'বার্সাকে অনেক কিছু দিতে পারত কৌতিনিয়ো'

বার্সেলোনায় যোগ দিলে ফিলিপে কৌতিনিয়ো দলটিতে দারুণ অবদান রাখতেন বলে মনে করেন লুইস সুয়ারেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2017, 02:40 PM
Updated : 8 Nov 2017, 02:49 PM

কৌতিনিয়ো নিজেও বার্সেলোনায় যোগ দেওয়ার ব্যাপারে আগ্রহী ছিলেন। শেষ পর্যন্ত তার বার্সেলোনায় আসা না হলেও লিভারপুলে আগের মতোই দারুণ খেলে যাচ্ছেন তিনি। আর এ কারণে ব্রাজিলের এই মিডফিল্ডারের পেশাদারিত্বের প্রশংসা করেছেন সুয়ারেস।

সবশেষ দল-বদলে নেইমারের শূন্যতা পূরণে কৌতিনিয়োকে পেতে অনেক চেষ্টা চালায় বার্সেলোনা। কিন্তু তাদের তিনটি প্রস্তাব ফিরিয়ে দেয় লিভারপুল।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, দল-বদলের শেষ দিনে লিভারপুল নাকি তাদের অ্যাটাকিং মিডফিল্ডার কৌতিনিয়োকে ছাড়তে ২০ কোটি ইউরো চেয়েছিল। কিন্তু বিশাল অঙ্কের ওই ট্রান্সফার ফি দিতে প্রস্তুত ছিল না কাতালুনিয়ার ক্লাবটি। খবরটি অবশ্য প্রত্যাখান করেছিল অল রেডরা।

২০১৪ সালে বার্সেলোনায় নাম লেখানোর আগে লিভারপুলে কৌতিনিয়োর সঙ্গে খেলার অভিজ্ঞতা আছে সুয়ারেসের। তা থেকেই তিনি বুঝতে পারছেন, কেন তার সাবেক সতীর্থ বার্সেলোনায় আসতে আগ্রহী ছিল।

স্প্যানিশ দৈনিক মুন্দো দেপোর্তিভোকে সুয়ারেস বলেন, "আমি কৌতিনিয়োর সঙ্গে কথা বলেছি। কারণ, তার সঙ্গে আমার ভালো একটি সম্পর্ক আছে। অবশ্যই, (বার্সেলোনায় আসার ব্যাপারে) সে রোমাঞ্চিত ছিল। কারণ, সে উচ্চাকাঙ্ক্ষী একজন খেলোয়াড়। আর যেকোনো খেলোয়াড়ই বার্সেলোনায় আসতে চায়।"

বার্সেলোনায় যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করার পরও পরিস্থিতির বিবেচনায় কৌতিনিয়োকে থেকে যেতে হয়েছে লিভারপুলে। তবে তাতে তার খেলায় নেতিবাচক কোনো প্রভাব পড়েনি। আর এই বিষয়টি মুগ্ধ করেছে সুয়ারেসকে।

"এটা (গ্রীষ্মকালীন দল-বদল) অনেক কঠিন একটা সময় ছিল। কিন্তু সে পেশাদার। তখন থেকে সে দেখিয়েছে সে কত ভালো খেলোয়াড় এবং ব্যক্তি হিসেবে তার কত গুণ আছে। লিভারপুল ছাড়ার চেষ্টা সত্ত্বেও সে দলকে সাহায্য করা অব্যাহত রেখেছে।"

"সে বার্সেলোনায় অনেক কিছু বয়ে আনতে পারতো। আমি তাকে ব্যক্তি ও খেলোয়াড় হিসেবে জানি। কারণ, আমি তার সঙ্গে খেলেছি। প্রত্যেকেই জানে যে, কৌতিনিয়ো কী আনতে পারে। সে শীর্ষ পর্যায়ের একজন খেলোয়াড়।"