র‌্যাঙ্কিংয়ে উন্নতি ও আত্মবিশ্বাস অর্জনের লক্ষ্য বাংলাদেশের

ভুটানের বিপক্ষে প্রীতি ম্যাচে দুটি লক্ষ্য পূরণে প্রাধান্য দিচ্ছেন বাংলাদেশ কোচ জেমি ডে ও অধিনায়ক জামাল ভূইয়া। কাতার ও ভারতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের জন্য বাড়তি আত্মবিশ্বাস সঞ্চয় করা এবং ফিফা র‌্যাঙ্কিংয়ে নিজেদের অবস্থান একটু ওপরে তোলা।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2019, 11:38 AM
Updated : 28 Sept 2019, 05:36 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে রোববার স্থানীয় সময় সন্ধ্যা সাতটায় প্রথম প্রীতি ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভুটান। আগামী ৩ অক্টোবর দল দুটি আরেকটি প্রীতি ম্যাচে ‍মুখোমুখি হবে।

আগামী ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে কাতারের বিপক্ষে ‘ই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে দল। পাঁচ দিন পর খেলবে অ্যাওয়ে ম্যাচ ভারতের বিপক্ষে। শক্তিশালী এই দুই দলের বিপক্ষে নামার আগে ভুটান ম্যাচে নিজেদের কৌশল সাজিয়ে নেওয়ার দিকেও দৃষ্টি ডের।

“প্রস্তুতি ভালো। দলের সবাই গুরুত্বপূর্ণ এ ম্যাচের দিকে তাকিয়ে আছে। ভুটান ম্যাচে ভালো করাদের সুযোগ থাকবে কাতার ম্যাচে জায়গা পাওয়ার। বাছাইয়ের আগে ভুটান ম্যাচ আমাদের জন্য আত্মবিশ্বাস সঞ্চয় করার সুযোগ।”

“এই দুই ম্যাচে ভালো করলে আমাদের ফিফা র‌্যাঙ্কিংয়ে ওপরে ওঠার সুযোগও থাকবে। বড় দলের বিপক্ষে বলের নিয়ন্ত্রণ, দ্রুত পাস দেওয়া, সুযোগ তৈরি করার কাজটা আমরা সেভাবে করতে পারি না। ভুটান ম্যাচে তাই এগুলো গুছিয়ে নেওয়ার লক্ষ্য থাকবে আমাদের।”

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে দুই ধাপ এগিয়ে থাকা ভুটানের (১৮৫তম) সঙ্গে ২০১৮ সালের সাফ চ্যাম্পিয়নশিপে সবশেষ দেখায় বাংলাদেশ জিতেছিল ২-০ গোলে। এর আগে ২০১৬ সালের অক্টোবরে এশিয়ান কাপের বাছাইয়ে ওঠার প্লে-অফে ভুটানের কাছে ৩-১ গোলে হেরেছিল দল।

অতীত পরিসংখ্যান নিয়ে না ভেবে কোচের সুরে সুর মিলিয়ে অধিনায়ক জামাল ভুটানকে দুই ম্যাচেই হারানোর লক্ষ্যের কথা জানালেন শনিবারের সংবাদ সম্মেলনে।

“কাতার ম্যাচ আমাদের জন্য বড় ম্যাচ। তবে তাদের বিপক্ষে খেলার আগে ভুটানের বিপক্ষে দুইটা ম্যাচ জিতে বাছাইয়ের জন্য আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে চাই। এ দুই ম্যাচে ভালো করে ফিফা র‌্যাঙ্কিংয়েও উন্নতি করতে চাই।”

আফগানিস্তানের কাছে হেরে বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড শুরু করা বাংলাদেশ কাতার ও ভারত ম্যাচ সামনে রেখে প্রস্তুতি শুরু করেছে গত ২৫ সেপ্টেম্বর থেকে। চোটে থাকা মাশুক মিয়া জনি ছিটকে গেছেন দল থেকে। তার জায়গায় ঢুকেছেন রায়হান হাসান। মূলত ডিফেন্ডার হিসেবে খেলা রায়হানকে খেলতে হতে পারে ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে।

লিগের প্রথম পর্ব শেষের পরই বর্তমান দলটি সাজিয়েছে ভুটান। প্রস্তুতির বেশি সময় পায়নি। ভুটান কোচ পেমা জানালেন আগামী ডিসেম্বরের এসএ গেমস সামনে রেখে এই দলটি গোছানোর কথা।

“দলের অধিকাংশ খেলোয়াড়ই অনূর্ধ্ব-২৩ বয়সী। নতুন খেলোয়াড়, কিন্তু আমি আত্মবিশ্বাসী তারা সর্বোচ্চটুকু দিবে। মূলত এসএ গেমসই আমাদের লক্ষ্য এবং এসএ গেমস সামনে রেখেই এই দলটা গড়া হয়েছে।”