ইনিয়েস্তার বিদায়ী ম্যাচ জিতেই বার্সার শিরোপা উৎসব

বার্সেলোনার জার্সি পরে শেষবারের মতো মাঠে নামলেন আন্দ্রেস ইনিয়েস্তা। তার বিদায়ী ম্যাচে জ্বলে উঠলেন ফিলিপে কৌতিনিয়ো, যাকে বার্সেলোনা দলে নিয়েছে অধিনায়কের জায়গায় ভবিষ্যতে খেলাতে। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের দুর্দান্ত গোলে রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে বিজয়ীর বেশে শিরোপা উৎসবে মেতে উঠলো এরনেস্তো ভালভেরদের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2018, 08:41 PM
Updated : 20 May 2018, 09:48 PM

মৌসুমে নিজেদের শেষ ম্যাচে রোববার রাতে ১-০ গোলে জিতেছে বার্সেলোনা। এই ম্যাচ দিয়েই কাম্প নউয়ে ১৬ বছরের সাফল্যমণ্ডিত ক্যারিয়ারের ইতি টানলেন ৩৪ বছর বয়সী ইনিয়েস্তা।

স্প্যানিশ ফুটবলের রীতি অনুযায়ী আগেই শিরোপা নিশ্চিত করা বার্সেলোনাকে ম্যাচের আগে ‘গার্ড অব অনার’ দেয় সোসিয়েদাদ। ইনিয়েস্তা মাঠে ঢুকতেই গ্যালারিতে ‘ইনিয়েস্তা, ইনিয়েস্তা’ হর্ষধ্বনি ওঠে।

শুরুর বাঁশির আগে বিদায়ী এই মিডফিল্ডারকে একটি স্মারক উপহার দেন সোসিয়েদাদ মিডফিল্ডার চাভি প্রিয়েতো। তাকেও একটি উপহার দেন বার্সেলোনা তারকা। আর লিওনেল মেসির হাতে এপ্রিলের লা লিগার সেরা খেলোয়াড়ের পুরস্কার তুলে দেন বার্সেলোনার আরেক কিংবদন্তি চাভি এরনান্দেস।

আর্জেন্টিনা অধিনায়ককে বেঞ্চে রেখে খেলতে নামা বার্সেলোনার খেলা শুরু থেকেই ছিল বেশ গোছানো। ম্যাচের প্রথম সুযোগটি অবশ্য পেয়েছিল সোসিয়েদাদ; আদনান ইয়ানুজাইয়ের শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান মার্ক-আন্ড্রে টের স্টেগেন। দুই মিনিট পর ইনিয়েস্তার জোরালো শট লাগে পাশের জালে।

১৯তম মিনিটে উসমান দেম্বেলের কর্নার ডি-বক্সে ফাঁকায় পেয়েও কাজে লাগাতে পারেননি জেরার্দ পিকে। সাত মিনিট পর ফরাসি ফরোয়ার্ডের আরেকটি ক্রস গোল করার মতো পজিশনে পেয়ে লক্ষ্যভ্রষ্ট হেড করেন ইভান রাকিতিচ।

বল দখলে রাখার পাশাপাশি প্রথমার্ধে আক্রমণেও আধিপত্য ছিল বার্সেলোনার। তবে পাল্টা আক্রমণে মাঝে মধ্যেই স্বাগতিক রক্ষণে ভীতি ছড়ায় সোসিয়েদাদ।

বিরতির কিছুক্ষণ আগে দেম্বেলেকে বিপজ্জনকভাবে ফাউল করে হলুদ কার্ড দেখেন ডিফেন্ডার রাউল নাভাস। ওই সময় রেফারির সঙ্গে তর্ক করে হলুদ কার্ড দেখেন লুইস সুয়ারেস।

পায়ে আঘাত নিয়েও দ্বিতীয়ার্ধে খেলতে নামেন ফ্রান্সের বিশ্বকাপ দলে থাকা দেম্বেলে; কিন্তু ৫৩তম মিনিটে তাকে তুলে নেন কোচ। ডাগআউটে ফিরে তার পায়ে বরফ দেওয়ার দৃশ্য ফরাসি কোচ দিদিয়ে দেশমের কপালে ভাজ ফেলতে পারে।

৫৭তম মিনিটে চমৎকার এক গোলে দলকে এগিয়ে দেন কৌতিনিয়ো। বল পায়ে সামনে থাকা দুজনকে বোকা বানিয়ে ডি-বক্সের বাইরে থেকে আচমকা নেওয়া উঁচু শটে দূরের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

১০ মিনিট পর কৌতিনিয়োকে বসিয়ে মেসিকে নামান কোচ। মাঠে নেমেই দারুণ একটি সুযোগ তৈরি করেন মেসি। কিন্তু ডি-বক্সে ফাঁকায় বল পেয়েও লক্ষ্যভ্রষ্ট দুর্বল শট নেন দেনিস সুয়ারেস।

৮১তম মিনিটে ইনিয়েস্তাকে উঠিয়ে নেন ভালভেরদে। মেসিকে অধিনায়কের আর্মব্যান্ড পরিয়ে দিয়ে শেষবারের মতো মাঠ ছাড়েন ইনিয়েস্তা। ক্লাবের ইতিহাসের অন্যতম সেরা মিডফিল্ডারকে শ্রদ্ধা জানাতে উঠে দাঁড়ায় পুরো কাম্প নউ।

১৬ মৌসুমে কাতালান ক্লাবটির হয়ে মোট ৬৭৪টি ম্যাচ খেলে সর্বোচ্চ ৩২টি শিরোপা জিতে বিদায় নিলেন স্প্যানিশ এই মিডফিল্ডার। এর মধ্যে রয়েছে চ্যাম্পিয়ন্স লিগের চারটি ও লা লিগার নয়টি শিরোপা।

চার ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করা বার্সেলোনা ২৮ জয় ও নয় ড্রয়ে ৯৩ পয়েন্ট নিয়ে লিগ শেষ করলো।

দিনের অন্য ম্যাচে এইবারের সঙ্গে ঘরের মাঠে ২-২ ড্র করা রানার্সআপ আতলেতিকো মাদ্রিদের পয়েন্ট ৭৯। ৩ পয়েন্ট কম নিয়ে তৃতীয় হয়েছে রিয়াল মাদ্রিদ। চার নম্বর ভালেন্সিয়ার পয়েন্ট ৭৩।

অবনমন হয়েছে দেপোর্তিভো লা করুনা, লাস পালমাস ও মালাগার।