আবাহনী-শেখ জামাল ম্যাচের ভিডিও দেখবে বাফুফে

আবাহনী লিমিটেড ও শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের মধ্যে সর্বশেষ প্রিমিয়ার লিগের ম্যাচটি পাতানোর গুঞ্জন ওঠায় নড়েচড়ে বসেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ঘরোয়া ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ওই ম্যাচের ভিডিও বিশ্লেষণ করার সিদ্ধান্ত নিয়েছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2016, 06:15 AM
Updated : 18 Dec 2016, 06:15 AM

গত ১৫ ডিসেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে যোগ করা সময়ে নাবীব নেওয়াজ জীবনের জোড়া গোলে শিরোপাধারী শেখ জামালকে ৩-২ ব্যবধানে হারায় আবাহনী। জীবনের জোড়া গোলের সময় শেখ জামালের ডিফেন্ডারদের ভূমিকা নিয়ে ছিল প্রশ্নবিদ্ধ। এজন্য ম্যাচ শেষে শেখ জামালের বিদেশি খেলোয়াড় এমেকা ডারলিংটন ও ল্যান্ডিং ডারবো নিজ দলের এক কর্মকর্তার নাম ধরে গালাগালও করেন।

শেখ জামালকে হারানোর পর ২০ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা আবাহনীর খেলা বাকি দুইটি। দ্বিতীয় স্থানে থাকা চট্টগ্রাম আবাহনীর ১৯ ম্যাচের পয়েন্ট ৪০; তাদের ম্যাচ বাকি তিনটি। ওই ম্যাচে আবাহনী হারলে ‍দুই দলের পয়েন্ট ব্যবধান নেমে আসত তিনে। সেক্ষেত্রে নিজেদের ২০তম ম্যাচে টিম বিজেএমসিকে চট্টগ্রাম আবাহনী হারালে তাদের পয়েন্টও হতো আবাহনীর সমান।

২০ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা শেখ জামালের মুকুট ধরে রাখার স্বপ্ন গুঁড়িয়েছিল অনেক আগেই।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ সাংবাদিকদের জানান আবাহনী-শেখ জামাল ম্যাচের ভিডিও খতিয়ে দেখবেন তারা।

“ম্যাচটি নিয়ে আমাদের কাছে কোনো অভিযোগ আসেনি। … তবে পাতানো খেলা সনাক্ত ও প্রতিরোধের জন্য আমাদের একটা কমিটি আছে। প্রতিটি ম্যাচই আমরা ভিডিও করে থাকি। আমরা আবাহনী ও শেখ জামালের ম্যাচের ভিডিও দেখবো। আমাদের কাছে তেমন কিছু মনে হলে অবশ্যই তা গুরুত্ব সহকারে লিগ কমিটিতে উঠবে। এএফসির নিয়োগকৃত একটি সংস্থাও আছে, যারা এশিয়ার সব দেশের ঘরোয়া ফুটবল পর্যবেক্ষণ করে থাকে। তারা কোনো ম্যাচ নিয়ে কোনো ধরনের সহযোগিতা চাইলে আমরা দিতে প্রস্তুত।”

এর আগে পাতানো ম্যাচের অভিযোগে শাস্তি হয়েছিল শেখ জামালের। প্রিমিয়ার লিগের চতুর্থ আসরে শেখ জামাল ও রহমতগঞ্জের ম্যাচটি পাতানো ছিল বলে প্রমাণিত হয়। বাফুফে দুটি দলকে আর্থিক জরিমানাও করেছিল।