কাতার, ভারত ম্যাচের প্রস্তুতি শুরু ২৫ সেপ্টেম্বর

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশের সামনে অপেক্ষা করছে আরও দুই শক্তিশালী প্রতিপক্ষ-২০২২ বিশ্বকাপের স্বাগতিক কাতার ও ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ৮০ ধাপ এগিয়ে থাকা ভারত। এই দুই ম্যাচ সামনে রেখে আগামী ২৫ সেপ্টেম্বর থেকে প্রস্তুতি শুরু করবে জেমি ডের দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2019, 01:47 PM
Updated : 12 Sept 2019, 01:47 PM

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ে আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরে তাজিকিস্তান থেকে দেশে ফিরেছে দল। খেলোয়াড়রা পেয়েছেন ছুটি। শুক্রবার ছুটি কাটাতে ইংল্যান্ড যাচ্ছেন কোচ জেমি ডে।

আগামী ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ‘ই’ গ্রুপে কাতারের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। এর পাঁচ দিন পর ভারতের মাঠে খেলবে তারা। এ দুই ম্যাচ সামনে রেখে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার লক্ষ্য ডের।

“পাঁচ দিনের মধ্যে আমাদের দুটি গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে হবে। এর আগে খেলোয়াড়দের পরখ করে নেয়ার সুযোগ আছে। যদিও দলে পরিবর্তনের সম্ভাবনা তেমন নেই। এখন প্রস্তুতি ম্যাচে প্রতিপক্ষ হিসেব দক্ষিণ এশিয়া কিংবা এর বাইরের যে কোনো দেশ হলে ভালো হয়।”

ন্যাশনাল টিমস কমিটির সভা শেষে বাফুফের সহ-সভাপতি তাবিথ আউয়াল আগামী ২৯ সেপ্টেম্বর ও ৩ অক্টোবর দুটি প্রস্তুতি ম্যাচ আয়োজনের কথা জানিয়েছেন।

“আমরা নিজেদের মাঠে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার সিদ্ধান্ত নিয়েছি। এখনও প্রতিপক্ষ চূড়ান্ত হয়নি। কারণ দলগুলো ব্যস্ত রয়েছে।”

খেলোয়াড়দের ফিটনেস নিয়ে সন্তুষ্ট বাংলাদেশ কোচ কাতার ও ভারত ম্যাচের আগে দীর্ঘমেয়াদী ক্যাম্পের প্রয়োজন দেখছেন না।

“ছুটির মধ্যে কী কী করতে হবে তা ছেলেদের জানিয়ে দেয়া হয়েছে। ক্যাম্প দীর্ঘমেয়াদে হলে নেতিবাচক প্রভাব পড়তে পারে। কাতার ও ভারত ম্যাচের জন্য নিজেদের তৈরি করে নিতে আমরা যথেষ্ট সময় পাবো।”

বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে শুরুটা ভালো না হলেও সামনের ম্যাচগুলো নিয়ে আশাবাদ জানিয়েছেন ডে। কথা বললেন আফগানিস্তান ম্যাচ নিয়েও।

“সামনের দিকে আমাদের একাধিক ম্যাচ আছে। আমার মনে হয় আমরা সেগুলো থেকে পয়েন্ট সংগ্রহ করতে পারব। আফগানিস্তান ম্যাচে দলের পারফরম্যান্স ভালো ছিল। কিন্তু গোলটাই পার্থক্য গড়ে দিয়েছে। তবে আমরা যদি পেনাল্টি পেতাম তাহলে হয়তো ম্যাচের চিত্র পাল্টে যেতে পারত।”