পুসকাসকে ছাড়িয়ে নতুন উচ্চতায় রোনালদো

স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করে ছুঁয়েছিলেন আন্তর্জাতিক ফুটবলে ইউরোপের সর্বোচ্চ গোলদাতা হাঙ্গেরির ফেরেঙ্ক পুসকাসকে। মরক্কোর বিপক্ষে পরের ম্যাচের শুরুতেই গোল করে হাঙ্গেরিয়ান কিংবদন্তিকে পেছনে ফেলে এককভাবে শীর্ষে এখন ক্রিস্তিয়ানো রোনালদো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2018, 12:42 PM
Updated : 20 June 2018, 01:14 PM

মস্কোর লুজনিকি স্টেডিয়ামে বুধবার ‘বি’ গ্রুপের ম্যাচের চতুর্থ মিনিটে জোয়াও মৌতিনিওর ক্রসে একটু নিচু হয়ে চমৎকার হেডে বল জালে পাঠান পর্তুগিজ অধিনায়ক। দেশের হয়ে এটি রোনালদোর ৮৫তম গোল।

আন্তর্জাতিক ফুটবলে গোলদাতাদের তালিকায় রোনালদোর সামনে আছেন কেবল ১০৯টি গোল করা ইরানের আলি দাই।

আলি দাই (ইরান)- ১০৯

ইরানের হয়ে ১৪৯ ম্যাচে ১০৯ গোল করেন আলি দাই। ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে দারুণ ধারাবাহিক বায়ার্ন মিউনিখ সাবেক এই খেলোয়াড় নিজের প্রথম গোলটি করেন ১৯৯৩ সালে। ৩৬ বছর বয়সে ২০০৬ সালে ইরানের জার্সিতে শেষ গোল করেন দাই।

ক্রিস্তিয়ানো রোনালদো (পর্তুগাল) – ৮৫

রাশিয়া বিশ্বকাপে স্পেনের বিপক্ষে হ্যাটট্রিকের পর মরোক্কোর জালে গোল। ৮৫ গোল করা রোনালদো পর্তুগালের হয়ে খেলেছেন ১৫২ ম্যাচ। পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলারের নৈপুণ্যে ২০১৬ সালে ইউরো জিতে পর্তুগাল।

ফেরেঙ্ক পুসকাস (হাঙ্গেরি/স্পেন)- ৮৪

সর্বকালের অন্যতম সেরা ফুটবলার পুসকাস হাঙ্গেরির হয়ে মাত্র ৮৫ ম্যাচেই করেন ৮৪ গোল। পরে স্পেনের হয়ে চারটি ম্যাচ খেললেও কোনো গোল করতে পারেননি। ১৯৫৪ সালের বিশ্বকাপে ৪ গোল করে হাঙ্গেরিকে রানার্সআপ করতে সাহায্য করেন এই রিয়াল মাদ্রিদ কিংবদন্তি। ফাইনালে পশ্চিম জার্মানির কাছে হার মানে হাঙ্গেরি।

কুনিশিগে কামামোতো (জাপান)- ৮০

আন্তর্জাতিক ফুটবলে দারুণ ধারাবাহিক কামামোতো জাপানের হয়ে মাত্র ৮৪ ম্যাচে করেছেন ৮০ গোল। ১৯৬৮ অলিম্পিকে সাত গোল করে সর্বোচ্চ গোলদাতা হন এই জাপানি ফরোয়ার্ড।

গডফ্রে চিতালু (জাম্বিয়া)- ৭৯

জাম্বিয়ার সর্বকালের সেরা এই খেলোয়াড় ১০৮ ম্যাচে করেছেন ৭৯ গোল। বলা হয় ১৯৭২ সালে ১০৭ গোল করেছিলেন চিতালু। ১৯৯৩ সালে মাত্র ৪৫ বছর বয়সে বিমান দুর্ঘটনায় মারা যান তিনি।