মূলপর্বের আশা নিয়ে তাজিকিস্তান যাচ্ছে বাংলাদেশ

এএফসি অনূর্ধ্ব-১৯ ফুটবল চ্যাম্পিয়নশিপের মূলপর্বে বাংলাদেশ সর্বশেষ খেলেছিল ২০০২ সালে। কাতারের সেই আসরের পর প্রথমবারের মতো মূলপর্বে খেলার লক্ষ্য নিয়ে তাজিকিস্তানে বাছাই খেলতে যাচ্ছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2017, 12:33 PM
Updated : 26 Oct 2017, 12:33 PM

আগামী শুক্রবার তাজিকিস্তান রওনা দেবে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে বাছাইয়ে আগামী মঙ্গলবার প্রথম ম্যাচে স্বাগতিক তাজিকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। গ্রুপের বাকি তিন দল উজবেকিস্তান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ।

১০ গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা পাঁচ রানার্সআপ এবং আয়োজক দেশ মিলিয়ে ১৬ দল নিয়ে আগামী বছর হবে এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের মূলপর্ব। আয়োজক দেশের নাম এখনও ঠিক হয়নি বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।

ভুটানের সাফ চ্যাম্পিয়নশিপের পর প্রিমিয়ার লিগের কারণে মোটে নয় দিন অনুশীলনের সুযোগ পেয়েছে বাংলাদেশ। প্রস্তুতির কমতি থাকলেও ছেলেদের ইতিবাচক মানসিকতা আর ফিটনেস নিয়ে দুর্বাভনা না থাকায় তাজিকিস্তানে ভালো করতে আশাবাদী বাংলাদেশ কোচ।

“আমাদের প্রথম লক্ষ্য তাজিকিস্তান ম্যাচ। এ ম্যাচে যদি আমরা ভালো কিছু করি, তাহলে প্রতিযোগিতাটা আমাদের জন্য ইতিবাচক দিকে যাবে। তাজিকিস্তান ম্যাচে যদি জিততে পারি বা ড্র করতে পারি, তাহলে আমাদের কোয়ালিফাই করার ভালো সুযোগ থাকবে।”

“পরের ম্যাচে আমাদের প্রতিপক্ষ মালদ্বীপ, যাদের আমরা সাফে পেয়েছিলাম (জিতেছিল বাংলাদেশ) এবং এরপর উজবেকিস্তান ম্যাচ। এই গ্রুপ থেকে সাধারণত উজবেকিস্তান কোয়ালিফাই করে। কিন্তু তাদের বিপক্ষে নামার আগে আমরা চার দিন সময় পাব, যেটা আমাদের জন্য ভালো হবে।”

তাজিকিস্তানের ঠাণ্ডা আবহাওয়া অবশ্য ভাবাচ্ছে বাংলাদেশকে। ম্যাচের সময় তা ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে বলে বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে দুর্ভাবনার কথা জানালেন রক্সি।

“আবহাওয়া একটা বড় বিষয়। আমরা এখন যে আবহাওয়ার মধ্যে আছি, ওখানে তার সম্পূর্ণ বিপরীত। আমাদের চেয়ে ওখানকার তাপমাত্রা এখন অর্ধেক। ম্যাচের সময় (৫ টা-৬টার দিকে) ৬ ডিগ্রিতে নেমে আসে। খাবারের সঙ্গেও মানিয়ে নেওয়া দরকার।”

“এখানে আমাদের জন্য একটা ভালো দিক-আমরা ২৭ তারিখে যাব। প্রথম ম্যাচের আগে তিন দিন অনুশীলনের সময় পাব। সেখানকার আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার সময়ও পাব।”

সাইফ স্পোর্টিংয়ের সঙ্গে একটি মাত্র প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পায় যুবারা। দলের ম্যানেজার আমিরুল ইসলাম বাবুর দাবি, চেষ্টা করলেও সময় না মেলায় বিদেশি দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচের আয়োজন সম্ভব হচ্ছে না।

“লিগের দলগুলোর সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল কিন্তু ক্লাবগুলো তাদের খেলোয়াড়দের ছুটি দেওয়ায় সেটা হয়নি। দুবাই ও সৌদি আরবের সঙ্গে চেষ্টা করা হয়েছিল, তারা সম্মতিও দিয়েছিল কিন্তু যাওয়ার পথে তাদের ওখানে খেলার সময় মেলানো যায়নি বলে প্রস্তুতি ম্যাচ খেলা সম্ভব হচ্ছে না।”

বাছাই পর্বের দলে এসেছে চারটি পরিবর্তন। সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হওয়া দল থেকে বাদ পড়েছেন আল আমিন, সারোয়ার জাহান নিপু, সাব্বির ও কিরণ। আল আমিন চোটের কারণে বাদ। বাকি তিন জন ছিটকে পড়েছেন পারফরম্যান্স আশানরূপ না হয়।

দলে ঢুকেছেন মিডফিল্ডার আবু সাইদ, ফরোয়ার্ড আরিফুর রহমান ও ফয়সাল আহমেদ ফাহিম ও ডিফেন্ডার মনির হোসেন। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে আলো ছড়ানো ফয়সাল যোগ্যতা দিয়েই দলে ঢুকেছেন বলে জানান রক্সি।

“কাতারে হওয়া অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে ফয়সাল গোল করেছিল। প্রমিজিং প্লেয়ার হিসেবে তাকে আমরা দলে রেখেছি। আমরা নিজেদের মধ্যে দুইটা ম্যাচ খেলেছি, সেখানে সে নিজেকে প্রমাণ করেছে।”