‘রোনালদো অসাধারণ, কিন্তু মেসি সেরা’

লিওনেল মেসি না ক্রিস্তিয়ানো রোনালদো-কে সেরা? এমন প্রশ্নের উত্তরে মেসিকেই বিশ্বসেরা ফুটবলার হিসেবে বেছে নিলেন আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2017, 01:16 PM
Updated : 2 Dec 2017, 01:16 PM

আগামী বৃহস্পতিবার ব্যালন ডি’অর বিজয়ীর নাম ঘোষণা করবে ফুটবল বিষয়ক ফরাসি ম্যাগাজিন ফ্রান্স ফুটবল। বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটি জয়ের লড়াইয়ে এবারও ফেভারিটের তালিকায় আছেন রোনালদো ও মেসি।

তবে গত মৌসুমে রিয়ালের হয়ে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ এবং জাতীয় দলের হয়ে ইউরো ২০১৬ জেতায় রোনালদোর হাতেই পুরস্কারটি উঠতে পারে বলে অনেকের ধারণা। আর তা হলে পাঁচবার পুরস্কারটি জিতে বার্সেলোনার লিওনেল মেসিকে স্পর্শ করবেন পর্তুগালের এই ফরোয়ার্ড।

মেসি-রোনালদোর তুলনায় ওমনিস্পোর্টকে সাম্পাওলি বলেন, “ক্রিস্তিয়ানো অসাধারণ একজন খেলোয়াড়। তবে আমার মতে, পরিসংখ্যান, গোলের সংখ্যা, গোলে সহায়তা ও খেলার ধরনের বিচারে গত ১০ বছরে মেসি বিশ্বের সেরা খেলোয়াড়।”

“তাদের (মেসি ও রোনালদোর) পেছনে কিছু খেলোয়াড় আছে। যেমন-নেইমার বা লুইস সুয়ারেস। কিলিয়ান এমবাপে বা উসমানে দেম্বেলের মতো কিছু তরুণ খেলোয়াড়ও আছে।”

“ভবিষ্যতে তারা এটার (ব্যালন ডি’অর) জন্য লড়াই করবে। কিন্তু মেসি ও রোনালদো খেলা চালিয়ে যেতে থাকলে অন্যদের কেবল তৃতীয় বা চতুর্থ স্থানের জন্যই লড়াই করতে হবে।”

বার্সেলোনার হয়ে মেসি প্রায় সব শিরোপা একাধিক বার জিতলেও জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত বড় কোনো সাফল্য পাননি। কারো কারোর মতে, আর্জেন্টিনার জার্সিতে ব্যর্থতায় সর্বকালের সেরাদের তালিকা থেকে এই ফরোয়ারর্ডের নাম মুছে যেতে পারে।

মেসির শ্রেষ্ঠত্ব সম্পর্কে তার অর্জনগুলোই জানান দিচ্ছে বলে মনে করেন সাম্পাওলি। সেরা বিবেচিত হতে বার্সেলোনার এই তারকার আন্তর্জাতিক ফুটবলে সাফল্যের দরকার নেই বলেও মত তার।

“আমি মনে করি, প্রত্যেকটা সময়েই একজন ফুটবলার থাকে যাকে সেরা বলে ধরা হয়: পেলে, মারাদোনা ও এখন মেসি।”

“১০ বছর হলো সে ইউরোপে আছে। বিশ্বের সেরা খেলোয়াড় হওয়া, খুবই কঠিন ইউরোপিয়ান ফুটবলে পাঁচশর বেশি গোল করা অনেক কঠিন। তাই বিশ্বসেরা হতে আপনার বিশ্বকাপ থাকার দরকার নেই।"