পিকের পাশে স্পেন কোচ

কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে থাকার জন্য স্পেন জাতীয় দলের অনুশীলনের সময় সমর্থকদের দুয়ো শোনা জেরার্দ পিকের পাশে দাঁড়িয়েছেন কোচ হুলেন লোপেতেগি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2017, 04:42 PM
Updated : 3 Oct 2017, 04:43 PM

স্বাধীনতার প্রশ্নে কাতালানদের গত রোববারের গণভোটে বাধা দেয় স্পেনের কেন্দ্রীয় সরকার। কাতালান কর্তৃপক্ষের দাবি, স্বাধীনতার পক্ষে ৯০ শতাংশ ভোট পড়েছে। তবে গণভোটকেই অবৈধ বলছে স্প্যানিশ কর্তৃপক্ষ। পিকে ভোট দিতে সমর্থকদের উৎসাহিত করেন; নিজেও ভোট দেন। অনেক আগে থেকেই কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে অবস্থান নিয়ে স্প্যানিশ সমর্থকদের সমালোচনার মুখে আছেন বার্সেলোনার ৩০ বছর বয়সী এই ডিফেন্ডার।

এসব সমালোচনার মাঝে গত রোববার লাস পালমাসের বিপক্ষে বার্সেলোনার ৩-০ গোলের জয়ের পর পিকে জানিয়ে দেন, জাতীয় দলে তার উপস্থিতিকে কেউ সমস্যা মনে করলে রাশিয়া বিশ্বকাপের আগেই সরে দাঁড়াতে পারেন তিনি।

মাদ্রিদে সোমবার জাতীয় দলের অনুশীলনের জন্য মাঠে ঢোকার করার সময় কিছু সমর্থকের দুয়ো শোনেন পিকে। তাকে উদ্দেশ্য করে মেলে ধরা হয় উসকানিমূলক বার্তা লেখা বেশ কয়েকটি ব্যানার।

পিকেকে অবশ্য স্পেন দলের সমস্যা ভাবতে নারাজ লোপেতেগি। স্প্যানিশ রেডিও কাদেনা সেরকে তিনি বলেন, “জাতীয় দলের জন্য পিকে সমস্যা না। সে চমৎকার একজন ফুটবলার এবং একটি সমাধান।"

প্রায়ই স্প্যানিশ সমর্থকদের দুয়োর শিকার হওয়া পিকের পাশে এর আগেও দাঁড়িয়েছেন লোপেতেগি।

আগামী শুক্রবার বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের মাঠে আলবেনিয়ার মুখোমুখি হবে স্পেন। এই ম্যাচের আগে পিকের জাতীয় দল থেকে সরে দাঁড়ানোর শঙ্কা উড়িয়ে দিয়েছেন দলটির কোচ।

“অবশ্যই, সে আমাদের সঙ্গে থাকবে। জেরার্দ খুব ভালো আছে, শান্ত আছে।”

জাতীয় দলে ২০০৯ সালে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত ৯১টি ম্যাচ খেলেছেন ৩০ বছর বয়সী পিকে। জিতেছেন বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ।