'মেসিকে থামানো প্রায় অসম্ভব'

আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামার আগে লিওনেল মেসির উচ্ছ্বসিত প্রশংসা করেছেন কোকে। স্প্যানিশ এই মিডফিল্ডারের মতে, পাঁচ বারের বর্ষসেরা ফুটবলারকে থামানো প্রায় অসম্ভব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2018, 01:53 PM
Updated : 26 March 2018, 02:09 PM

মাদ্রিদের ওয়ান্দা মেত্রোপলিতানোতে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত দেড়টায় আন্তর্জাতিক প্রীতি ম্যাচে স্বাগতিক স্পেনের মুখোমুখি হবে হোর্হে সাম্পাওলির দল।

ম্যানচেস্টারে গত শুক্রবার ইতালির বিপক্ষে দলের ২-০ গোলের জয়ের ম্যাচে হ্যামস্ট্রিংয়ে চোটের কারণে মেসি না খেললেও এই লড়াইয়ে খেলবেন বলে আশা করা হচ্ছে।      

ক্লাব ফুটবলে মেসির মুখোমুখি হওয়ার অনেক অভিজ্ঞতা আছে কোকের। সেই সব অভিজ্ঞতা থেকে আতলেতিকো মাদ্রিদের মিডফিল্ডার স্বীকার করলেন, মেসিকে চ্যালেঞ্জ জানানোয় প্রতিপক্ষের তেমন কিছু করার থাকে না।

স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কাকে কোকে বলেন, "আমার কাছে সে বিশ্বসেরা। যখন মাঠে আপনি তার বিপক্ষে থাকবেন তখন আপনার ভাবনা থাকবে, সে যেন তার সেরা দিনটা না পায়।"

"তাকে থামানো খুব কঠিন। আপনাকে মাঠের অনেকটা জায়গা কাভার করতে হবে, সবসময় রক্ষণে সহযোগিতা করতে হবে…এবং আশা করতে হবে এটা তার দিন নয়।"

"আপনি জানেন, সে একটা আক্রমণ শুরু করতে যাচ্ছে। আপনি দেখছেন এবং তার মুখোমুখি হওয়ার জন্য আপনি প্রস্তুত…তারপরও সে এটা করে ফেলবে। অথবা, হঠাৎ করেই সে কিছু একটা আবিষ্কার করবে।...তাকে থামানো প্রায় অসম্ভব।"

ইতালির বিপক্ষে দ্বিতীয়ার্ধে এভার বানেগা ও মানুয়েল লানসিনির গোলে জয় পেলেও তেমন নজরকাড়া ছিল না আর্জেন্টিনার আক্রমণভাগের খেলা। দলটি মেসির উপর খুব বেশি নির্ভরশীল বলে কেউ কেউ আবার সমালোচনাও করছেন। এমন নির্ভরতায় অবশ্য বিস্ময়ের কিছু দেখছেন না কোকে।

"বার্সেলোনা হোক বা জাতীয় দল, ম্যাচগুলোতে সবাই তার দিকে তাকিয়ে থাকে। কারণ গোল, পাস দিয়ে ম্যাচগুলো নির্ধারণ করে দেয় সে। তাকে টিভিতে দেখলে মনে হয়, হঠাৎ করেই সে গতি পরিবর্তন করে দেয়।"

"আপনি তাকে আপনার দলে পেলে, এটা স্বাভাবিক যে আপনি তার দিকে তাকিয়ে থাকবেন।"