ভালেন্সিয়ায় ধরাশায়ী রিয়াল

লা লিগার শিরোপা লড়াইয়ে বার্সেলোনার সঙ্গে ব্যবধান বাড়ানোর সুযোগ ছিল রিয়াল মাদ্রিদের। কিন্তু মৌসুম জুড়ে খুঁড়িয়ে চলা ভালেন্সিয়ার বিপক্ষে উল্টো হেরে বসেছে ক্রিস্তিয়ানো রোনালদো-করিম বেনজেমারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2017, 07:48 PM
Updated : 22 Feb 2017, 08:05 PM

বুধবার রাতে প্রতিপক্ষের মাঠে ২-১ গোলে হারে জিনেদিন জিদানের শিষ্যরা। সিমোনে জাজা ও ফাবিয়ান ওরেয়ানার নৈপুণ্যে পিছিয়ে পড়ার পর রোনালদোর গোলে ব্যবধান কমিয়েছিল রিয়াল।

লিগে টানা চার জয়ের পর হারলো রিয়াল। এবারের আসরে তাদের দুটি হারই এলো শেষ ৬ ম্যাচর মধ্যে। অন্যদিকে, ভালেন্সিয়ার লিগে এটি সপ্তম জয়।

পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা রিয়ালকে ম্যাচের শুরুতেই হতভম্ভ করে দেয় ভালেন্সিয়া। পাঁচ মিনিটের ব্যবধানে দুবার বল জালে পাঠিয়ে অঘটনের ইঙ্গিত দেয় তালিকায় পঞ্চদশ স্থানে থেকে খেলতে নামা দলটি।

জাজার অসাধারণ এক গোলে চতুর্থ মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা। বার্সেলোনা থেকে ধারে আসা মুনির এল হাদ্দাদির ক্রস ডান পায়ে নিয়ন্ত্রণে নিয়ে বাঁকানো হাভ-ভলিতে বল জালে জড়ান ইতালির ফরোয়ার্ড।

নবম মিনিটে ব্যবধান দ্বিগুণ করা গোলটির উৎস জাজা। পাল্টা আক্রমণে তার আড়াআড়ি পাস পেয়ে নানি কিছুটা এগিয়ে ডান দিকে কোনাকুনি বল বাড়ান। আর ডি বক্সের ঠিক বাইরে থেকে বল ধরে ভিতরে ঢুকে গোলরক্ষক কেইলর নাভাসকে পরাস্ত চিলির ফরোয়ার্ড ওরেয়ানা।

বিরতির ঠিক আগে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় রিয়াল। বাঁ-দিক দিয়ে মার্সেলোর ক্রসে ১২ গজ দূর থেকে দারুণ হেডে ব্যবধান কমান রোনালদো। এবারের লিগে পর্তুগিজ ফরোয়ার্ডের এটা পঞ্চদশ গোল।

সমতায় ফিরতে মরিয়া রিয়াল দ্বিতীয়ার্ধের শুরু থেকে একের পর এক আক্রমণ করতে থাকে। কিন্তু প্রতিপক্ষের জমাট রক্ষণ ভাঙতে পারেনি। ৬৭তম মিনিটে রাফায়েল ভারানের ভুলে উল্টো গোল খেতে বসেছিল অতিথিরা। অনেকটা এগিয়ে এসে সে যাত্রায় দলকে বাঁচান নাভাস।

শেষ দিকে একচেটিয়া আক্রমণ করে যাওয়া জিদানের শিষ্যরা সুযোগ তৈরি করলেও কাজে লাগাতে পারেনি। সের্হিও রামোসের হাফ-ভলি একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হওয়ার পর রোনালদোর হেডও পোস্ট ঘেঁষে চলে যায়।

এখানে হারলেও রিয়ালের অবস্থানের কোনো পরিবর্তন হচ্ছে না। ২২ ম্যাচে তাদের পয়েন্ট ৫২। ১ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনা খেলেছে এক ম্যাচ বেশি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক