‘সাফল্য আরও ক্ষুধার্ত করেছে রাশিয়াকে’

মাত্র এক সপ্তাহ আগেও রাশিয়া ছিল হিসাবের বাইরে। কিন্তু আগামী শনিবার ক্রোয়েশিয়ার বিপক্ষে কোয়ার্টার-ফাইনাল খেলবে স্বাগতিকরাই! সেই ম্যাচ সামনে রেখে রুশ ডিফেন্ডার ইলিয়া কুতেপভ জানালেন, নিজেদের মাঠের বিশ্বকাপে পাওয়া অপ্রত্যাশিত সাফল্য তাদেরকে আরও ক্ষুধার্ত করে তুলেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2018, 10:03 AM
Updated : 5 July 2018, 10:03 AM

গত সপ্তাহে শেষ ষোলোর ম্যাচে ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে টাইব্রেকারে হারায় রাশিয়া। ওই ম্যাচে হাজারের বেশি পাস দিলেও স্প্যানিশরা গোলের সুযোগ তৈরি করতে ব্যর্থ হয়।

রাশিয়ার চার ম্যাচের সবগুলোতেই পুরোটা সময় খেলা কুতেপভের মনে হচ্ছে এখন বড় স্বপ্ন দেখার সুযোগ এসেছে তাদের সামনে।

সোভিয়েত ইউনিয়নের ভাঙনের পর রাশিয়া এবারই প্রথম বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে। তাদের সামনে সুযোগ আছে সোভিয়েত ইউনিয়নের ১৯৬৬ বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠার সাফল্যের পাশে বসার। কুতেপভ জানালেন তাদের চাওয়াটা অনেক বেশি।

“সবসময় সুযোগ থাকে। আমরা প্রস্তুতি নিচ্ছি; মনোযোগ দিচ্ছি। আমাদের আকাঙ্ক্ষা আছে; আমরা আরও দূর যেতে চাই। সবকিছু মাঠেই নির্ধারিত হবে। এটা এক ধরনের ক্ষুধা-আপনি আরও আরও বেশি চাইবেন।”

চোটের কারণে গত সোমবার অনুশীলন না করা মিডফিল্ডার আলেক্সান্দার সামেদোভ অনুশীলনে ফিরেছেন। টুর্নামেন্টের আগে পাওয়া হ্যামস্ট্রিংয়ের চোট কাটিয়ে দলে ফিরেছিলেন আলান জাগোয়েভ কিন্তু পিঠের মাংশপেশির ছোটখাট চোটের কারণে এই মিডফিল্ডারও অনুশীলন করেননি।

বিশ্বকাপের দলগুলোর মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবার নিচে থেকে টুর্নামেন্ট শুরু করা রাশিয়ার গ্রুপ পর্ব পেরুনোই ছিল প্রথম লক্ষ্য। ৩ ম্যাচে ২ জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে রানার্সআপ হয়ে শেষ ষোলোয় উঠে সে লক্ষ্য পূরণও করে তারা।

স্পেনের বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে টাইব্রেকারে জেতার পর রাশিয়ার সমর্থকদের প্রত্যাশা আরও বেড়েছে। দলটির মিডফিল্ডার আলেক্সান্দার গোলোভিনের মনে হচ্ছে তাদের জন্য অসম্ভব বলে কিছু নেই।

“টুর্নামেন্টের বাকি অংশে অসম্ভব বলে কিছু নেই। স্পেনের বিপক্ষে ম্যাচের আগে আমরা বুঝতে পারছিলাম যে আমরা ফাইনালে উঠতে পারি এবং এখন স্বাভাবিক বিষয়ের মতো আমরা এটাই ভাবছি।”

স্পেনের বিপক্ষে খাটানো কৌশলে বদল আনতে হবে রাশিয়াকে। নিচে নেমে খেলে স্পেনকে তারা চাপ দেওয়ার এবং বলের নিয়ন্ত্রণে আধিপত্য করার সুযোগ দিয়েছিল। কিন্তু ওই ম্যাচে রাশিয়ার ফরোয়ার্ডদের স্পেনের গোলমুখে প্রচেষ্টার কমতি ছিল। ক্রোয়েশিয়ার বিপক্ষে কৌশল বদলের কথাও বলেছেন গোলোভিন।

“আমরা সবাই জানতাম স্পেন বল নিয়ন্ত্রণ করবে। যে কোনো দলের সঙ্গেই তারা খেলুক, সব ম্যাচেই এটা হয়। ক্রোয়েশিয়ার বিপক্ষে নিজেদের শক্তিশালী দিকগুলো নিয়ে আমাদের খেলা উচিত; আমাদের খেলায় আধিপত্য থাকা উচিত।”

“বলের নিয়ন্ত্রণ কম থাকা মানে এই নয় যে দলটি দুর্বল। এটা স্রেফ খেলার অন্য একটি কৌশল। ম্যাচ জুড়ে দলটির বলের নিয়ন্ত্রণ নেওয়ার লক্ষ্য না, ফল পাওয়ারই লক্ষ্য। এ দিকটা ভাবলে বিষয়টা বোঝা সহজ।”