জাপান-কোরিয়ার মতো শক্তিশালী নয় ভারত, অভয় সাবিনার

শক্তিশালী ও অভিজ্ঞ-ভারতকে নিয়ে এই দুই শব্দ বাংলাদেশের কোচ, খেলোয়াড়দের মুখে মুখে ফিরছে। ‍শোনা কথার ভিড়ে ব্যতিক্রম কিছুই শোনালেন সাবিনা খাতুন। সাফ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনাল সামনে রেখে অধিনায়ক দলকে মনে করিয়ে দিচ্ছেন জাপান, দক্ষিণ কোরিয়ার মতো শক্তিশালী নয় ভারত। তাই তাদেরকে ভয় পাওয়ারও কিছু নেই।

ক্রীড়া প্রতিবেদক নেপালের বিরাটনগর থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2019, 01:43 PM
Updated : 19 March 2019, 02:59 PM

নেপালের বিরাটনগরের শহীদ রঙ্গসালা স্টেডিয়ামে আগামী বুধবার স্থানীয় সময় বেলা ৩টায় দ্বিতীয় সেমি-ফাইনালে মুখোমুখি হবে দুই দল। গত সাফের ফাইনালে বাংলাদেশকে ৩-১ গোলে হারিয়ে চতুর্থ শিরোপা জিতেছিল ভারত।

সাফের ইতিহাসে ভারত কখনও ম্যাচ হারেনি। দুই দলের মধ্যের পরিসংখ্যানে নয় ম্যাচের মধ্যে তাদেরকে কখনও হারাতে পারেনি বাংলাদেশ। গত নভেম্বরে সর্বশেষ অলিম্পিকের বাছাইয়ে ৭-১ গোলে হেরেছিল দল।

পরিসংখ্যান নিয়ে না ভেবে সাবিনা জানালেন তার হিসেবটা। বয়সভিত্তিক পর্যায়ে জাপান, দক্ষিণ কোরিয়ার বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে দলের। তাছাড়া জাপান, কোরিয়া, হংকং, চীনেও প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ হয়েছেন বর্তমান দলের অনেকের। ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড তাই ভারতের বিপক্ষে ম্যাচ নিয়ে নার্ভাস হওয়ার কিছু দেখছেন না।

“দেখুন নার্ভাস হওয়ার কিছু নেই। আমরা দক্ষিণ কোরিয়া, জাপানে গিয়ে খেলেছি। এসব শক্তিশালী দলের বিপক্ষে খেলার পর তো আর আপনি বলতে পারেন না আমি নার্ভাস। আমি নার্ভাস বললে চলবেও না। কেননা, আর যাই হোক ভারত তো আর জাপান-কোরিয়ার মানের দল নয়।”

“দলের সবাইকে বলেছি ভারতকে ভয় পাওয়ার কিছু নেই। নিজেদের সেরাটা দিয়ে খেলতে হয়। এটা ঠিক তারা আমাদের চেয়ে অভিজ্ঞতায় এগিয়ে এবং শক্তিশালী দল কিন্তু তাদেরকে ভয় পাওয়ার কোনো কারণ নেই।”

স্বাগতিক নেপালের কাছে গ্রুপ পর্বে ডিফেন্ডারদের ভুলে ৩-০ গোলে হেরেছিল দল। ওই হারের কারণে গ্রুপ সেরা হয়ে সেমি-ফাইনালে ভারতকে এড়ানোর লক্ষ্য পূরণ হয়নি। তবে সাবিনা এখন আর অতীত নিয়ে ভাবতে চাইছেন না।

“ফাইনালে উঠতে এটা আমাদের জন্য ভালো একটা সুযোগ। বিগত ম্যাচগুলোতে কি হয়েছে না হয়েছে সেটা ভুলে গেছি। আমাদের ফোকাস আগামীকালের ম্যাচে। ভারত অবশ্যই শক্তিশালী দল। তবে আমরা সর্বোচ্চ চেষ্টা করব চ্যালেঞ্জিং একটা ম্যাচ খেলার।”

২০১৪ সালের সাফে এবং ২০১৬ সালের এসএ গেমসে ভারতের বিপক্ষে গোল করা সাবিনা চলতি আসরে এখনও জালের দেখা পাননি। এর বাইরে গত সাফে সিরাত জাহান স্বপ্না ও গত নভেম্বরে অলিম্পিক বাছাইয়ে ভারতের বিপক্ষে গোল পেয়েছিলেন কৃষ্ণা রানী সরকার।

নিজের গোলখরা কাটানোর আশাবাদের সঙ্গে সতীর্থদের কাছেও চাওয়াটা জানিয়ে রাখলেন সাবিনা।

“ভারতের বিপক্ষে আগেও গোল পেয়েছি আমি। এবারও সে চেষ্টা থাকবে। তবে আমাদের দলে আরও অনেকের গোল করার সামর্থ্য আছে। আমি আশা করি তারা সুযোগটা পেলে কাজে লাগাবে।”