পিকের পাশে স্পেন কোচ

কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে থাকার জন্য স্পেন জাতীয় দলের অনুশীলনের সময় সমর্থকদের দুয়ো শোনা জেরার্দ পিকের পাশে দাঁড়িয়েছেন কোচ হুলেন লোপেতেগি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2017, 04:42 PM
Updated : 3 Oct 2017, 04:43 PM

স্বাধীনতারপ্রশ্নে কাতালানদের গত রোববারের গণভোটে বাধা দেয় স্পেনের কেন্দ্রীয় সরকার। কাতালানকর্তৃপক্ষের দাবি, স্বাধীনতার পক্ষে ৯০ শতাংশ ভোট পড়েছে। তবে গণভোটকেই অবৈধ বলছে স্প্যানিশকর্তৃপক্ষ। পিকে ভোট দিতে সমর্থকদের উৎসাহিত করেন; নিজেও ভোট দেন। অনেক আগে থেকেইকাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে অবস্থান নিয়ে স্প্যানিশ সমর্থকদের সমালোচনার মুখে আছেনবার্সেলোনার ৩০ বছর বয়সী এই ডিফেন্ডার।

এসব সমালোচনারমাঝে গত রোববার লাস পালমাসের বিপক্ষে বার্সেলোনার ৩-০ গোলের জয়ের পর পিকে জানিয়ে দেন,জাতীয় দলে তার উপস্থিতিকে কেউ সমস্যা মনে করলে রাশিয়া বিশ্বকাপের আগেই সরে দাঁড়াতেপারেন তিনি।

মাদ্রিদে সোমবারজাতীয় দলের অনুশীলনের জন্য মাঠে ঢোকার করার সময় কিছু সমর্থকের দুয়ো শোনেন পিকে। তাকেউদ্দেশ্য করে মেলে ধরা হয় উসকানিমূলক বার্তা লেখা বেশ কয়েকটি ব্যানার।

পিকেকে অবশ্যস্পেন দলের সমস্যা ভাবতে নারাজ লোপেতেগি। স্প্যানিশ রেডিও কাদেনা সেরকে তিনি বলেন,“জাতীয় দলের জন্য পিকে সমস্যা না। সে চমৎকার একজন ফুটবলার এবং একটি সমাধান।"

প্রায়ই স্প্যানিশ সমর্থকদেরদুয়োর শিকার হওয়া পিকের পাশে এর আগেও দাঁড়িয়েছেন লোপেতেগি।

আগামী শুক্রবার বিশ্বকাপ বাছাইয়েনিজেদের মাঠে আলবেনিয়ার মুখোমুখি হবে স্পেন। এই ম্যাচের আগে পিকের জাতীয় দল থেকে সরেদাঁড়ানোর শঙ্কা উড়িয়ে দিয়েছেন দলটির কোচ।

“অবশ্যই, সে আমাদের সঙ্গেথাকবে। জেরার্দ খুব ভালো আছে, শান্ত আছে।”

জাতীয় দলে ২০০৯ সালে অভিষেকহওয়ার পর এখন পর্যন্ত ৯১টি ম্যাচ খেলেছেন ৩০ বছর বয়সী পিকে। জিতেছেন বিশ্বকাপ ও ইউরোপিয়ানচ্যাম্পিয়নশিপ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক