মোহামেডানের পয়েন্ট বাঁচানোর চেষ্টায় বাফুফে

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) চাওয়া সুদে-আসলে বকেয়া বেতন পরিশোধ করে এমেকা ইউজিগো-মোহামেডান স্পোর্টিং ক্লাবের মধ্যের ঝামেলার সুরাহা করা। মোহামেডানের ৩ পয়েন্ট বাঁচানোর ‘শেষ চেষ্টা’ করা হবে বলেও বৃহস্পতিবারের সভা শেষে জানান পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2017, 01:48 PM
Updated : 7 Dec 2017, 01:48 PM

বকেয়া পরিশোধে সময় বাড়ানো নিয়ে গত ১৮ নভেম্বরে বাফুফের করা সময় বাড়ানোর আবেদন খারিজ করে দিয়ে ৩০ নভেম্বর বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা চিঠি দিয়ে জানায়, সাবেক কোচ এমেকার বকেয়া বেতন সুদে-আসলে ২২ হাজার ডলার পরিশোধ করতে হবে মোহামেডানকে। চলতি লিগ থেকে দলটির তিন পয়েন্টও কর্তন করতে হবে বাফুফেকে। লিগ কমিটির বৃহস্পতিবারের সভায় অন্যতম আলোচ্য বিষয়ও ছিল এটি।

সভা শেষে ফিফার সঙ্গে বাফুফের সম্পর্কের বিষয়টি উল্লেখ করে মোহামেডানের পয়েন্ট বাঁচানোর চেষ্টার কথা বলেন মুর্শেদী।

“এএফসি, ফিফার গাইড লাইনেই বাফুফে চলে। তাদের কোনো নির্দেশনা থাকলে আমরা সেটা পালন করার চেষ্টা করি। এখানে কিছু পেমেন্টের বিষয় আছে। মোহামেডানের সঙ্গে বাফুফের আলোচনা চলছে। কোচের যে বকেয়া পাওনা বা কোনো জরিমানা আছে, সেটা দ্রুত পরিশোধ করে এবং পয়েন্ট কর্তন না করে বিষয়টি সমাধানের চেষ্টা করব আমরা।”

“যেহেতু আমাদের সভাপতির এএফসি, ফিফায় ভালো অবস্থান আছে, ফিফায় আমাদের একজন সদস্যও আছেন, তাদের অনুরোধ করেছি বিষয়টা নিয়ে আরেকটু আলোচনা করতে; যেন মোহামেডান আর্থিক জরিমানা দিয়ে পরিত্রাণ পেতে পারে।”

এমেকার বকেয়া পরিশোধের ব্যাপারে মোহামেডানকে কোনো সময়সীমা বেঁধে দেয়নি বাফুফে। তবে মুর্শেদীর দাবি দ্রুত তা পরিশোধ করতে বলেছেন তারা।

“মোহামেডানের পয়েন্ট কর্তনের জায়গা নিয়ে আমরা আরেকটু কাজ করতে চাইছি। হবে কি হবে না, জানি না। তবে আমরা একটু চেষ্টা করতে চাই। হয়ত আগামী সপ্তাহে আপনাদের আমরা জানাতে পারব। তবে তাদের সঙ্গে আমাদের যে বর্তমান সম্পর্ক, আমরা শেষ চেষ্টা করে দেখব। যাতে টাকা পেনাল্টি দিয়েই আমরা পরিত্রাণ পাই।”

এর আগে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব, শেখ রাসেল এবং বাফুফেকেও কোচ-খেলোয়াড়ের পাওনা পরিশোধ ইস্যুতে এএফসি-ফিফার তোপের মুখে পড়তে হয়েছে। মুর্শেদীর প্রতিশ্রুতি এবার শিক্ষা নেবেন তারা।

“আসলে ফুটবল হবে ফাউল হবে না, তাহলে তো রেফারির দরকার নাই। তবে আমি মনে করি, ক্লাবগুলো যে ভুলগুলো করেছে, এখান থেকে আমরা শিক্ষা নেব। ক্লাবগুলো যেন ভবিষ্যতে এ ধরণের ভুল না করে, সেজেন্য বাফুফেও তাদের নিয়ে সেমিনার বা অন্যান্য কার্যক্রম করবে।”

“খেলোয়াড় এবং কোচ যারা আসবে, তাদের চুক্তি নিয়ে আমরা আলোচনা করি, চুক্তির কিছু ধারা আছে, যেগুলো নিয়ে তারা অভিযোগ করে, সেটা যেন করতে না পারে,, এ বিষয়গুলো নিয়েও সেমিনার করা হবে।”

২০১২-১৩ মৌসুমে মোহামেডানের কোচ থাকা এমেকাকে লিগের মাঝপথে বিদায় করে দিলেও তার প্রাপ্য ২০ হাজার ডলার বেতন পরিশোধ করেনি মোহামেডান। বকেয়া নিয়ে ক্লাবের সঙ্গে অনেক দেন-দরবারের পর ফিফার কাছে অভিযোগ করেন এমেকা। ২০১৫ সালে ফিফা মোহামেডানকে ২০ হাজার ডলার পরিশোধের নির্দেশ দেয়।

মোহামেডান তা পরিশোধ না করায় গত ৩০ অক্টোবর ফিফা মোহামেডানের চলতি লিগ থেকে ৩ পয়েন্ট কেঁটে নেওয়ার নির্দেশ দেয় বাফুফেকে। সুদে-আসলে এমেকাকে ২২ হাজার ডলার পরিশোধ করতে বলা হয়। এ ইস্যুতে গত ১৮ নভেম্বর বাফুফের করা বকেয়া পরিশোধে সময় বাড়নোর আবেদনে সাড়া না দিয়ে ডিসিপ্লিনারি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়ে চিঠি দেয় ফিফা।