রোনালদোকে ছাড়িয়ে সবচেয়ে বেশি আয় মেসির

গত বছরে বেশি আয়ের হিসেবে ফোর্বস সাময়িকীর করা ১০০ জন খেলোয়াড়দের তালিকায় ক্রিস্তিয়ানো রোনালদোকে ছাড়িয়ে শীর্ষে উঠেছেন লিওনেল মেসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2019, 07:14 PM
Updated : 11 June 2019, 08:06 PM

এই সময়ে আয়ের হিসেবে ১২ কোটি ৭০ লাখ ডলার নিয়ে শীর্ষে আছেন বার্সেলোনা ও আর্জেন্টিনার তারকা ফুটবলার মেসি।

১০ কোটি ৯০ লাখ ডলার নিয়ে তারপরেই আছেন ইউভেন্তুসের পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো। তিন নম্বরে থাকা পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের আয় ১০ কোটি ৫০ লাখ ডলার।

২০১৮ সালের জুন থেকে ২০১৯ সালের জুনের মাঝের সময়কালে খেলোয়াড়দের পুরস্কারের অর্থ, বেতন ও এন্ডোর্সমেন্টের যোগফলে মোট আয়ের হিসেব করেছে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফোর্বস।

এই সময়ে নেইমার বেতন থেকে মোট পেয়েছেন সাত কোটি ৫০ লাখ ডলার। রোনালদোর চেয়ে যা এক কোটি ডলার বেশি। বেতন থেকে দুজনের চেয়েই বেশি আয় করেছেন মেসি, ৯ কোটি ২০ লাখ ডলার।

এই সময়ে এন্ডোর্সমেন্ট থেকে রোনালদো আয় করেছেন চার কোটি ৪০ লাখ ডলার। মেসি (তিন কোটি ৫০ লাখ ডলার) ও নেইমারের (তিন কোটি ডলার) চেয়ে যা বেশি। 

১৯৯০ সালে এই র‌্যাঙ্কিং চালু হওয়ার পর থেকে রোনালদোর পর মেসিই প্রথম ফুটবলার হিসেবে তালিকার শীর্ষে উঠলেন। একই সঙ্গে এবারই প্রথম এই তালিকার শীর্ষ তিন জনই হলেন ফুটবলার।

২০১৯ এর তালিকায় ফুটবলারদের পর সবচেয়ে বেশি আয় করেছেন মেক্সিকান বক্সার সাউল আলভারেস। তার মোট আয় ৯ কোটি ৪০ লাখ ডলার। এর মধ্যে তিনি এন্ডোর্সমেন্ট থেকে পেয়েছেন মাত্র ২০ লাখ ডলার। এর মানে গত বছর তার বেতন ছিল ঠিক মেসির সমান।

তালিকার পঞ্চম স্থানে আছেন টেনিস তারকা রজার ফেদেরার। ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই সুইসের মোট আয় ৯ কোটি ৩৪ লাখ ডলার। এন্ডোর্সমেন্ট থেকে আয়ের হিসেবে অবশ্য তিনিই সবার উপরে, আট কোটি ৬০ লাখ ডলার।

১০০ জনের তালিকায় একমাত্র নারী হচ্ছেন সেরেনা উইলিয়ামস। মার্কিন টেনিস তারকার আয় দুই কোটি ৯২ লাখ ডলার।

সবচেয়ে বেশি আয় করা ৫ খেলোয়াড়

নাম

খেলা

আয়(ডলার)

লিওনেল মেসি

ফুটবল

১২ কোটি ৭০ লাখ

ক্রিস্তিয়ানো রোনালদো

ফুটবল

১০ কোটি ৯০ লাখ

নেইমার

ফুটবল

১০ কোটি ৫০ লাখ

সাউল আলভারেস

বক্সিং

৯ কোটি ৪০ লাখ

রজার ফেদেরার

টেনিস

৯ কোটি ৩৪ লাখ