জার্মানি এবার আরও ভাল: মুলার

বাছাই পর্বে নিজেদের সামর্থ্যটা দেখিয়েছে জার্মানি। সব ম্যাচে জিতে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করা দলটি এবারের আসরের অন্যতম ফেভারিট। রাশিয়ায় নিজেদের আরও বেশি সম্ভাবনা দেখছেন টমাস মুলার। তার কাছে গতবারের বিশ্বকাপ জয়ী দলের চেয়ে তাদের এবারের দলটি বেশি শক্তিশালী।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2018, 09:01 AM
Updated : 7 June 2018, 09:01 AM

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে অতিরিক্ত সময়ে মারিও গোটসের একমাত্র গোলে চতুর্থবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয় জার্মানি। 

বাছাই পর্বে ১০ ম্যাচের ১০টিতেই জয় পাওয়া ইওয়াখিম লুভের দল আদায় করে নিয়েছে সবার সমীহ। তাদের শিরোপা ধরে রাখার সম্ভাবনা দেখেন অনেকেই। দলের গুরুত্বপূর্ণ সদস্য মুলারও মনে করেন, টানা দ্বিতীয় বিশ্বকাপ জেতা সম্ভব।

“ব্যক্তিগতভাবে, নিঃসন্দেহে আমরা আরও ভাল একটি দল। তবে ফুটবল অনেক বিকশিত হয়েছে।... আমরা বিশ্ব চ্যাম্পিয়ন। আমাদের কিছু খেলোয়াড় তাদের নিজেদের সেরা ছন্দে আছে। আমরা টুর্নামেন্টের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি।”

“অন্যান্য দেশগুলোরও দ্রুত উন্নতি হয়েছে। কৌশলগত দিক থেকে তাদের খেলোয়াড়দের উন্নতি হয়েছে। ভিন্ন প্রজন্মের সঙ্গে তুলনা করে আপনি কোথাও পৌঁছাতে পারবেন না। আপনাকে কেবল খেলাটার উন্নতির সঙ্গে তাল মিলিয়ে যেতে হবে। আর এদিক থেকে আমরা প্রস্তুত।" 

গত আট বছরে জার্মানির খেলার ধরনে পরিবর্তনের জন্য কোচ লুভকে কৃতিত্ব দিলেন বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড মুলার।“২০১০ সাল থেকে জার্মান ফুটবল অনেক দূর এগিয়েছে। কেবল ২০১৪ সালের বিশ্বকাপে সাফল্যই নয়, আমাদের খেলার ধরনেও উন্নতি হয়েছে।”