প্রিমিয়ার ডিভিশন দাবায় চ্যাম্পিয়ন বেঙ্গল চেস ক্লাব

প্রিমিয়ার ডিভিশন দাবায় অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন বেঙ্গল চেস ক্লাব। গতবারের চ্যাম্পিয়ন সাইফ স্পোর্টিং হয়েছে রানার্সআপ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2017, 03:24 PM
Updated : 19 Dec 2017, 03:24 PM

জাতীয় ক্রীড়া পরিষদ অডিটোরিয়ামে মঙ্গলবার দশম ও শেষ রাউন্ডে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্পোর্টস ক্লাবকে ৩.৫-০.৫ পয়েন্টে হারায় বেঙ্গল। ১০ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে তারা। রানার্সআপ সাইফ স্পোর্টিংয়ের ১০ ম্যাচে পয়েন্ট ১৮।

প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে এই প্রথম শিরোপার স্বাদ পেল বেঙ্গল চেস ক্লাব। এর আগে বেঙ্গল গ্রুপ নামে ১৯৮৫ সালে প্রথম বিভাগ দাবা লিগে চ্যাম্পিয়ন এবং ১৯৮৬ সালে রানার্সআপ হয়েছিল তারা।

বেঙ্গলের হয়ে খেলেছেন জর্জিয়ার গ্র্যান্ডমাস্টার মিখাইল মেচেদলিশভিলি, গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ, জর্জিয়ার গ্র্যান্ডমাস্টার লুকা পাইচাদজে, মহিলা ইন্টারন্যাশনাল মাস্টার শামীমা আক্তার লিজা, মনির হোসেন ও শামস উদ দোহা।

টিম স্পিরিটের কারণেই জয় সম্ভব হয়েছে বলে সাংবাদিকদের জানান বেঙ্গলের গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ।

“আসলে আমরা তো চ্যাম্পিয়ন হওয়ার জন্য টিম গড়িনি। শেষ মুহূর্তে টিম করেছি। আবুল খায়ের সাহেবের (বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারপারসন) সঙ্গে যখন কথা হয় তখন লিগের ৩-৪ দিন বাকি। তিনি বললেন, ভাল একটা দল গড়ো; চ্যাম্পিয়ন হওয়াটা বাধ্যতামূলক নয়। তবে স্পিরিটেড একটা টিম করো। বিভিন্ন টিমের মালিকরা তো চ্যাম্পিয়ন হওয়ার জন্যই তাগাদা দেয়। আমার মনে হয় তার ওই কথাটা আমাদের অনুপ্রাণিত করেছে ভালো করার।”

শেষ রাউন্ডে সাইফ স্পোর্টিং ৪-০ পয়েন্টে সুলতানা কামাল স্মৃতি পাঠাগারকে হারায়। সাইফের হয়ে প্রতিযোগিতায় খেলেন ইউক্রেনের গ্র্যান্ডমাস্টার ক্রাভতসিভ মার্তিন, রাশিয়ার গ্র্যান্ডমাস্টার আলেক্সি গোগানভ, জাতীয় চ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ড মাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব ও ফিদে মাস্টার তৈয়বুর রহমান এবং অধিনায়ক মহিলা ক্যান্ডিডেট মাস্টার মাহমুদা হক চৌধুরী মলি।

নবাগত শেখ রাসেল চেস ক্লাব ১৫ পয়েন্ট পেয়ে তৃতীয় হয়েছে। শেষ ম্যাচে ৩-১ পয়েন্টে বাংলাদেশ নৌবাহিনীকে হারিয়েছে তারা।

প্রিমিয়ার ডিভিশন দাবা লিগের রোল অফ অনার

সাল

চ্যাম্পিয়ন

রানার্সআপ

২০১১

ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব

বাংলাদেশ বিমান

২০১২

ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব

দুরন্ত রাজশাহী

২০১৩

ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব

বাংলাদেশ নৌবাহিনী

২০১৪

বাংলাদেশ নৌবাহিনী

ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব

২০১৫

শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব

বাংলাদেশ নৌবাহিনী

২০১৬

সাইফ স্পোর্টিং ক্লাব

শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব

২০১৭

বেঙ্গল চেস ক্লাব

সাইফ স্পোর্টিং ক্লাব