ইউরোপিয়ান গোল্ডেন শু জয়ে রোনালদোকে ছাড়িয়ে মেসি

ঘরোয়া ‘ডাবল’ জেতায় মৌসুমটা দারুণ কেটেছে বার্সেলোনার। দলের সাফল্যে মৌসুম জুড়ে অবদান রাখা লিওনেল মেসির ব্যক্তিগত অর্জনও আকাশচুম্বী। লা লিগার সর্বোচ্চ গোলদাতা হিসেবে পিচিচি ট্রফি ও ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলের জন্য গোল্ডেন শু দুটোই জিতেছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2018, 08:56 PM
Updated : 20 May 2018, 09:48 PM

ইউরোপের লিগগুলোয় সবচেয়ে বেশি গোল করার পুরস্কার গোল্ডেন শু পঞ্চমবার জিতলেন মেসি। গড়লেন নতুন রেকর্ড; ছাড়িয়ে গেলেন রিয়াল মাদ্রিদের ক্রিস্তিয়ানো রোনালদোকে।

চারটি গোল্ডের শুয়ের একটি ম্যানচেস্টার ইউনাইটেড ও তিনটি রিয়ালের হয়ে জিতেছেন রোনালদো। মেসির পাঁচটিই বার্সেলোনার হয়ে জেতা।

২০১৭-১৮ মৌসুমে নিজেদের শেষ ম্যাচে রিয়াল সোসিয়েদাদকে ১-০ গোলে হারায় মেসির বার্সেলোনা।

গোল্ডেন শু জয়ের হিসেব হয় পয়েন্ট বিবেচনায়। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে প্রতি গোলের জন্য পয়েন্ট ২। সেই হিসেবে লা লিগায় ৩৪ গোল করা মেসির পয়েন্ট ৬৮।

লড়াইয়ে ছিলেন ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বোচ্চ ৩২ গোল করা মোহামেদ সালাহ। এক সময় এগিয়েও গিয়েছিলেন মিশরের এই ফরোয়ার্ড। কিন্তু এপ্রিলে দুই হ্যাটট্রিকে পার্থক্য গড়ে দেন আর্জেন্টিনা অধিনায়ক।

বেনফিকার ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ইয়োনাস করেছেন ৩৪ গোল। কিন্তু পর্তুগিজ লিগে প্রতি গোলের পয়েন্ট ১.৫ হওয়ায় ৫১ পয়েন্ট নিয়ে তালিকায় অনেকটাই পিছিয়ে তিনি।

মেসি এ নিয়ে টানা দ্বিতীয় ও মোট পঞ্চমবার লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতলেন। এর আগে পিচিচি ট্রফি জিতেছিলেন ২০০৯-১০, ২০১১-১২, ২০১২-১৩ ও ২০১৬-১৭ মৌসুমে।

পুরস্কারটি জয়ের তালিকায় ছাড়িয়ে গেলেন কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসকে। ৬টি পিচিচি ট্রফি নিয়ে শীর্ষে তেলমো সাররা।

স্পেনের শীর্ষ লিগে এবার দ্বিতীয় সর্বোচ্চ ২৬ গোল করেছেন ক্রিস্তিয়ানো রোনালদো।