আইএসএসএফ আর্চারিতে ৫ সোনা নিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

৫টি সোনা, ৫টি রূপা ও একটা ব্রোঞ্জ মিলিয়ে মোট ১১টি পদক নিয়ে আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি আর্চারি চ্যাম্পিয়নশিপে সেরা হয়েছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2018, 12:30 PM
Updated : 9 May 2018, 12:30 PM

গত আসরে ছয়টি সোনা, একটি রুপা ও দুটি ব্রোঞ্জ পদক জিতেছিল বাংলাদেশের আর্চাররা।

মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামের টার্ফে বুধবার কম্পাউন্ড মেয়েদের ব্যাক্তিগত ইভেন্টের ফাইনালে দারুণ চমক উপহার দিয়েছেন রোকসানা আক্তার। গতবারের চ্যাম্পিয়ন ইরাকের ফাতিমাহ আল মাসাদানিকে ১৩৬-১৩৩ পয়েন্টে হারিয়েছেন বাংলাদেশের এই আর্চার। এই ইভেন্টের ব্রোঞ্জ পেয়েছেন বন্যা আক্তার।

গতবার এলিমিনেশন রাউন্ডে ছিটকে পড়ার হতাশা এবার দূর করতে পেরে দারুণ খুশি রোকসানা।

“গতবার এলিমিনেশন রাউন্ডে বাদ পড়ি। লজ্জাজনক ছিল ওটা। হাতে ব্যাথা নিয়ে খেলেছিলাম। চেষ্টা করেছি এবার সেটা পুষিয়ে দিতে।”

“ফাতিমাহ গত বার সোনা জিতেছিল। তাই টেনশন হচ্ছিল। পারার ইচ্ছা নিয়ে দাঁড়িয়েছিলাম। শুরুতে খারাপ করেছি। ফাতিমাহ এক পর্যায়ে ৫ পয়েন্ট এগিয়েও গিয়েছিল। কোচ জিয়া ভাই বললেন, এখনই হেরে যাচ্ছ কেনো? নিজের খেলাটা চালিয়ে যাও। এরপর ভালো করতে শুরু করলাম। শেষ দিকে প্রতিপক্ষ খারাপ করল। আমি নিজের খেলাটা খেলেই জিতে গেলাম।”

কম্পাউন্ড পুরুষ ব্যক্তিগত ইভেন্টের দুই প্রতিযোগীই বাংলাদেশের হওয়ায় সোনা-রূপা আগেই নিশ্চিত ছিল স্বাগতিকদের। ১৪০-১৩৪ পয়েন্টে আবুল কাশেম মামুনকে হারিয়ে সেরা হয়েছেন অসীম কুমার দাস। প্রথমবারের মতো আন্তর্জাতিক পর্যায়ে সোনা জয়ের উচ্ছ্বসিত অসীম।

“যে কোনো লেভেলে এটা আমার ব্যক্তিগত প্রথম সোনা জয়। আজ সকালে মামুন ভাই দলীয় ইভেন্টে খারাপ খেলেছেন, তখনই আমার মনে হয়েছিল আমার সুযোগ আছে। এরপর ব্যক্তিগত ইভেন্টে আমি নিজের খেলা খেলে গেছি, মামুন ভাই আর ফর্মে ফিরতে পারেননি। তাই জিতে গেলাম।”

পুরুষ রিকার্ভের দলগত বিভাগে নেপালকে পাত্তাই দেয়নি বাংলাদেশ। রোমান-তামিমুল ইসলাম ও ইব্রাহিম শেখে গড়া দল ৫-১ সেট পয়েন্টে জিতে সেরা হয়।

কম্পাউন্ড পুরুষ দলগত বিভাগে ইরাককে ২২৫-২০৫ পয়েন্টে হারিয়ে সোনা জেতে বাংলাদেশ। দলের হয়ে খেলেন অসীম, মামুনও আশিকুজ্জামান অনয়।

কম্পাউন্ড মেয়েদের দলগত ইভেন্টের ফাইনালে মরক্কোকে ২১৬-১৫২ পয়েন্টে হারিয়ে সোনা জেতে রোকসানা-বন্যা-রিতু আক্তারে গড়া বাংলাদেশ দল।

রিকার্ভ মেয়েদের দলগত বিভাগে দারুণ লড়াইয়ের পর নাসিরন আক্তার-বিউটি রায় ও রাদিয়া আক্তার শাপলায় গড়া বাংলাদেশ দল ৫-৪ সেটে আজারবাইজানের কাছে হেরে রূপা পায়।

রিকার্ভ পুরুষ ব্যক্তিগত ইভেন্টের ফাইনালে রোমান সানা ৭-১ ব্যবধানে হারেন সৌদি আরবের আব্দুল্লাহ বিন আলির কাছে।

রিকার্ভ মিশ্র দলগত বিভাগে রোমান-নাসরিন জুটি তুরস্কের জুটির কাছে ৫-১ ব্যবধানে হেরে রূপা পেয়েছে।

কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে ইরাকের কাছে ১৪৬-১৪৩ পয়েন্টে হেরে রূপা পায় রোকসানা-অসীমে গড়া বাংলাদেশ দল।

দল চ্যাম্পিয়ন হলেও শিষ্যদের পারফরম্যান্সে খুশি নন কোচ মার্টিন ফ্রেডরিক।

“কিছু ম্যাচ দেখে খুশি হতে পারিনি। কিছু কঠিন ম্যাচ ছিল; রিকার্ভের যেগুলো জেতা সত্যিই কঠিন ছিল। কিন্তু আমি কোনও অজুহাত দাঁড় করাতে চাই না। ওদের নিয়ে অনেক কাজ করতে হবে আমাদের।”

“৫টি সোনা জয়ে আমি খুশি তবে কিছু ম্যাচে সোনা হারানোয় কিছুটা হলেও হতাশ। আসলে এই ছেলে-মেয়েদের নিয়ে আমাদের কাজ করতে হবে। কারণ তারা মেধাবী। তাদের ক্ষমতা আছে ভাল করার।”