মেসির ওপর নির্ভরশীলতা মানছেন বার্সা কোচ

ভিয়ারিয়ালের বিপক্ষে হারের শঙ্কায় পড়ে যাওয়া বার্সেলোনাকে বদলি নেমে লিওনেল মেসি পথে ফেরানোর পর আবারও আর্জেন্টাইন তারকার উপর দলটির অতি নির্ভরতা নিয়ে আলোচনা শুরু হয়েছে। কোচ এরনেস্তো ভালভেরদেও তা মেনে নিচ্ছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2019, 10:44 AM
Updated : 3 April 2019, 10:44 AM

ভিয়ারিয়ালের মাঠে মঙ্গলবার রাতে লা লিগার ম্যাচে ১৬ মিনিটের মধ্যে দুই গোল করে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল বার্সেলোনা। কিন্তু এরপর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ৪-২ ব্যবধানে এগিয়ে যায় স্বাগতিকরা। কিন্তু নির্ধারিত সময়ের শেষ মিনিটে দারুণ এক ফ্রি কিকে ব্যবধান কমান মেসি। আর যোগ করা সময়ের শেষ মিনিটে লুইস সুয়ারেসের গোলে হার এড়ায় কাতালান ক্লাবটি।

আগামী শনিবার লিগে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে খেলবে বার্সেলোনা। এর চার দিন পর চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার-ফাইনালের প্রথম পর্বে ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠে খেলতে যাবে লা লিগা চ্যাম্পিয়নরা। গুরুত্বপূর্ণ এই দুই ম্যাচের আগে দলের সেরা খেলোয়াড়কে ভিয়ারিয়াল ম্যাচে বিশ্রামে রেখে একাদশ সাজিয়েছিলেন ভালভেরদে। কিন্তু স্কোরলাইন ২-২ থাকার সময় ৬১তম মিনিটে অধিনায়ককে নামান কোচ।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মেসি-নির্ভরতা প্রসঙ্গে ভালভেরদে বলেন, “অবশ্যই, মেসি-নির্ভরতা আছে। এটা বিশ্বের যে কোনো দলেই থাকবে। তবে যখন সে থাকবে না তখনও আমাদের খেলতে হবে এবং জয়ের চেষ্টা করতে হবে।”

“লিও আমাদের দলের ভিত্তি… এটা সবাই জানে যে সে বিশ্বের সেরা।”

৩০ ম্যাচ শেষে দ্বিতীয় স্থানে থাকা আতলেতিকোর চেয়ে ৮ পয়েন্টে এগিয়ে আছে বার্সেলোনা। শেষ আট রাউন্ডে খুব বড় কোনো নাটকীয়তা না হলে দলটির শিরোপা ধরে রাখার সম্ভাবনা প্রবল। তারপরও ভিয়ারিয়ালের কাছে পয়েন্ট হারানোয় সতর্ক হওয়ার প্রয়োজন দেখছেন কোচ ভালভেরদে।

“এটা পরিষ্কার যে লিগ এখনও জেতা হয়নি। আমার মনে হচ্ছে যে সামনে কি আসছে তা বোঝাতে এই ম্যাচ আমাদের সাহায্য করবে।”

“এটা অনেক বড় ব্যাপার কারণ আমরা হারতে বসেছিলাম। দুই গোলে পিছিয়ে থেকে শেষ কয়েক মিনিটে ঘুরে দাঁড়ানোর অন্য এক অনুভূতি নিয়ে আমরা শনিবারের ম্যাচ খেলব।”

ভালভেরদের মতে, আতলেতিকো অনেক শক্ত এক প্রতিপক্ষ যারা কখনোই হাল ছাড়ে না। ভিয়ারিয়ালের বিপক্ষে দল যে কঠিন পরীক্ষার মুখে পড়েছিল লিগের বাকি ম্যাচগুলোতেও তেমন পরিস্থিতির মুখোমুখি হতে হবে বলে শিষ্যদের সতর্ক করে দিয়েছেন কোচ।

৩০ ম্যাচে ২১ জয় ও সাত ড্রয়ে বার্সেলোনার পয়েন্ট ৭০। মঙ্গলবারের আরেক ম্যাচে জিরোনাকে ২-০ গোলে হারানো আতলেতিকো মাদ্রিদের পয়েন্ট ৬২।