মেসির গোলে হার এড়াল আর্জেন্টিনা

প্যারাগুয়ের বিপক্ষে প্রথমার্ধে পিছিয়ে পড়ে আবারও হারের শঙ্কায় পড়েছিল আর্জেন্টিনা। তবে দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে লিওনেল মেসির গোলে আর গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানির পেনাল্টি সেভে ড্র নিয়ে মাঠ ছাড়তে পেরেছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2019, 02:30 AM
Updated : 20 June 2019, 03:47 AM

বেলো হরিজন্তেতে বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে কোপা আমেরিকায় ‘বি’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। নিজেদের প্রথম ম্যাচে কলম্বিয়ার কাছে ২-০ গোলে হেরেছিল আর্জেন্টিনা।

আগের ম্যাচের মতো অতটা বাজে না হলেও আর্জেন্টিনার মাঝমাঠ এই ম্যাচের প্রথমার্ধেও ছিল অনুজ্জ্বল। তবে দলটি সবচেয়ে বেশি ভুগেছে তাদের ভঙ্গুর রক্ষণে, সঙ্গে ভুল পাসের ছড়াছড়ি ছিল ম্যাচ জুড়ে। ম্যাচে অবশ্য আক্রমণাত্মক শুরু করেছিল আর্জেন্টিনা। প্রথম ২০ মিনিটে দুবার ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন মেসি, তবে শেষ শটটা নিতে পারেননি বার্সেলোনার তারকা এই ফরোয়ার্ড।

শুরুর ছন্দ হারিয়ে ফেলা আর্জেন্টিনার রক্ষণে ২৮তম মিনিটে পাল্টা আক্রমণে ভীতি ছড়ান প্রথম ম্যাচে গোল করা আলবের্তো গনসালেস। ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে তার নেওয়া কোনাকুনি শট ডিফেন্ডার নিকোলাস তাগলিয়াফিকোর পায়ে লেগে বাইরে চলে যায়।

নয় মিনিট পর প্রতিপক্ষের আরেকটি পাল্টা আক্রমণে আর জাল অক্ষত রাখতে পারেনি দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বাঁ দিক দিয়ে বল পায়ে দারুণ ক্ষিপ্রতায় ছুটে গিয়ে বাইলাইন থেকে পেনাল্টি স্পটের কাছে কাটব্যাক করেন মিডফিল্ডার মিগেল আলমিরোন। ফাঁকায় বল পেয়ে জোরালো নিচু শটে প্যারাগুয়েকে এগিয়ে দেন মিডফিল্ডার রিচার্দ সানচেস।

বিরতির খানিক আগে বড় বিপদে পড়তে পারতো আর্জেন্টিনা। পাল্টা আক্রমণে ছুটে যাওয়া গনসালেসের পা থেকে বল বিপদমুক্ত করতে ডি-বক্সের বাইরে গিয়ে তাকে মারাত্মক ফাউল করে বসেন গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানি। তবে সে যাত্রায় হলুদ কার্ডে পার পান রিভার প্লেটের এই গোলরক্ষক।

অবশেষে ৫৭তম মিনিটে মেসির স্পট কিকে সমতায় ফেরে আর্জেন্টিনা। বদলি হিসেবে নামা সের্হিও আগুয়েরোর ক্রসে লাউতারো মার্তিনেসের ভলি ক্রসবারে লেগে ফেরার পর মেসির শট কোনোমতে ফিরিয়েছিলেন গোলরক্ষক রবের্তো ফের্নান্দেস। মেসি যখন কর্নার নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন, রেফারি তখন ভিএআর প্রযুক্তির সহায়তা নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত দেন। দেখা যায় মার্তিনেসের শট প্যারাগুয়ের ডি-বক্সে ডিফেন্ডার ইভান পিরিসের হাতে লেগেছিল।

এ নিয়ে আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতার মেসির দেশের হয়ে গোল হলো ৬৮টি।

চার মিনিট পর আর্জেন্টিনার ডি-বক্সে ঢুকে পড়া গনসালেসকে পেছন থেকে ডিফেন্ডার নিকোলাস ওতামেন্দি ফাউল করলে পেনাল্টি পায় প্যারাগুয়েও। গনসালেসের নিজেই নেওয়া নিচু শট বাঁ দিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন আরমানি।

সাও পাওলোয় দিনের প্রথম ম্যাচে দুভান সাপাতার একমাত্র গোলে কাতারকে হারিয়ে প্রথম দল হিসেবে কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করেছে কলম্বিয়া। নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারানো কলম্বিয়া দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে আছে।

দুই ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে প্যারাগুয়ে। কাতার ও আর্জেন্টিনার পয়েন্ট সমান ১ করে, তবে গোল ব্যবধানে পিছিয়ে সবার নিচে আছে মেসিরা।

পোর্তো আলেগ্রেতে বাংলাদেশ সময় আগামী রোববার রাত ১টায় গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে কাতারের মুখোমুখি হবে আর্জেন্টিনা। কোপা আমেরিকার তিন গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপের সঙ্গে সেরা দুই তৃতীয় স্থানের দলও কোয়ার্টার-ফাইনালে উঠবে। তাই শেষ ম্যাচ জিতলে শেষ আটে যাওয়ার ভালো সম্ভাবনা আছে প্রতিযোগিতার দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়নদের।