শ্বাসরুদ্ধকর জয়ে ফাইনালে ফেদেরারের প্রতিপক্ষ নাদাল

রোমাঞ্চকর লড়াইয়ে বুলগেরিয়ার গ্রিগর দিমিত্রভকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেছেন স্পেনের রাফায়েল নাদাল। শিরোপা লড়াইয়ে ১৪ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই তারকার প্রতিপক্ষ দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী রজার ফেদেরার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2017, 02:09 PM
Updated : 27 Jan 2017, 03:09 PM

মেলবোর্ন পার্কে শুক্রবার দ্বিতীয় সেমি-ফাইনালে চার ঘণ্টা ৫৬ মিনিটের লড়াইয়ে ৬-৩, ৫-৭, ৭-৬, ৬-৭, ৬-৪ গেমে জেতেন নবম বাছাই নাদাল।

নবমবারের মতো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে দেখা যাবে ফেদেরার-নাদাল দ্বৈরথ। ২০১১ সালের ফরাসি ওপেনের পর এই প্রথম কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে মুখোমুখি হচ্ছেন এই দুই তারকা।

রড লেভার অ্যারেনায় ম্যাচ পয়েন্ট নিশ্চিত করার পর উল্লাসে ফেটে পড়েন ২০১৪ সালে সবশেষ গ্র্যান্ড স্ল্যাম ফরাসি ওপেনে জেতা নাদাল।

“আবারও অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ওঠার স্বপ্ন আমি কখনও দেখিনি।”

ফেদেরারে সঙ্গে আরেকটি ফাইনালের লড়াই প্রসঙ্গে ৩০ বছর বয়সী এই তারকা বলেন, “আমাদের দুজনের জন্যই আবারও বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে খেলাটা বিশেষ কিছু। আমাদের দুজনের কেউই হয়তো ভাবেনি যে আবারও আমরা ফাইনালে উঠব।”

হাঁটুর চোটের কারণে ছয় মাস বাইরে থাকার পর এই টুর্নামেন্ট দিয়েই কোর্টে ফিরেন ফেদেরার সপ্তদশ বাছাই হিসেবে। আর গত দুই বছর ধরে বারবার চোটে পড়ছিলেন ফরাসি ওপেনে রেকর্ড নয়বারের চ্যাম্পিয়ন নাদাল।

নোভাক জোকোভিচের দাপট শুরুর আগে ২০০৪ থেকে ২০১০ সাল পর্যন্ত টেনিস বিশ্ব শাসন করেন ফেদেরার ও নাদাল। গত ১৩ বছরে টেনিসপ্রেমীদের অনেক স্মরণীয় দ্বৈরথ উপহার দিয়েছেন তারা। সব মিলিয়ে ক্যারিয়ারের মোট ৩৪বার মুখোমুখি হয়েছেন দুজন, যেখানে ২৩-১১ জয়ে এগিয়ে আছেন ক্লে কোর্টের রাজা নাদাল।

৩৫ বছর বয়সী ফেদেরারের রেকর্ড ১৭টি গ্র্যান্ড স্ল্যাম শিরোপার শেষটি ২০১২ সালের উইম্বলডন।

পুরুষ ও মহিলা এককের ফাইনালে ওঠা চারজনের সবার বয়সই ৩০ কিংবা তার বেশি। শনিবার মেয়েদের ফাইনালে খেলবেন ৩৬ বছর বয়সী ভেনাস উইলিয়ামস ও ৩৫ বছর বয়সী সেরেনা উইলিয়ামস।