রোমানদের ডাকছে স্বর্ণপদক

তিনটি করে রৌপ্য ও ব্রোঞ্জ। দক্ষিণ এশিয়ান গেমসের গত আসরে পিছু ফিরে তাকালে ফুটে ওঠে আর্চারিতে স্বর্ণের হাহাকারটুকু। সেই অপূর্ণতা ঘুচিয়ে দিতে চান রোমান সানারা। এবার তারা দারুণ প্রত্যয়ী। বিশ্বাসের গভীরতা এতটাই যে জোর কণ্ঠে বলেও দিচ্ছেন, আর্চারির ১০ ইভেন্টেই স্বর্ণের জন্য লড়বে বাংলাদেশ!

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2019, 02:53 PM
Updated : 18 Nov 2019, 02:53 PM

আগামী ১ ডিসেম্বর নেপালের কাঠমাণ্ডু ও পোখারায় শুরু হবে এসএ গেমসের ত্রয়োদশ আসর। ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৫টিতে অংশ নিবে বাংলাদেশ। আর্চারি তার একটি। ২০১৬ সালের এসএ গেমসে স্বর্ণ-রৌপ্য-ব্রোঞ্জ মিলিয়ে দেশের জেতা ৭০টি পদকের মধ্যে ৬টি এসেছিল তির-ধনুকের লড়াই থেকে।

উপমহাদেশের আর্চারিতে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে ভারত। নিজেদের মাঠে গত এসএ গেমসে ১০ ইভেন্টেই সোনালী হাসি ছিল সেদেশের আর্চারদের। সব মিলিয়ে পেয়েছিল তারা ১৪টি পদক। বিস্ময়করভাবে নেপালের আসরে আর্চারিতে অংশ নিচ্ছে না তারা। রোমান-তামিমুলদের সামনে তাই অবারিত সুযোগ।

আর্চারির জার্মান কোচ মার্টিন ফ্রেডেরিখ অবশ্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, ভারতের আর্চারদের আসা বা না আসা নিয়ে মোটেও ভাবছেন না। ভারতের অনুপস্থিতিতে অনেক পদক জয়ের সম্ভাবনার প্রসঙ্গকেও ঠিক পাত্তা দিলেন না।

“ভারত এই ইভেন্টে অংশ নিবে কিনা জানি না। এ নিয়ে আমার চিন্তাও নেই। ছেলে-মেয়েদের প্রস্তুতি নিয়ে আর তাদের আরও ভালো স্কোর কিভাবে হবে, সেটা নিয়ে আমি ব্যস্ত।”

“কতটি ইভেন্টে স্বর্ণ জিততে চাই-আপনার এ প্রশ্নের উত্তরও আমার কাছে নেই। শুধু এটা বলতে পারি, ছেলে-মেয়েরা যেন বিশ্বমানের স্কোর করতে পারে, সেদিকেই আমার মনোযোগ। এই যে থাইল্যান্ডে যাব, সেখানেও আমার দৃষ্টি থাকবে স্কোরে।”

এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপসে অংশ নিতে আগামী বুধবার থাইল্যান্ড যাচ্ছে বাংলাদেশ। অসীম-বন্যাদের জন্য এসএ গেমসের আগে নিজেদের শাণিত করে নেওয়ার সুযোগ হয়ে এসেছে এই প্রতিযোগিতা।

গত সেপ্টেম্বরে এশিয়া কাপ-ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে (স্টেজ-থ্রি) বিশ্বসেরাদের হারিয়ে রিকার্ভ পুরুষ এককে সেরা হওয়া রোমানের জন্য আসরটি আরও গুরুত্বপূর্ণ। গত এসএ গেমসে ২৪ বছর বয়সী এই তারকা লড়তে পারেননি চোটের কারণে। এবার পুরো তিনি ফিট । মুখিয়ে আছেন নেপালের প্রতিযোগিতা নিয়ে।

