ফাইনালের হার থেকে শিখে রিয়ালের মুখোমুখি ইউভেন্তুস

চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের ফাইনালে হার থেকে শিক্ষা নিয়ে আবার রিয়াল মাদ্রিদের মুখোমুখি হতে ইউভেন্তুস আরও ভালোভাবে প্রস্তুত বলে বিশ্বাস দলটির কোচ মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2018, 09:31 AM
Updated : 3 April 2018, 09:31 AM

কার্ডিফে গতবারের ফাইনালে রিয়ালের কাছে ৪-১ গোলে হেরে শিরোপাবঞ্চিত হয়েছিল ইউভেন্তুস। ওই পরাজয়ের পর এবারের কোয়ার্টার-ফাইনালে প্রথমবারের মতো স্প্যানিশ ক্লাবটির মুখোমুখি হতে যাচ্ছে ইউভেন্তুস।

গত বছরের ওই ম্যাচে দলের খেলোয়াড়দের মনোযোগের ঘাটতিতে অসন্তুষ্ট ছিলেন আল্লেগ্রি। তবে এখন তারা আরও ভালো দল হয়ে উঠেছে বলে মনে করেন তিনি।

সোমবার সংবাদ সম্মেলনে আল্লেগ্রি বলেন, “অবশ্যই আমরা ওই ম্যাচ অনেকবার দেখেছি। আমি বলব, ইউরোপ ও সেরি আতেও দলটি অনেক উন্নতি করেছে, বিশেষ করে ম্যাচে কঠিন পরিস্থিতি সামাল দেওয়ার ক্ষেত্রে।”

“এগিয়ে যেতে ও উন্নতি করতে সেটা খুব গুরুত্বপূর্ণ একটা শিক্ষা ছিল। প্রথমার্ধটা আমাদের ভালো কেটেছিল এবং দ্বিতীয়ার্ধে আমাদের আরও ভালোভাবে বল নিয়ন্ত্রণে রাখা উচিত ছিল। আমাদের শান্ত থেকে পরিস্থিতি সামাল দিতে হতো।”

“ওটা এমন কিছু ছিল যা আমাদের প্রভাবিত করেছিল। মানসিক দিক থেকে দল এরপর থেকে অনেক এগিয়েছে। গুরুত্বপূর্ণ বিষয় হলো লক্ষ্যে স্থির থাকা এবং হাল না ছেড়ে ম্যাচে থাকা।”

চলতি লা লিগায় বারবার ছন্দ হারানোয় শিরোপা লড়াই থেকে অনেক আগেই ছিটকে পড়েছে রিয়াল মাদ্রিদ। তবে ইউরোপ সেরা প্রতিযোগিতায় বরাবরের মতোই স্বরূপে আছে তারা। ম্যাচের যেকোনো মুহূর্তে ইউভেন্তুসের উপর আঘাত হানার ক্ষমতা টানা দুবারের চ্যাম্পিয়নদের আছে বলে শিষ্যদের সতর্ক করে দিয়েছেন আল্লেগ্রি।

“সামনে ফাঁকা জায়গা পেলেই ভয়ঙ্কর হয়ে ওঠে তারা। ২-৩ পাসে তারা ডি-বক্সে পৌঁছে যেতে পারে। তাই আমাদের খুব মনোযোগী থাকতে হবে এবং রক্ষণ ব্যবহার করে আক্রমণের ভিত গড়তে হবে।”

“আমাদের লক্ষ্য একই মানে খেলে তাদেরকে হারানো।”

ইউভেন্তুস স্টেডিয়ামে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত পৌনে একটায় শুরু হবে ম্যাচটি। আগামী সপ্তাহে রিয়ালের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে হবে ফিরতি পর্ব।,

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক