ফেয়ার প্লের পুরস্কারে শেষ ষোলোতে জাপান

ড্র করলেই চলতো জাপানের। পোল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়ায় উল্টো ছিটকে পড়ার শঙ্কায় পড়ে গিয়েছিল এশিয়ার দলটি। তবে অন্য ম্যাচে কলম্বিয়ার কাছে সেনেগালও হেরে যাওয়ায় ডিসিপ্লিনারি রেকর্ডে আফ্রিকার দেশটির চেয়ে এগিয়ে থেকে রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্বে উঠেছে আকিরা নিশিনোর দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2018, 04:02 PM
Updated : 28 June 2018, 06:18 PM

ভলগোগ্রাদ স্টেডিয়ামে বৃহস্পতিবার 'এইচ' গ্রুপের ম্যাচটিতে ১-০ গোলে জিতেছে আগেই বিদায় নিশ্চিত হয়ে যাওয়া পোল্যান্ড। সামারা অ্যারেনায় অন্য ম্যাচে সেনেগালকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোলোয় উঠেছে কলম্বিয়া।

তিন রাউন্ড শেষে দুই জয়ে কলম্বিয়ার পয়েন্ট ৬। একটি করে ম্যাচ জেতা ও ড্র করা সেনেগাল ও জাপানের পয়েন্ট সমান ৪। গোল ব্যবধান, পক্ষে গোল, মুখোমুখি লড়াইয়েও সমতায় থাকায় ফেয়ার প্লের হিসেবে নকআউট পর্বের টিকেট পায় জাপান।

চারটি হলুদ কার্ড পেয়েছে জাপান। দুটি বেশি পেয়ে ছিটকে গেল আফ্রিকার দেশটি।

বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে ত্রয়োদশ মিনিটে ম্যাচের প্রথম সুযোগটি পায় জাপান। ডি-বক্সের বাইরে থেকে ফরোয়ার্ড ইয়োশিনোরি মুতোর জোরালো শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক লুকাস ফাবিয়ান্সকি।

৩২তম মিনিটে পোলিশ ডিফেন্ডার বার্তোশ বেরেশিনস্কির হেড দারুণ নৈপুণ্যে ঝাঁপিয়ে কোনোমতে এক হাত দিয়ে ঠেকান গোলরক্ষক এইজি কাওয়াশিমা। গোললাইন প্রযুক্তিতে দেখা যায়, বলের পুরোটা গোললাইন পার হয়নি।

৫৯তম মিনিটে আসে জয়সূচক গোলটি। মিডফিল্ডার রাফাও কুজাভার লম্বা ফ্রি-কিকে বল ডি-বক্সে পেয়ে ভলিতে জালে পাঠান অরক্ষিত ডিফেন্ডার ইয়ান বেদরারেক।

শেষ দিকে নিজেদের ভুলে দ্বিতীয় গোল খেতে বসেছিল জাপান। মিডফিল্ডার কামিল গ্রোশিটস্কির নিচু ক্রস জাপানের ডিফেন্ডার তোমোয়াকি মাকিনো ঠেকাতে গিয়ে প্রায় জালেই ঠেলে দিয়েছিলেন, শেষ মুহূর্তে কর্নারের বিনিময়ে দলকে বাঁচান গোলরক্ষক। ওই গোলটি খেলে হিসাব আর জাপানের পক্ষে থাকতো না।

সামারায় চলা অন্য ম্যাচের আগে শেষ হয় জাপানের ম্যাচটি। তাই খেলা শেষ হওয়ার পরেও উৎকণ্ঠাতেই ছিলেন কোচ নিশিনো ও তার শিষ্যরা। সে ম্যাচের ফল চূড়ান্ত হওয়ার পর উচ্ছ্বাসে ফেটে পড়ে জাপান।

এবার দিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপের নকআউট পর্বে উঠলো জাপান। এর আগে ২০০২ ও ২০১০ সালে শেষ ষোলোয় খেলে তারা।

আগামী সোমবার ‘জি’ গ্রুপের চ্যাম্পিয়নের বিপক্ষে কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে জাপান। কলম্বিয়ার শেষ ষোলোর প্রতিপক্ষ ‘জি’ গ্রুপের রানার্সআপ।

এইচ

 

ম্যাচ

জয়

ড্র

হার

পক্ষে গোল

বিপক্ষে গোল

গোল পার্থক্য

পয়েন্ট

 

কলম্বিয়া

 

জাপান

 

সেনেগাল

 

পোল্যান্ড

-৩