“নেপালে আমাদের গোল্ড তো পাওয়ার আশা অবশ্যই আছে। দুটি …তিনটি পাওয়ার সম্ভাবনা বেশি। তবে দশটি ইভেন্টেই আমরা স্বর্ণের জন্য লড়ব। আল্লাহ যদি ভাগ্যে রাখেন, দু-তিনটার বেশি স্বর্ণ পেয়েও যেতে পারি।”

“ভবিষ্যৎ সম্পর্কে বলতে পারব না। আমি কেবল আমার সেরাটা খেলতে পারি। সেখানে ভাগ্য যদি একটু ফেভার করে, তাহলে আশা করি হয়ে যাবে। রিকার্ভ-কম্পাউন্ড মিলিয়ে আমরা দশটি ইভেন্টে অংশ নিব। দশটিতেই সেরা হওয়ার জন্য লড়ব।”

গতবার তিন রূপার একটি এসেছিল রিকার্ভ থেকে, দুটি কম্পাউন্ডে। বিউটি রায় ও সজীব শেখ জিতেছিলেন রিকার্ভের মিশ্র দ্বৈতে। কম্পাউন্ডে মেয়েদের দলগত বিভাগে সুস্মিতা-তামান্না-রোকসানা আর মিশ্র দলগত লড়াইয়ে সুস্মিতা-আনোয়ারুল কাদের জুটি হয়েছিলেন দ্বিতীয়।

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বর্তমানে দশম স্থানে থাকা রোমানের মনে হচ্ছে এবার রিকার্ভে ভালো করার সম্ভাবনা বেশি।

“আমার মনে হয় রিকার্ভ একক ও দলীয়তে আমাদের সম্ভাবনা বেশি। তবে এই খেলায় আসলে কে কখন ভালো করে, বলা যায় না। আমি যেমন ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে আমার চেয়ে অনেক উপরে থাকাদের হারিয়ে দিয়েছিলাম এশিয়া কাপে। কম্পাউন্ডেও আমাদের এখন ভালো খেলোয়াড় আছে। তারাও সাফল্য এনে দিতে পারে।”

টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে বছর জুড়ে চলে আর্চারদের অনুশীলন। এখানেই রোমানদের থাকা। অনুশীলন। স্বপ্ন দেখা। কিন্তু টঙ্গী, থাইল্যান্ড দুই জায়গাতেই গরম। নেপালে ঠাণ্ডা। ডিসেম্বরে ১০ ডিগ্রিতে নেমে আসার সম্ভাবনা বেশি। রোমানও কিছুটা চিন্তিত ঠাণ্ডা নিয়ে।

তবে সেই চ্যালেঞ্জ ভড়কে দিচ্ছে না রোমানকে। নেপালের ঠাণ্ডায় নিজেদের স্বপ্নকে জমে যেতে দিতে মোটেও রাজি নন তিনি। ভারতের আর্চারদের অংশ না নেওয়ার সুযোগ কাজে লাগাতে, গতবার চোটের কাছে হার মানার আক্ষেপ সোনালি হাসি দিয়ে ঘোচাতে মুখিয়ে আছেন দেশসেরা এই আর্চার।

 “আমাদের এখানে গরম। থাইল্যান্ডে যাচ্ছি বুধবার, সেখানেও গরম। এরপর আমরা ১ ডিসেম্বর নেপালে যাব, সেখানে ঠাণ্ডা। সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতার ব্যাপারটি নিয়ে সমস্যা নেই। এরকম উঁচু ভেন্যুতে আমরা আগেও খেলেছি। কিন্তু ঠাণ্ডা, বাতাস এগুলো আর্চারিতে সমস্যা। নেপালে আগে যেতে পারলে, মানিয়ে নেওয়ার জন্য সময় পাওয়া যেত।”

“আমি যতদূর শুনেছি ভারত আর্চারিতে এন্ট্রি করেনি। বাকিরা করেছে। ওদের আর্চারা না এলে আমাদের তিন-চারটা গোল্ড আসতে পারে। এমনকি ১০টার মধ্যে ৬/৭টাও চলে আসতে পারে।”