আত্মতুষ্টিতে না ভুগে পারফরম্যান্সে উন্নতি চান মেসি

চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ম্যাচের শুরুতে বার্সেলোনার রক্ষণ ছিল নড়বড়ে। সেই সুযোগে বেশ কয়েকবার তাদের সীমানায় ভীতি ছড়ায় ইংলিশ ক্লাবটি। জয়ের ধারা ধরে রাখতে সতীর্থদের এসব ভুল শুধরে পারফরম্যান্সে উন্নতির তাগিদ দিলেন ম্যাচটিতে জোড়া গোল করা বার্সেলোনার অধিনায়ক লিওনেল মেসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2019, 02:10 PM
Updated : 17 April 2019, 02:10 PM

কাম্প নউয়ে মঙ্গলবার কোয়ার্টার-ফাইনালের ফিরতি পর্বে ৩-০ গোলে জিতে দুই লেগ মিলিয়ে ৪-০ ব্যবধানে এগিয়ে শেষ চারের টিকেট পায় পাঁচবারের চ্যাম্পিয়নরা। গত বুধবার প্রথম লেগে ১-০ গোলে জিতেছিল তারা।

শুরুতে বার্সেলোনার রক্ষণে প্রবল চাপ তৈরি করে ইউনাইটেড। মার্কাস র‌্যাশফোর্ডের শট ক্রসবারে বাধা না পেলে প্রথম মিনিটেই পিছিয়ে পড়তো স্বাগতিকরা। চতুর্থ মিনিটে আবারও রক্ষণের দুর্বলতায় ডি-বক্সে ঢুকে পড়েন জেসি লিনগার্ড, শেষ মুহূর্তে বল বিপদমুক্ত করেন গোলরক্ষক মার্ক-আন্ড্রে স্টের স্টেগেন। চ্যাম্পিয়ন্স লিগের মতো আসরে এমন নড়বড়ে শুরু প্রত্যাশিত নয় বলে জানান মেসি।

“এটা দুর্দান্ত একটা জয়, দল হিসেবে আমরা কেমন তা এটা দেখিয়েছে। প্রথম পাঁচ মিনিটে আমরা একটু নার্ভাস ছিলাম।”

“চ্যাম্পিয়ন্স লিগের কোনো ম্যাচে আমরা এভাবে শুরু করতে পারি না। গত মৌসুমে রোমার কাছে হারের অভিজ্ঞতা আমাদের আছে। আপনি নিজের জীবনকে কঠিন করে তুলতে পারেন না কারণ একটা মাত্র ভুল এবং আপনি ছিটকে যাবেন। আমাদের তা নিয়ে সচেতন হতে হবে।”

ম্যাচের ষোড়শ মিনিটে বাঁ পায়ের ট্রেডমার্ক শটে স্বাগতিকদের এগিয়ে দেন মেসি। চার মিনিট বাদে গোলরক্ষক দাভিদ দে হেয়ার অবিশ্বাস্য ভুলে বার্সেলোনা অধিনায়কের ডান পায়ের দুর্বল শট জালে জড়ায়। চলতি মৌসুমে সব মিলিয়ে আর্জেন্টাইন তারকার গোল এখন ৪৫টি। বিরতির পর তৃতীয় গোলটি করেন ফিলিপে কৌতিনিয়ো।

চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বে নিজেদের চার ম্যাচের তিনটিতেই জাল অক্ষত রেখেছে বার্সেলোনা। সতীর্থদের এই সাফল্যের প্রশংসাও করেন মেসি।

“আমরা আরও বেশি শক্ত হয়েছি, মৌসুম জুড়ে রক্ষণ নিয়ে আমরা কিছুটা ভুগছিলাম। কিন্তু পুরো দল দারুণ চেষ্টা করেছে আর তা প্রতিপক্ষের জন্য আক্রমণ করাটাকে আরও কঠিন করে তুলেছে।”

“টানা তিন বছর আমরা সেমি-ফাইনালে উঠতে পারিনি। কিন্তু আমাদের কোনো নেতিবাচক অনুভূতি নেই।… সেমি-ফাইনালে পৌঁছাতে পেরে আমরা খুশি কিন্তু অবশ্যই আমাদের এগিয়ে যেতে হবে।”

ফাইনালে ওঠার লড়াইয়ে বার্সেলোনা খেলবে আরেক কোয়ার্টার-ফাইনালে লিভারপুল ও পোর্তোর মধ্যে বিজয়ীদের বিপক্ষে।