চাপ উপভোগের পরামর্শ বাংলাদেশ কোচের

আফগানিস্তানের কাছে হেরে বিশ্বকাপ বাছাই শুরু করা বাংলাদেশের সামনে এবার আরও কঠিন দুই প্রতিপক্ষ। স্বাভাবিকভাবেই চাপটাও আরও বড়। শক্তিশালী দলগুলোর বিপক্ষে নিজেদের স্বাভাবিক খেলা খেলতে তাই শিষ্যদের চাপ উপভোগের পরামর্শ দিলেন প্রধান কোচ জেমি ডে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2019, 02:26 PM
Updated : 26 Sept 2019, 02:50 PM

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে আগামী ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কাতারের বিপক্ষে ‘ই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। পাঁচ দিন পর অ্যাওয়ে ম্যাচে খেলবে ভারতের বিপক্ষে।

নিজেদের শানিয়ে নিতে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আগামী ২৯ সেপ্টেম্বর ও ৩ অক্টোবর ভুটানের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে দল। তিন প্রতিপক্ষই ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের (১৮৭তম) চেয়ে এগিয়ে। ভুটান ১৮৫তম, কাতার ৬২তম ও ভারত ১০৪তম।

ভুটান ম্যাচে আত্মবিশ্বাস অর্জন করে কাতার ও ভারতের মুখোমুখি হওয়ার লক্ষ্য বাংলাদেশের। শক্তিশালী দলের বিপক্ষে খেলার চাপ সামাল দিতে তা উপভোগের পরামর্শই দিচ্ছেন ডে।

“ভুটানের বিপক্ষে দুইটা ম্যাচ থেকে কাতার ও ভারত ম্যাচের জন্য আত্মবিশ্বাস পেতে চাই। র‌্যাঙ্কিংয়ে উন্নতির জন্য ম্যাচ দুটি জিততে চাইব। এখানে জিতলে কিছু রেটিং পয়েন্ট পাব। এখনই কাতার নিয়ে কথা বলতে চাই না। এখনও অনেক সময় বাকি আছে। ভুটান ম্যাচে মনোযোগ দিতে চাই। এরপর কাতার নিয়ে ভাবব।”

“শক্তিশালী দলের বিপক্ষে খেলার চাপ থাকবে। কাতার ও ভারত শক্তিশালী দল। তাদের বিপক্ষে ম্যাচে চাপ নিতে হবে। চাপ উপভোগ করতে হবে। প্রতি-আক্রমণনির্ভর ফুটবলের সঙ্গে মানিয়ে নিতে আমাদের সময় লাগবে। সবচেয়ে ভালো কথা হচ্ছে, দলে যারা আছে তাদের সর্বোচ্চ এফোর্ট দেওয়ার ক্ষমতা আছে।”

চোটের কারণে নির্ভরযোগ্য মিডফিল্ডার মাশুক মিয়া জনি প্রাথমিক দল থেকে ছিটকে গেছেন। গত মৌসুমের শেষের দিকে ও এএফসি কাপে আবাহনী লিমিটেডের ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে খেলা রায়হান হাসান ঢুকেছেন দলে। কোচ ডে তাকে নিয়ে আশাবাদী।

“জনির পজিশনে রায়হান খেলতে পারে। ও আবাহনীর হয়ে লিগ ও এফসিকে কাপে এ পজিশনে নিয়মিত খেলছে। আশা করি ওর ফিটনেস লেভেল সেই পর্যায়ে আছে। জনির না থাকাটা বাকিদের জন্যও সুযোগ।”

গত ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবেতে বাছাইয়ের নিজেদের প্রথম ম্যাচে ১-০ গোলে হেরেছিল বাংলাদেশ।