোলশূন্য ড্র করে রিয়াল।
 
এ দিন প্রথমার্ধে টনি ক্রুস ও নাচোর শট ক্রসবারে লেগে প্রতিহত হয়। ম্যাচের শেষ দিকে পোস্টে লাগে বদলি নামা লুকা জভিচের শট। পুরো ম্যাচে একাই সাত-সাতটি সুযোগ নষ্ট করেন করিম বেনজেমা। একবার গোলরক্ষককে কাটিয়েও শট লক্ষ্যে রাখতে পারেননি এই ফরাসি স্ট্রাইকার।
 
অবশ্য মৌসুমে বেনজেমাই এগিয়ে নিচ্ছেন দলকে। লিগে গোল করেছেন দ্বিতীয় সর্বোচ্চ ১২টি। সব প্রতিযোগিতা মিলে করেছেন ১৬ গোল। অন্যদিকে, বিশাল ট্রান্সফার ফিতে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট থেকে বের্নাবুতে আসা জভিচ মৌসুমে গোল করেছেন মাত্র একটি।
 
এই ঘাটতি পূরণে দলে কি নতুন স্ট্রাইকারের দরকার? জিদানের জবাব, “না, একদম না। নতুন স্ট্রাইকার আনার প্রয়োজন দেখছি না।”
 
অবশ্য ব্যাপারটা এমন নয় যে আক্রমণভাগ সুযোগ তৈরি করতে পারছে না। সমস্যাটা ফিনিশিংয়ে। যে ব্যাপারটা নিয়ে জিদান নিজেও আছেন দুর্ভাবনায়।  
 
“এটা নিয়ে আমি বিরক্ত। আমার খেলোয়াড়রা মাঠে সবকিছু উজাড় করে দিচ্ছে। আমি ইতিবাচক  দিকগুলোই দেখছি এবং আমরা ভালোই করছি। সম্ভাব্য ৯ পয়েন্টের মধ্যে ৩ পয়েন্ট অবশ্য যথেষ্ট নয়।”
 
“সবসময়ের মতো, যখন আমরা একটা ম্যাচ খেলি, তখন গোলের সুযোগ আসেই। আমি ছেলেদের উপর বিরক্ত। এত চেষ্টা করে সুযোগ তৈরি করার পরও গোল করতে না পারাটা হতাশার।”
 
“সুযোগ পেলে অবশ্যই কাজে লাগিয়ে গোল করতে হবে। শেষ তিন ম্যাচে আমরা অনেকটা সময় বল পায়ে রাখতে পেরেছি, কিন্তু গোল করতে পেরেছি কমই। এটা ভাগ্যের দোষ নয়, প্রতিজ্ঞায়ও ঘাটতি নেই আমাদের - গুরুত্বপূর্ণ বিষয় হলো সুযোগ তৈরি করা।”


সব মিলে লিগ মৌসুমে পাঁচ ম্যাচে কোনো গোল করতে পারেনি প্রতিযোগিতার সফলতম দলটি। শেষ তিন ম্যাচ করেছে ড্র। শিরোপা দৌড়ে সবার আগে থাকা বার্সেলোনার চেয়ে পিছিয়ে পড়েছে দুই পয়েন্টে। তবে নতুন বছর নতুন উদ্যমে শুরু করতে চান জিদান।
 
“আমরা কিছুটা হতাশায় শেষ করেছি ঠিকই, তবে ২০২০ ভালোভাবে শুরু করার দিকে নজর দিচ্ছি। আমি মনে করি না এটা (গোল না পাওয়া) একটা সমস্যা। তবে সবারই নিজস্ব মত আছে। আমরা শান্ত আছি। শেষ চার-পাঁচ মাস আমরা যা করেছি তা ভালো ছিল।”