শেষ ক্লাসিকোর সুখস্মৃতি নিয়েই ইনিয়েস্তার বিদায়

দ্বিতীয়ার্ধের পুরোটা সময় এক জন কম নিয়ে খেলেও রিয়াল মাদ্রিদকে রুখে দিয়ে ভীষণ খুশি আন্দ্রেস ইনিয়েস্তা। বার্সেলোনা ক্যারিয়ারের শেষ বেলায় রোমাঞ্চকর ক্লাসিকোর স্বাদ পেয়ে উচ্ছ্বসিত স্প্যানিশ এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2018, 11:56 AM
Updated : 7 May 2018, 11:56 AM

রোববার চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে ২-২ গোলের ড্রয়ে লা লিগায় নিজেদের অপরাজিত থাকার রেকর্ডটা ৪২ ম্যাচে নিয়ে গেল কাতালান দলটি।

গত মাসে চলতি মৌসুম শেষে বার্সেলোনার সঙ্গে ২২ বছরের সম্পর্কের ইতি টানার ঘোষণা দেন ইনিয়েস্তা। নিজের শেষ ক্লাসিকোয় ৫৮ মিনিট মাঠে ছিলেন বার্সেলোনা অধিনায়ক। মাঠ ছাড়ার সময় কাম্প নউয়ের দর্শকরা উঠে দাঁড়িয়ে সম্মান জানায় তাকে।

বার্সেলোনার হয়ে নয়টি লা লিগা জয়ী ৩৩ বছর বয়সী ইনিয়েস্তা এখনও নিজের ভবিষ্যৎ গন্তব্য জানাননি। স্প্যানিশ গণমাধ্যমের খবর, চাইনিজ সুপার লিগে যাচ্ছেন ২০১০ বিশ্বকাপ জেতা এই তারকা।

আর তিনটি ম্যাচে না হারলেই লা লিগার ইতিহাসে তৃতীয় দল হিসেবে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করবে বার্সেলোনা। তবে ৩৮ ম্যাচের লা লিগায় তারাই হবে এমন কীর্তি গড়া প্রথম দল।

এমন দুর্দান্তরূপে শেষ করতে পেরে দারুণ খুশি ইনিয়েস্তা। কাম্প নউয়ে নিজের শেষ মৌসুমে ঘরোয়া ডাবল জয়ী এই ফুটবলার কথা বলেছেন নিজের ফিটনেস সমস্যা নিয়েও।

“ক্লাসিকোগুলো এমনই। তীব্র লড়াই হয়। এগুলো আলাদা ও বিশেষ কিছু। ম্যাচটা দারুণ হয়েছে। জয়ের জন্য যা যা করার দরকার ছিল আমরা দুই দলই তার চেষ্টা করেছি।”

“একজন খেলোয়াড় কম নিয়ে আমরা অনেক লড়াইয়ের পর না হেরে শেষ করেছি। এটা একটা ইতিবাচক বিষয়। আমরা খুশি মনে মাঠ ছেড়েছি এবং না হেরে লিগ শেষ করার চ্যালেঞ্জটা অব্যহত রেখেছি।”

“এসব ম্যাচ উপভোগের। ভিন্ন ধরণের একটা লড়াই। এর মতো কিছুই হয় না।”

“কোপা দেল রে ফাইনাল থেকেই আমার ফিটনেস সমস্যা আছে। আমি আমার সর্বোচ্চ চেষ্টা করি এইসব ম্যাচগুলো খেলার জন্য। যত বেশি সময় সম্ভব খেলা এবং তা উপভোগের চেষ্টা করি।”