তবু বাহরাইনকে নিয়ে সতর্ক বাংলাদেশ

লেবাননের কাছে উড়ে যাওয়া বাহরাইনকে মোটেও হালকাভাবে নিচ্ছে না বাংলাদেশ। সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রসঙ্গ টেনে বাংলাদেশ মহিলা ফুটবল দলের কোচ গোলাম রব্বানী ছোটন মনে করিয়ে দিলেন, ফুটবলে যে কোনো দিন যেকোনো কিছু ঘটতে পারে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2018, 12:47 PM
Updated : 16 Sept 2018, 01:02 PM

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সোমবার বেলা সাড়ে তিনটায় এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে বাহরাইনের মুখোমুখি হবে বাংলাদেশের মেয়েরা।

লেবাননের কাছে প্রথম ম্যাচে ৮-০ গোলে হারে বাহরাইন। গতবার বাছাইয়ে সেরা হওয়া বাংলাদেশ এবারও ফেভারিট। তবে রব্বানী প্রতিপক্ষ নিয়ে সতর্ক।

“সাফ চ্যাম্পিয়নশিপে ভারত ও নেপাল দুর্দান্ত খেলছিল। কিন্তু মালদ্বীপ চ্যাম্পিয়ন হলো। ফুটবলে যে কোনো দিন যেকোনো কিছু হতে পারে। বাহরাইন আগের ম্যাচে খারাপ করেছে কিন্তু তারা আমাদের বিপক্ষে ঘুরে দাঁড়াতেও পারে।”

দলে থাকা ২৩ জনেরই আন্তর্জাতিক পর্যায়ে খেলার অভিজ্ঞতা রয়েছে। তবে বাহরাইনের বিপক্ষে এই প্রথম খেলবেন মারিয়া-সাজেদারা। কোচ জানালেন, লেবানন-বাহরাইন ম্যাচটি আগে হওয়ায় সুবিধা হয়েছে তার। দুপুরে ম্যাচ বলেও চিন্তিত নন তিনি।

“আমরা ওদের প্রথম ম্যাচটি দেখতে পেরেছি; এটা আমাদের জন্য ইতিবাচক দিক। ওদের খেলা বিশ্লেষণ করে পরিকল্পনা করব।”

“আমরা জানি দুপুর সাড়ে তিনটায় খেলতে হবে। আবহাওয়ার সাথে অভ্যস্ত হওয়ার জন্য অনেক দিন আমরা দুপুরে অনুশীলন করেছি। তাই সমস্যা হবে না।”

সংবাদ সম্মেলনে বাংলাদেশকে ‘শক্তিশালী দল’ বলে জানিয়েছিলেন বাহরাইন কোচ খালেদ হাসান। রোববারও একই কথা বললেন তিনি।

“বাংলাদেশ স্বাগতিক। তারা শক্তিশালী দল; গত আসরে চূড়ান্ত পর্বে খেলেছে। তাদের কিছু ভিডিও দেখেছি। আশা করি, প্রথম ম্যাচের চেয়ে এ ম্যাচে মেয়েরা ভালো খেলবে।”

গতবারের চেয়ে এবার অবশ্য বাছাই পেরিয়ে মূল পর্বে যাওয়াটা কঠিন হয়ে গেছে। গতবার বাছাই পেরুলেই মিলেছিল সরাসরি মূল পর্বে খেলার টিকেট। এবার বাছাইয়ে ৬ গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা দুই দল নিয়ে হবে দ্বিতীয় রাউন্ডে। সেখানে আট দল খেলবে দুই গ্রুপে। দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ উঠবে মূল পর্বে।

গত আসরের চ্যাম্পিয়ন উত্তর কোরিয়া, রানার্সআপ দক্ষিণ কোরিয়া ও তৃতীয় হওয়া জাপান সরাসরি ২০১৯ সালে থাইল্যান্ডে মূলপর্বে খেলবে। স্বাগতিক হওয়ায় থাইল্যান্ডও সরাসরি মূল পর্বে খেলবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক