ফিরমিনোর হ্যাটট্রিকে আর্সেনালকে উড়িয়ে দিল লিভারপুল

এক গোল হজমের পর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল লিভারপুল। দারুণ এক হ্যাটট্রিক উপহার দিলেন রবের্ত ফিরমিনো। জালের দেখা পেলেন মোহামেদ সালাহ ও সাদিও মানে। তিন ফরোয়ার্ডের নৈপুণ্যে ২০১৮ সালে নিজেদের শেষ ম্যাচে আর্সেনালকে উড়িয়ে দিয়েছে ইয়ুর্গেন ক্লপের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2018, 07:35 PM
Updated : 30 Dec 2018, 04:48 PM

অ্যানফিল্ডে শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে ৫-১ গোলে জিতে লিভারপুল। ২০ ম্যাচে ১৭ জয় ও তিন ড্রয়ে ৫৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে নতুন বছর শুরু করবে অলরেড খ্যাত দলটি। ৩৮ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে আর্সেনাল।

এ জয়ে আর্সেনালের ওপর আধিপত্য ধরে রাখল লিভারপুল। নিজেদের মাঠে গত পাঁচ লিগ ম্যাচে আর্সেনালের কাছে হারেনি তারা।

প্রতিপক্ষের মাঠে অবশ্য আর্সেনালের শুরুটা ছিল দারুণ। স্বাগতিক দর্শকদের স্তব্ধ করে দিয়ে একাদশ মিনিটে এগিয়ে যায় উনাই এমেরির দল। লিভারপুলের দেইয়ান লোভরেনের ভুলে পাওয়া বল অ্যালেক্স আইওবি ক্রস বাড়িয়েছিলেন এইন্সলি মেইটল্যান্ড-নাইলসকে। ফাঁকায় থাকা ইংল্যান্ডের এই মিডফিল্ডার নিখুঁত প্লেসিং শটে জাল খুঁজে নেন।

তিন মিনিট পরই সমতার হাসি ফেরে লিভারপুল সমর্থকদের মুখে। সালাহকে বল বাড়িয়ে ডি বক্সে ঢুকে পড়েন ফিরমিনো। মিশরের ফরোয়ার্ডের বাড়ানো বল ডি বক্সের জটলার মধ্যে থেকে প্রতিপক্ষের খেলোয়াড়ের গায়ে লেগে গোলমুখে পেয়ে আলতো টোকায় সুযোগ কাজে লাগান ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড।

ষোড়শ মিনিটে এগিয়ে যায় লিভারপুল। প্রতিপক্ষের তিন ডিফেন্ডারকে বোকা বানিয়ে বাঁ পায়ের জোরালো শটে লক্ষ্যভেদ করেন ফিরমিনো।

পিছিয়ে পড়ার পর হারানো ছন্দ আর খুঁজে পায়নি সব প্রতিযোগিতা মিলিয়ে লিভারপুলকে আগের সাত ম্যাচে হারাতে না পারা আর্সেনাল। হজম করতে থাকে একের পর এক গোল।

৩২তম মিনিটে সতীর্থের লম্বা পাস বল ধরে সালাহ বাড়িয়েছিলেন ডান দিকে থাকা মানেকে। নিখুঁত টোকায় স্কোরলাইন ৩-১ করেন সেনেগালের এই ফরোয়ার্ড।

পাঁচ গোলের রোমাঞ্চ ছড়ানো প্রথমার্ধের যোগ করা সময়ে সফল স্পট কিকে লিভারপুলের জয় অনেকটাই নিশ্চিত করে দেন সালাহ। ডি বক্সের মধ্যে মিশরের এই ফরোয়ার্ডই ফাউলের শিকার হয়েছিলেন।

আর্সেনালের পিয়েরে-এমেরিক আউবামেয়াং ও টটেনহ্যাম হটস্পারের হ্যারি কেইনের সঙ্গে ১৩ গোল নিয়ে যৌথভাবে গোলদাতার তালিকায় শীর্ষে উঠলেন সালাহ।

দ্বিতীয়ার্ধের শুরুতে সালাহ সুযোগ নষ্ট করার পর ৬৫তম মিনিটে ফিরমিনো স্পট কিকে হ্যাটট্রিক পূরণের সঙ্গে ব্যবধান আরও বাড়িয়ে নেন। ডি বক্সের মধ্যে লোভরেনকে আর্সেনালের  সেয়াদ কোলাশিনাচ ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। বাকিটা সময় নির্বিঘ্নে পার করে দেওয়া লিভারপুল চলতি লিগে একমাত্র অপরাজিত দল হয়ে ২০১৯ সাল শুরু করবে।

শনিবার চলতি বছরে নিজেদের শেষ ম্যাচে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের কাছে ৩-১ গোলে হেরেছে টটেনহ্যাম হটস্পার। ১৫ জয় ও পাঁচ হারে ৪৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে তারা।